গ্রাফিক্স, অ্যানিমেশন, কার্টুন, অ্যানিমে এগুলো কি একই জিনিস নাকি পার্থক্য রয়েছে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
339 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (470 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (470 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
গ্রাফিক্সঃ গোটা ভিজ্যুয়াল প্রোপার্টি। মানে কম্পিউটার নির্মিত যা দেখছি সব। বাকি সমস্ত কিছু এর মধ্যেই পড়ে। মানে কার্টুন হোক, অ্যানিমেশন হোক, অ্যানিমে হোক, মুভি-সিরিজে ব্যবহৃত ভিজ্যুয়াল ইফেক্টস হোক, গেমের মধ্যে যা কিছু দেখি তার সবটুকু হোক, এই সবই গ্রাফিক্স। শব্দটা গ্রীক শব্দ গ্রাফিকোস থেকে এসেছে যার অর্থ চিত্র বা চিত্রিত রুপ। গ্রাফ শব্দটার উৎপত্তিও ঐ একই বিষয় থেকে।  

অ্যানিমেশনঃ যেকোনো মোশন গ্রাফিক্সই অ্যানিমেশন। হোক সেটা কার্টুন, থ্রিডি বা ফটো রিয়্যালিস্টিক গ্রাফিক্স।

কার্টুনঃ 2d অ্যানিমেশন, যেটাতে কাহিনীর গভীরতা সচরাচর কম থাকে, গুরুগম্ভীর এবং অতি জটিল বিষয় যেগুলো বুঝার জন্য একটা নির্দিষ্ট বয়সের বোধগোম্যতা থাকতে হয় এমন বিষয়াদির সমাহার কম থাকে, দৃশ্যগত তথ্য বা ডিটেইলিং কম থাকে, শ্যাডো ও লাইট এর তেমন নিখুত বা সুক্ষ্ম সমন্বয় থাকে না।
সচরাচর শিশুদের জন্য তৈরী করা হয়।

অ্যানিমেঃ কার্টুনের উচ্চমার্গীয় রুপ। যার উৎপত্তি জাপান থেকে। মূলত এই নামটা অ্যানিমেশনেরই সংক্ষিপ্তরুপ কিন্তু এখানে m এর পর e আসার কারণ হচ্ছে জাপানী উচ্চারণে শব্দটা হয় Animeshon. যেমন তারা মিল্ক কে বলে মিরুকু !

তবে অ্যানিমের গঠণগত পার্থক্যের দরুন সাধারণ কার্টুন থেকে তাদের স্থান কেবল নামেই আলাদা থাকেনি, তাদের স্বকীয়তাই পুরোদস্তুর ভিন্ন হয়েছে।

এর মূল কারণ জাপানে ভিজ্যুয়াল আর্ট তথা মাঙ্গা (জাপানী কমিক্স) আর কার্টুন (অ্যানিমে) নিছক বাচ্চাদের আগ্রহ ও বিনোদনের বিষয় নয়, বরঞ্চ বড়দের বিনোদনের একটা বড় খোড়াক এবং এই দুই জগতের লেখক, চিত্রকর , বা অ্যানিমেশন সিরিজ - মুভিগুলো অন্যান্য দেশের খুব উচুমানের ঔপন্যাসিক, চিত্রকর আর হলিউডের মুভি বা লাইভ অ্যাকশন সিরিজের মতোই সমাদৃত।

এর বড় এবং প্রধান কারণ হলো কাহিনীর গভীরতা।

অ্যানিমে হোক বা মাঙ্গা, এগুলোর কাহিনী অত্যন্ত সুগঠিত আর গভীর হয়, কাহিনীর ভাবার্থ বড়দের জন্যতো উপযোগী বটেই এমনকি অধিকাংশ সময় কেবল বড়দের জন্যই উপযোগী হয়, যা অনেকটাই কার্টুনের বিপরীত। গ্রাফিক্স কোয়ালিটি ভালমানের হয়, বিষয়বস্তুর ও সারকথা প্রায়সময় এতোটা সুন্দর হয় যে একটা অ্যানিমে দেখেও অনেকে আবেগাপ্লুত হয়ে কান্না করে বসতে পারে। বা মুগ্ধ ও বিস্মিত হয়ে যেতে পারে।
0 টি ভোট
করেছেন (990 পয়েন্ট)
গ্রাফিক্স, অ্যানিমেশন, কার্টুন এবং অ্যানিমেশনে এগুলো বিভিন্ন ক্রিয়াকলাপের নামগুলি এবং সাধারণভাবে পার্থক্য রয়েছে:

 

1. **গ্রাফিক্স (Graphics)**: এটি ছবি, চিত্র, অক্ষর, আইকন এবং অন্যান্য চিত্রগুলির ডিজাইন, তৈরি এবং প্রদর্শন সম্পর্কিত।

 

2. **অ্যানিমেশন (Animation)**: এটি চিত্রের সারি বা ক্রমানুসারে চিত্রের পরিবর্তনের মাধ্যমে দৃশ্য সৃষ্টি করতে ব্যবহৃত হয়। এটি চিত্রের পরিবর্তনের মাধ্যমে একটি ব্যাপারের দৃশ্য সৃষ্টি করে, যেটি যেই সময়ে ঘটে তা প্রদর্শন করে।

 

3. **কার্টুন (Cartoon)**: এটি স্থিত অথবা গত চিত্রের সারির মাধ্যমে বক্তৃতার বা গল্পের দৃশ্যগুলির সৃষ্টি করতে ব্যবহৃত হয়। এটি বাচ্চাদের মাধ্যমে সাহিত্যিক বা বৈজ্ঞানিক বিষয়গুলি প্রকাশ করতে ব্যবহৃত হয় এবং অক্সফোর্ড সাথে অন্যান্য শিক্ষাসামগ্রিতেও ব্যবহার করা হয়।

 

4. **অ্যানিমে (Anime)**: এটি একটি জাপানি কার্টুন শৈলী, যা প্রায়শই জাপানি চিত্র ও টেলিভিশন প্রয়োজনে ব্যবহৃত হয়। অ্যানিমেশন এবং কার্টুনের মধ্যে মৌলিক পার্থক্য রয়েছে, যদিও উভয়ই ছবির চিত্রের পরিবর্তনের মাধ্যমে দৃশ্য সৃষ্টি করে।

 

তাহলে, গ্রাফিক্স, অ্যানিমেশন, কার্টুন এবং অ্যানিমে এগুলো একই জিনিস না, পার্থক্যগুলি রয়েছে যা উপযুক্ত প্রস্তাবনা এবং আবদ্ধতা প্রদান করে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
1 উত্তর 310 বার দেখা হয়েছে
31 জানুয়ারি 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Samsun Nahar Priya (47,700 পয়েন্ট)
+5 টি ভোট
2 টি উত্তর 388 বার দেখা হয়েছে
0 টি ভোট
5 টি উত্তর 672 বার দেখা হয়েছে
25 ডিসেম্বর 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Abdullah Shuvo (7,700 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,454 জন সদস্য

36 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 36 জন গেস্ট অনলাইনে
  1. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  2. Aditto Roy

    110 পয়েন্ট

  3. akramul5556

    110 পয়েন্ট

  4. amir

    110 পয়েন্ট

  5. ElishaWheare

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...