এন্টিভেমন কিভাবে তৈরি হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
200 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (71,000 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (71,000 পয়েন্ট)
আমাদের রক্তে বাইরে থেকে কোনো কিছু প্রবেশ করলে আমাদের দেহের প্রতিরক্ষা ব্যবস্থা তার বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করে এবং আমাদের দেহকে রক্ষা করে।  মূলত এই পদ্ধতি অবলম্বনেই সাপের বিষের প্রতিষেধক তৈরি করা হয়।
সাপের বিষ এক প্রকার প্রোটিন। যখন আমাদের রক্তে বাইরে থেকে সাপের বিষ প্রবেশ করে তখন আমাদের প্রতিরক্ষা সিস্টেম অনুযায়ী আমাদের দেহে সাপের বিষের বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি হয়। কিন্তু এই অ্যান্টবডি তৈরি হতে কয়েকদিন পর্যন্ত সময় লাগতে পারে আর ততোক্ষণে বিষের প্রভাবে আমাদের মৃত্যু ঘটতে পারে। এইজন্য আগে থেকে এই অ্যান্টবডি তৈরি করে রাখা হয় যেনো কাউকে সাপে কাটলে দ্রুত তার রক্তে অ্যান্টবডি মিশিয়ে দেওয়া যায়।
সাধারণত ল্যাবে ভেড়া, ঘোড়া (ইদুর, গিনিপিগ এরা খুবই ছোটো হওয়ায় এদের দেহে অ্যান্টিবডিও কম পাওয়া যায় তাই বাণিজ্যিকভাবে এদেরকে ব্যবহার করা হয় না) ইত্যাদি প্রাণীর দেহে একটু একটু করে নির্দিষ্ট সাপের বিষ প্রয়োগ করা হয়। এতে তাদের দেহে একটু একটু করে অ্যান্টবডি তৈরি হতে থাকে। তারপর উক্ত প্রাণীর রক্ত থেকে এই অ্যান্টিবডি সংগ্রহ করা হয় এবং সেটাকে প্রক্রিয়াজাত করে বাজারজাত করা হয়।

ক্রেডিট: মাহাবুব ইসলাম

Source: https://www.who.int/teams/control-of-neglected-tropical-diseases/snakebite-envenoming/antivenoms#:~:text=They%20are%20made%20by%20immunizing,defences%20to%20eliminate%20these%20toxins.
0 টি ভোট
করেছেন (4,260 পয়েন্ট)

অ্যান্টিভেনম হল একটি ঔষধ যা বিষক্রিয়ার জন্য (এনভেনমেশন) জন্য একটি নির্দিষ্ট চিকিৎসা। একে ইংরেজিতে অ্যান্টিভেনম, অ্যান্টিভেনিন, ভেনম অ্যান্টিসেরাম ও অ্যান্টিভেনম ইমিউনোগ্লোবিউলিন নামে ডাকা হয়। এটি কতগুলি প্রতিরক্ষিকা বা অ্যান্টিবডির সমন্বয়ে গঠিত এবং নির্দিষ্ট বিষাক্ত কামড় এবং কাঁটা-ফোটার চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। উল্লেখযোগ্য বিষাক্ততা বা বিষাক্ততার উচ্চ ঝুঁকি থাকলেই বিষ প্রতিষেধকগুলি সুপারিশ করা হয়। প্রয়োজনীয় নির্দিষ্ট অ্যান্টিভেনম জড়িত প্রজাতির উপর নির্ভর করে। এটিকে সাধারণত সূচিপ্রয়োগ বা ইনজেকশনের মাধ্যমে প্রদান করা হয়।

অ্যান্টিভেনম তৈরির প্রক্রিয়াটি নিম্নরূপ:

1.বিষ সংগ্রহ: প্রথমে, বিষাক্ত প্রাণী থেকে বিষ সংগ্রহ করা হয়। এটি সাধারণত প্রাণীর বিষগ্রন্থি থেকে রস নিষ্কাশন করে করা হয়। 2. প্রাণীর মধ্যে বিষ প্রয়োগ: সংগৃহীত বিষ একটি গৃহপালিত প্রাণীর মধ্যে প্রয়োগ করা হয়, যেমন ঘোড়া, ভেড়া বা ছাগল। এটি প্রাণীর শরীরে বিষের বিরুদ্ধে প্রতিরক্ষামূলক অ্যান্টিবডি তৈরি করতে উৎসাহিত করে। 3. অ্যান্টিবডি সংগ্রহ: অ্যান্টিবডি তৈরির পর, সেগুলি প্রাণীর রক্ত থেকে সংগ্রহ করা হয়। 4. অ্যান্টিবডি বিশুদ্ধকরণ: সংগৃহীত অ্যান্টিবডিগুলিকে বিশুদ্ধ করা হয় যাতে শুধুমাত্র বিষের বিরুদ্ধে কার্যকর অ্যান্টিবডিগুলি থাকে। 5. অ্যান্টিভেনম তৈরি: বিশুদ্ধ অ্যান্টিবডিগুলি একটি দ্রাবক (যেমন, জল বা লবণ দ্রবণ) দিয়ে মিশ্রিত করে অ্যান্টিভেনম তৈরি করা হয়।

অ্যান্টিভেনম তৈরির জন্য ব্যবহৃত প্রক্রিয়াটিকে পশু-ভিত্তিক অ্যান্টিবডি উৎপাদন বলা হয়। এই পদ্ধতিটি অত্যন্ত কার্যকর, তবে এটি বেশ ব্যয়বহুল এবং সময়সাপেক্ষ।

বিকল্প পদ্ধতি

অ্যান্টিভেনম তৈরির জন্য বেশ কয়েকটি বিকল্প পদ্ধতিও রয়েছে। এর মধ্যে রয়েছে:

  • ব্যাকটেরিয়া-ভিত্তিক অ্যান্টিবডি উৎপাদন: এই পদ্ধতিতে, ব্যাকটেরিয়াকে বিষের বিরুদ্ধে প্রতিরক্ষামূলক অ্যান্টিবডি তৈরি করতে প্রোগ্রাম করা হয়।
  • প্লান্ট-ভিত্তিক অ্যান্টিবডি উৎপাদন: এই পদ্ধতিতে, উদ্ভিদকে বিষের বিরুদ্ধে প্রতিরক্ষামূলক অ্যান্টিবডি তৈরি করতে প্রোগ্রাম করা হয়।
  • কৃত্রিম অ্যান্টিবডি উৎপাদন: এই পদ্ধতিতে, ল্যাবরেটরিতে বিষের বিরুদ্ধে প্রতিরক্ষামূলক অ্যান্টিবডি তৈরি করা হয়।

এই বিকল্প পদ্ধতিগুলি এখনও উন্নয়নাধীন, তবে তারা পশু-ভিত্তিক অ্যান্টিবডি উৎপাদনের চেয়ে কম ব্যয়বহুল এবং সহজ হতে পারে।

অ্যান্টিভেনমের কাজ

অ্যান্টিভেনম কাজ করে বিষের সাথে আবদ্ধ হয়ে এবং এটিকে শরীর থেকে অপসারণ করে। বিষের সাথে আবদ্ধ হয়ে, অ্যান্টিবডিগুলি বিষের কার্যকারিতা বন্ধ করে দেয়। এটি শরীরকে বিষের ক্ষতি থেকে রক্ষা করতে সাহায্য করে।

অ্যান্টিভেনমের পার্শ্বপ্রতিক্রিয়া

অ্যান্টিভেনমের পার্শ্বপ্রতিক্রিয়া কদাচিৎ গুরুতর হতে পারে। সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে:

  • রোগ প্রতিরোধ ক্ষমতার প্রতিক্রিয়া: অ্যান্টিবডিগুলির প্রতি শরীরের প্রতিক্রিয়া হিসাবে অ্যালার্জির প্রতিক্রিয়া হতে পারে।
  • জ্বর: অ্যান্টিবডিগুলি শরীরের তাপমাত্রা বৃদ্ধি করতে পারে।
  • মাথাব্যথা: অ্যান্টিবডিগুলি মাথাব্যথা সৃষ্টি করতে পারে।

সোর্সঃ https://t.ly/wikipediaAntivenomBangla

আশা করি উত্তরটি পেয়েছেন। আপনার যদি কোনো ফিরতি প্রশ্ন থাকে তাহলে জিজ্ঞাসা করতে পারেন। যদি আমার জানা থাকে, অবশ্যই উত্তর দেওয়ার চেষ্টা করবো। ধন্যবাদ!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+8 টি ভোট
1 উত্তর 253 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 204 বার দেখা হয়েছে
04 নভেম্বর 2021 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+1 টি ভোট
3 টি উত্তর 907 বার দেখা হয়েছে
01 নভেম্বর 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 213 বার দেখা হয়েছে
18 জুন 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Musfiqur Rhaman Adib (4,990 পয়েন্ট)

10,734 টি প্রশ্ন

18,383 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,561 জন সদস্য

28 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 28 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    390 পয়েন্ট

  2. shuvosheikh

    220 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. Soiyod771

    110 পয়েন্ট

  5. Aditto Roy

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি #ask চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত #science মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...