উচু বিল্ডিংয়ের ছাদে গিয়ে নিচের দিকে তাকালে কেন মনে হয় পড়ে যাচ্ছি - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
390 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (1,260 পয়েন্ট)

4 উত্তর

0 টি ভোট
করেছেন (1,260 পয়েন্ট)

উঁচু জায়গায় দাঁড়ালে নীচে পড়ে যাওয়ার মত অনুভূতির কথা অনেকেই স্বীকার করেছেন,  call of void বলে। 

উঁচু জায়গায় দাঁড়ালে অন্যান্য অবস্থানের তুলনায় আপনার দূরত্ব পরিমাপ করে ব্রেন সচেতন হয়ে যায়, ক্ষতি হওয়ার আদিম প্রবৃত্তি অনুসারে সিগন্যাল পাঠায়। যাতে বিপদজনক অবস্থা থেকে আপনি বের হয়ে আসতে পারেন। 

উচ্চতা ভীতি থাকলেও এ সমস্যা হতে পারে। 

0 টি ভোট
করেছেন (500 পয়েন্ট)

উচ্চ বিল্ডিংর ছাদে গিয়ে নিচের দিকে তাকালে মনে হয় পড়ে যাচ্ছে কারণ এই অবস্থায় আপনি উচ্চতা ও দূরত্বের সাথে যুক্ত বস্তুগুলির পরিমাণ ও আকারের পরিবর্তন সম্পর্কে মনে করতে পারেন। এছাড়াও, উচ্চ থেকে নিচে তাকালে দৃশ্যের পরিবর্তন, পরিবেশের বিভিন্ন সংকীর্ণতা, আলো-সংক্ষেপণ ইত্যাদি কারণেও এমন মনে হতে পারে। সাধারণত এই ধরণের অভিজ্ঞতা মানবদের ভারপ্রাপ্ত সম্পদের সাথে সংক্রমিত হয়ে থাকে এবং মনে হয় পড়ে।

0 টি ভোট
করেছেন (4,430 পয়েন্ট)
এমনটা কি কখনো হয়েছে যে, আপনি একটি উঁচু ভবনে, ব্রীজে বা পাহাড়ে উঠেছেন তখন মনে হলো, 'লা°ফ দেই'! অথচ, আপনি বি'ষন্ন বা হতা'শাগ্রস্ত নন। এমনকি আ'ত্মহ'ত্যা করা কোনো ইচ্ছে আপনার নেই। কখনো ছিলোও না। তাহলে কেন এমনটা মনে হলো?

এই যে আপনার অবচেতন মন আপনাকে লাফ দিতে প্ররোচিত করছে, ইংরেজিতে এই প্ররোচনার একটি নাম আছে, 'The call of the void এবং ফ্রেঞ্চ ভাষায় যা l’appel du vide। বাংলায় করলে হবে, 'শূন্যতার ডাক'!
শূন্যতার ডাক! নিবিড় এক বাংলা! যাইহোক, চলুন খুঁজি, মনের এই নিবিড়-নিষ্ঠুর প্ররোচনার পেছনে কি-ই বা কারন আছে!

আমরা নবম-দশম শ্রেনীর জীববিজ্ঞান বইয়ে প্রতিবর্তী ক্রিয়া (Reflex Action) সম্পর্কে পড়েছি৷ মনে না থাকলে সমস্যা নেই, আমি মনে করিয়ে দিচ্ছি! আকস্মিক কোনো উদ্দীপনায় আমারা যে স্বয়ংক্রিয় প্রতিক্রিয়া প্রকাশ করি তাই প্রতিবর্তী ক্রিয়া। সহজ উদাহরণ হলো, আঙুলে সুঁই ফুটে গেলে নিজের অজান্তে মুহুর্তেই হাত সরিয়ে নেয়া।
এটি চাইলেই আমরা নিয়ন্ত্রণ করতে পারি না। এখানে সম্পূর্ণ  কাজটি করে সুষুম্নাকাণ্ড।

উপরোক্ত বিশ্লেষণের সাথে সম্পূর্ণ না হলেও অনেকটা সংযোগ আছে 'শূন্যতার ডাকের'।
যখন আমরা খুব উঁচু স্থান থেকে নিচে তাকাই অথবা যখন আমাদের সামনে বি'পদজনক কোনো বস্তু থাকে তখন আমরা নিরাপদে সরে যাওয়ার তাড়না অনুভব করি। আমদের মস্তিষ্ক সংকেত তৈরি করে বলতে থাকে, 'পিছে হাটো'! 'এতে হাত দিও না'!
এই ঘটনাটি খুব দ্রুত হয়ে যায়। হয়তো মনের অজান্তে আমরা কিছুটা নিরাপদে সরেও যাই। কিন্তু, সরে যাবার পর মনে হয় আমি সরে গেলাম কেন! আমি কি লা'ফ দিতে চাচ্ছিলাম?
এখানে ঘটে যাওয়া দুটি ঘটনাই কয়েক সেকেন্ডের ভেতর ঘটে যায় এবং লা'ফ দেয়ার বিষয়টি আমাদের মাথায় চলে আসে। এরপর এই বিশ্রী বিষয়টি নিয়ে আমারা আরো কয়কবার বিস্তারিত কল্পনা করি!
তখন আমরা ধরেই নেই যে, 'তখন আমি আসলে লা'ফ দিতে চাচ্ছিলাম'!

- নাহিদ জাহান ভূঁইয়া।

তথ্যসূত্র;
১. Hethline.
২. The Bubble.
৩. Live Science.
৪. জীববিজ্ঞান (নবম-দশম)।
0 টি ভোট
করেছেন (7,790 পয়েন্ট)
উঁচু বিল্ডিং এর ছাদে গিয়ে নিচে তাকালে মনে হয় পড়ে যাচ্ছি এই অনুভূতিকে বলা হয় "ভূমিদৃশ্যের দৃষ্টিভঙ্গি" বা "vertigo"। এই অনুভূতিটি মূলত আমাদের দৃষ্টিভঙ্গির কারণে হয়। যখন আমরা উঁচু থেকে নিচে তাকাই, তখন আমাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তিত হয়। আমাদের চোখের সামনের দৃশ্যটি খুব দ্রুত নীচে নেমে যাচ্ছে বলে মনে হয়। এই দ্রুত পরিবর্তন আমাদের মস্তিষ্ককে বিভ্রান্ত করে দেয়। আমাদের মস্তিষ্ক মনে করে যে আমরা আসলেই নীচে নেমে যাচ্ছি।

এই অনুভূতিটিকে আরও শক্তিশালী করে তোলে আমাদের অভ্যন্তরীণ কানের ভেস্টিবুলার গ্রন্থি। এই গ্রন্থি আমাদের শরীরের ভারসাম্য নিয়ন্ত্রণ করে। যখন আমরা উঁচু থেকে নিচে তাকাই, তখন এই গ্রন্থি আমাদের শরীরের ভারসাম্যের পরিবর্তন অনুভব করে। এই পরিবর্তন আমাদের মস্তিষ্ককে আরও বেশি বিভ্রান্ত করে দেয়।

ভূমিদৃশ্যের দৃষ্টিভঙ্গি একটি স্বাভাবিক শারীরিক প্রতিক্রিয়া। তবে, কিছু লোকের এই প্রতিক্রিয়াটি অন্যদের তুলনায় বেশি তীব্র হয়। এই লোকেরা উঁচু জায়গায় থাকার সময় ভয় বা উদ্বেগ অনুভব করতে পারে। তারা মাথা ঘোরা, বমি বমি ভাব বা ঝাপসা দৃষ্টি অনুভব করতে পারে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
2 টি উত্তর 572 বার দেখা হয়েছে
0 টি ভোট
3 টি উত্তর 607 বার দেখা হয়েছে
+18 টি ভোট
1 উত্তর 2,474 বার দেখা হয়েছে

10,750 টি প্রশ্ন

18,410 টি উত্তর

4,733 টি মন্তব্য

244,592 জন সদস্য

21 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 21 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    1390 পয়েন্ট

  2. shuvosheikh

    470 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    140 পয়েন্ট

  5. Muhammad_Alif

    130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...