সাপ কিভাবে জিহবা দিয়ে শোনে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
46 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (14,940 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
করেছেন (140 পয়েন্ট)
সাপ জিহব্বা দিয়ে শোনে এটা একদম ই ভুল, এটা একটা কু সংস্কার মাত্র।সাপ কখনোই শুনতে পায় না।
0 টি ভোট
করেছেন (33,160 পয়েন্ট)
সাপ মাটি থেকে মাথা উচু করলে আর শুনতে পায় না। একারণে সাপ চলার পথে বারবার মাটিতে মাথা ঠেকায়। সাপ বাতাসে ভেসে বেড়ানো শব্দ সরাসরি শুনতে পায় না। এরা শুধু মাটি থেকে উৎপন্ন শব্দ চোয়ালের হাড় দিয়ে সংগ্রহ করে এবং শোনে।

এখানে জিহবার কোনো ভূমিকা নেই।
0 টি ভোট
করেছেন (43,420 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

জি হ্যাঁ! সাপের কান আছে। মানুষের মতই সাপের সুগঠিত কান আছে।মানুষের কান প্রধান তিনটি অংশ নিয়ে গঠিত।এগুলো হলো -বহিঃকর্ণ,মধ্যকর্ণ, অন্তঃকর্ণ। বহিঃকর্ণ কানের লতি বা পিনা,ছিদ্রপথ, কানের পর্দা বা ইয়ারড্রাম (টিমপেনিক পর্দা) নিয়ে গঠিত।

অন্তঃকর্ণের-গঠন

অন্তঃকর্ণের-গঠন

 

একারণে আমরা মানুষের কান বাহির থেকেই দেখতে পাই। কিন্তু সাপের বহিঃকর্ণ ও মধ্যকর্ণ নেই তাই এদের কান বাহির থেকে দেখা যায়না। সাপের শুধু অন্তঃকর্ণ আছে।অন্তঃকর্ণ চোখ ও চোয়ালের পেছনে থাকে।

সাপের অন্তঃকর্ণের বিশেষ গঠন

মানুষের অন্তঃকর্ণ তরল পদার্থ পূর্ণ একটি থলি নিয়ে গঠিত এতে ককলিয়া নামক প্যাঁচানো নল থাকে। কিন্তু সাপের অন্তঃকর্ণ বায়ুপূর্ণ থলি দিয়ে গঠিত। অন্তঃকর্ণের সাথে একটি সরু, হালকা হাড় যুক্ত থাকে,এই হাড় চোয়ালের হাড়ের সাথে সংযোগ রক্ষা করে।

সাপের-কান

সাপের-কান

সাপ কি জিহ্বা দিয়ে শোনে?

জি না! সাপ জিহ্বা দিয়ে শোনেনা। মানুষের ক্ষেত্রে শব্দ তরঙ্গ কর্ণ ছিদ্র দিয়ে কানের পর্দা বা ইয়ারড্রাম এ
আঘাত করে ফলে কম্পন সৃষ্টি হয়, এই কম্পন মধ্যকর্ণের অস্থির মাধ্যমে অন্তঃকর্ণ তে যায় ফলে আমরা
শব্দ শুনতে পাই।

শোনার পদ্ধতি

শোনার পদ্ধতি

কিন্তু সাপের বহিঃকর্ণ ও মধ্যকর্ণ না থাকার জন্যে এরা মানুষের মত শুনতে পায়না। এদের মানুষের মতই সুগঠিত অন্তঃকর্ণ আছে যা দুই চোয়ালের সংযোগ স্থলে উপস্থিত একটি সুক্ষ্ণ হাড়ের সাথে যুক্ত।এই হাড় মানুষের মধ্য কর্ণের হাড়ের বিকল্প হিসেবে কাজ করে।

সাপ যখন মাটির উপর বা অন্যকিছুর উপর দিয়ে চলে তখন ঐ বস্তু বা মাটি হতে আগত শব্দ তরঙ্গ এদের চোয়ালের হাড়ে কম্পন সৃষ্টি করে, এই কম্পন সূক্ষ্ম হাড় হয়ে অন্তঃকর্ণে যায়। এর পর অডিটরি স্নায়ুর মাধ্যমে মস্তিষ্কে যায় ফলে সাপ শুনতে পায়। সাপ মাটি থেকে মাথা উচু করলে আর শুনতে পায় না। একারণে সাপ চলার পথে বারবার মাটিতে মাথা ঠেকায়।

 

সাপ বাতাসে ভেসে বেড়ানো শব্দ সরাসরি শুনতে পায় না।এরা শুধু মাটি থেকে উৎপন্ন শব্দ চোয়ালের হাড় দিয়ে সংগ্রহ করে এবং শোনে। সাপ যদি শুনতে নাই পেত তাহলে শোনার জন্যে অডিটরি স্নায়ু কেন সাপের মাথায় আছে?(সাপ কি জিহ্বা দিয়ে শোনে?)

সাপ বারবার জিহ্বা বের করে কেন?

এবার নিশ্চয় প্রশ করবেন,সাপ জিহ্বা দিয়ে না শুনলে বারবার জিহ্বা বের করে কেন? সাপ বারবার জিহ্বা বের করে ঘ্রাণ নেয়ার জন্য।সাপের জিহ্বা বাতাস থেকে ঘ্রাণ সংগ্রহ করে তার জ্যাকবসন অঙ্গে ঠেকায়,এই
জ্যাকবসন অঙ্গ ঘ্রাণ বিশ্লেষণ করে। এদের বিশ্লেষণ ক্ষমতা এতই নিখুঁত যে, একসাথে অনেক প্রাণী থাকলেও ঘ্রাণ পরীক্ষা করে নির্দিষ্ট প্রাণিকে শনাক্ত করতে পারে।

সাপ কি জিহ্বা দিয়ে শোনে

Reference:

এই লেখা ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয় এর নিউরোবায়োলজিস্ট বিভাগের গবেষক ব্রুস ইয়ং এর গবেষণা পত্র থেকে

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 460 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 76 বার দেখা হয়েছে
18 জুন 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Musfiqur Rhaman Adib (4,980 পয়েন্ট)
+7 টি ভোট
1 উত্তর 78 বার দেখা হয়েছে
+8 টি ভোট
1 উত্তর 473 বার দেখা হয়েছে
0 টি ভোট
3 টি উত্তর 92 বার দেখা হয়েছে
29 অক্টোবর 2021 "চিন্তা ও দক্ষতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (14,940 পয়েন্ট)

8,959 টি প্রশ্ন

14,894 টি উত্তর

4,486 টি মন্তব্য

102,286 জন সদস্য

90 জন অনলাইনে রয়েছে
7 জন সদস্য এবং 83 জন গেস্ট অনলাইনে
  1. রেয়াজুর রহমান রাজ

    3120 পয়েন্ট

  2. Jihadul Amin

    1390 পয়েন্ট

  3. Sazzad Ahammad Fahim

    1190 পয়েন্ট

  4. Anindo Brody

    810 পয়েন্ট

  5. Anupom

    670 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান জীববিজ্ঞান রোগ পৃথিবী চোখ - শরীর পদার্থ রক্ত কী মোবাইল ক্ষতি আলো এইচএসসি-আইসিটি চিকিৎসা চুল মাথা মহাকাশ সূর্য বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান প্রাণী স্বাস্থ্য প্রযুক্তি কেন পার্থক্য গরম কারণ ডিম রং #জানতে শীতকাল উপকারিতা খাওয়া কাজ গণিত #biology বৃষ্টি আগুন রাসায়নিক চাঁদ বিদ্যুৎ বিজ্ঞান রাত সাপ লাল সাদা উপায় খাবার দুধ ভয় আবিষ্কার শক্তি #ask গাছ ব্যাথা মশা ঠাণ্ডা হাত কি মনোবিজ্ঞান মাছ শব্দ গ্রহ কালো বৈশিষ্ট্য উদ্ভিদ সমস্যা পা রসায়ন ভাইরাস মস্তিষ্ক মেয়ে হলুদ স্বপ্ন মন আম পাখি বাতাস পাতা ব্যথা কান্না বিস্তারিত দাঁত গ্যাস বিড়াল রঙ নাক চার্জ হরমোন আকাশ তাপমাত্রা ঔষধ মৃত্যু চা মানসিক
...