পরমানুতে নিউট্রনের কাজ কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
346 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (4,880 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (4,880 পয়েন্ট)
নিউট্রন পরমাণুর নিউক্লিয়াসকে স্থিতিশীল করতে সাহায্য করে। উল্লিখিতভাবে, প্রোটনগুলো ধনাত্বক চার্জ যুক্ত হয় তাই তারা একে অপরকে বিকর্ষণ করে। নিউট্রনগুলো আরও স্থিতিশীল কনফিগারেশন তৈরি করতে প্রোটনের চারপাশে থাকে আর এই বিকর্ষণকে প্রশমিত করতে সহায়তা করে। পারমাণবিক বল ইলেক্ট্রোম্যাগনেটিক বলের চেয়ে শক্তিশালী, তাই এটি নিউক্লিয়াসকে একত্রে ধরে রাখে, তবে নিউট্রন নিউক্লিয়াসের স্থায়িত্বেও ভূমিকা পালন করে।
0 টি ভোট
করেছেন (5,110 পয়েন্ট)
নিউট্রন হল উপপারমাণবিক কণা যা একটি পরমাণুর নিউক্লিয়াসে প্রোটনের সাথে পাওয়া যায়। তাদের কাজ হল শক্তিশালী পারমাণবিক শক্তির মাধ্যমে নিউক্লিয়াসকে একত্রে ধরে রাখতে সাহায্য করা, যা ইতিবাচক চার্জযুক্ত প্রোটনের মধ্যে ইলেক্ট্রোম্যাগনেটিক বিকর্ষণকে অতিক্রম করে।

নিউট্রন একটি পরমাণুর স্থায়িত্ব এবং বৈশিষ্ট্য নির্ধারণে একটি ভূমিকা পালন করে। একটি পরমাণুর নিউট্রনের সংখ্যা তার ভরকে প্রভাবিত করতে পারে এবং এটি স্থিতিশীল বা তেজস্ক্রিয় কিনা তা নির্ধারণ করতে পারে। আইসোটোপ হল একই উপাদানের পরমাণু যার সংখ্যা বিভিন্ন নিউট্রন রয়েছে এবং আইসোটোপগুলির পারমাণবিক গঠনের পার্থক্যের কারণে বিভিন্ন ভৌত ও রাসায়নিক বৈশিষ্ট্য থাকতে পারে।

এছাড়াও, নিউট্রনগুলি বিভিন্ন অ্যাপ্লিকেশনে ব্যবহার করা যেতে পারে, যার মধ্যে রয়েছে পারমাণবিক শক্তি উৎপাদন, নিউট্রন ইমেজিং, এবং পদার্থ বিজ্ঞানে নিউট্রন বিক্ষিপ্ত পরীক্ষাগুলি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর 280 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 338 বার দেখা হয়েছে
28 ফেব্রুয়ারি 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 183 বার দেখা হয়েছে
31 অগাস্ট 2022 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Maksud (3,610 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 136 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,980 জন সদস্য

49 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 47 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. ChristaTitus

    100 পয়েন্ট

  3. AugustusRasm

    100 পয়েন্ট

  4. ArnetteThorn

    100 পয়েন্ট

  5. ValentinaBla

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...