ক্যালভিন চক্রে NADPH2 থেকে ডিহাইড্রোজিনেজ এনজাইমের ক্রিয়ায় NADP ও ফসফেট উত্পাদন হয়।কিন্তু আমরা জানি,NADPH2 কে বিশ্লেষণ করলে NADP ও হাইড্রোজেন আয়ন উত্পন্ন হয়।তবে, এখানে NADPH2 কে বিশ্লেষণ করলে কেন ফসফেট ও NADP উত্পাদন হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
74 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (270 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (990 পয়েন্ট)
ক্যালভিন চক্রে NADPH2 থেকে ডিহাইড্রোজিনেজ এনজাইমের ক্রিয়ায় NADP ও ফসফেট উত্পাদিত হয়। এক্ষেত্রে, NADPH2 থেকে একটি হাইড্রোজেন আয়ন (H+) এবং একটি ফসফেট গ্রুপ (Pi) বিচ্ছিন্ন হয়ে যায়। এই হাইড্রোজেন আয়নটি একটি ইলেকট্রন-পরিবহন শৃঙ্খলের মাধ্যমে NADP+ অণুকে NADP অণুতে রূপান্তরিত করে। আর ফসফেট গ্রুপটি রিবুলোজ বিসফসফেট (RuBP) অণুর সাথে যুক্ত হয়ে ফসফোগ্লাইসারালডিহাইড (PGA) অণু গঠন করে।

 

এভাবে, ক্যালভিন চক্রে NADPH2 থেকে NADP ও ফসফেট উৎপাদিত হয়।

 

আপনি যে প্রশ্নটি করেছেন তা হল, NADPH2 বিশ্লেষণ করলে NADP ও হাইড্রোজেন আয়ন উত্পাদিত হয়, তাহলে ক্যালভিন চক্রে কেন NADP ও ফসফেট উত্পাদিত হয়?

 

এই প্রশ্নের উত্তর হল, ক্যালভিন চক্রে NADPH2 থেকে হাইড্রোজেন আয়নটি ইলেকট্রন-পরিবহন শৃঙ্খলের মাধ্যমে NADP+ অণুকে NADP অণুতে রূপান্তরিত করে। এই প্রক্রিয়াটিতে, NADP+ অণু একটি ইলেকট্রন এবং একটি প্রোটন গ্রহণ করে NADP অণুতে রূপান্তরিত হয়। এই প্রোটনটি একটি ফসফেট গ্রুপের সাথে যুক্ত হয়ে ফসফেট তৈরি করে।

 

তাই, ক্যালভিন চক্রে NADPH2 বিশ্লেষণের ফলে NADP ও ফসফেট উৎপাদিত হয়।

 

এখানে একটি রাসায়নিক সমীকরণ দেওয়া হল যা ক্যালভিন চক্রে NADPH2 এর বিশ্লেষণকে দেখায়:

 

```

NADPH2 → NADP + H+ + Pi

```

 

এই সমীকরণে, NADPH2 থেকে একটি হাইড্রোজেন আয়ন (H+) এবং একটি ফসফেট গ্রুপ (Pi) বিচ্ছিন্ন হয়ে যায়। এই হাইড্রোজেন আয়নটি একটি ইলেকট্রন-পরিবহন শৃঙ্খলের মাধ্যমে NADP+ অণুকে NADP অণুতে রূপান্তরিত করে। আর ফসফেট গ্রুপটি রিবুলোজ বিসফসফেট (RuBP) অণুর সাথে যুক্ত হয়ে ফসফোগ্লাইসারালডিহাইড (PGA) অণু গঠন করে।
0 টি ভোট
করেছেন (4,260 পয়েন্ট)

ক্যালভিন চক্রে NADPH2 থেকে ডিহাইড্রোজিনেজ এনজাইমের ক্রিয়ায় NADP ও ফসফেট উৎপাদন হয়।এখানে NADPH2 কে বিশ্লেষণ করলে NADP ও হাইড্রোজেন আয়ন উত্পন্ন হয়।তবে, এখানে NADPH2 কে বিশ্লেষণ করলে কেন ফসফেট ও NADP উত্পন্ন হয়?

এই প্রশ্নের উত্তর দেওয়ার জন্য, প্রথমে NADPH2 এর গঠন এবং বিশ্লেষণ সম্পর্কে আমাদের কিছু ধারণা থাকা দরকার।

NADPH2 হলো একটি উচ্চ শক্তি সম্পন্ন ফসফেটেড অ্যাডিনোসিন নিউক্লিওটাইড।এটিতে একটি ফসফেট গ্রুপ রয়েছে যা একটি অ্যাডিনোসিন মনোফসফেট (AMP) অণুর সাথে যুক্ত।NADPH2 এর গঠন নিম্নরূপ:

NADPH2 = NADP + H2PO4

NADPH2 বিশ্লেষণ করলে NADP এবং হাইড্রোজেন আয়ন উৎপন্ন হয়।এই বিক্রিয়াটি নিম্নরূপ:

NADPH2 → NADP + H2

কিন্তু ক্যালভিন চক্রে, NADPH2 থেকে ডিহাইড্রোজিনেজ এনজাইমের ক্রিয়ায় NADP এবং ফসফেট উৎপন্ন হয়।এই বিক্রিয়াটি নিম্নরূপ:

NADPH2 → NADP + H2PO4

এই দুই বিক্রিয়ার মধ্যে পার্থক্য হলো ক্যালভিন চক্রের বিক্রিয়ায় হাইড্রোজেন আয়নটি একটি ফসফেট গ্রুপের সাথে যুক্ত হয়ে ফসফেট উৎপন্ন করে।এই বিক্রিয়াটি নিম্নরূপ:

NADPH2 + H+ → NADP + H2PO4

এই বিক্রিয়াটি ক্যালভিন চক্রের একটি গুরুত্বপূর্ণ অংশ।এই বিক্রিয়ার মাধ্যমে, NADPH2 থেকে NADP এবং ফসফেট উৎপন্ন হয়।এই ফসফেটটি পরে RuBP ক্যাটালাইসিসের জন্য ব্যবহৃত হয়।

সুতরাং, ক্যালভিন চক্রে NADPH2 থেকে ডিহাইড্রোজিনেজ এনজাইমের ক্রিয়ায় NADP এবং ফসফেট উৎপন্ন হয় কারণ হাইড্রোজেন আয়নটি একটি ফসফেট গ্রুপের সাথে যুক্ত হয়ে ফসফেট উৎপন্ন করে।এই বিক্রিয়াটি ক্যালভিন চক্রের একটি গুরুত্বপূর্ণ অংশ।

আশা করি উত্তরটি পেয়েছেন। আপনার যদি কোনো ফিরতি প্রশ্ন থাকে তাহলে জিজ্ঞাসা করতে পারেন। যদি আমার জানা থাকে, অবশ্যই উত্তর দেওয়ার চেষ্টা করবো। ধন্যবাদ!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
0 টি উত্তর 38 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 134 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 1,050 বার দেখা হয়েছে

10,709 টি প্রশ্ন

18,306 টি উত্তর

4,726 টি মন্তব্য

235,028 জন সদস্য

51 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 50 জন গেস্ট অনলাইনে
  1. Jihadul Amin

    320 পয়েন্ট

  2. Md Shahadat Hossain

    220 পয়েন্ট

  3. Asniya Ayub Ava

    190 পয়েন্ট

  4. আমি কই

    180 পয়েন্ট

  5. Nahid Jahan Bhuiyan

    160 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি বিজ্ঞান #science #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন তাপমাত্রা রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...