বিভিন্ন খাদ্যপণ্যের মেয়াদ কীভাবে নির্ধারণ করা হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
183 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (520 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (520 পয়েন্ট)

খাদ্যপণ্যের মেয়াদ নির্ধারণ করা হয় কিছু বিশেষ উপায়ে যা একটি খাদ্যপণ্যের উপর নির্ভর করে। নিম্নলিখিত পরিবেশগুলো হল খাদ্যপণ্যের মেয়াদ নির্ধারণে ব্যবহৃত উপায়গুলো:

  1. তারিখ মেয়াদ: এই উপায়ে খাদ্যপণ্যের উপর মেয়াদ নির্ধারণ করা হয় তার নির্দিষ্ট তারিখ দিয়ে। এই তারিখ খাদ্যপণ্যের উপর উপস্থিত থাকে এবং একবার মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর উপভোগ করা যায় না। একটি উদাহরণ হল দুধ যেখানে তারিখ লেবেল উপস্থিত থাকে।

  2. ব্যবহার নির্দিষ্ট করা হয়েছে: কোন খাদ্যপণ্যের উপর মেয়াদ উপস্থিত না হলে তার মেয়াদ ব্যবহার করার নির্দিষ্ট সময় থাকে। এই সময় খাদ্যপণ্যের উপর লিখা থাকে এবং সেই সময়ের পর উপভোগ করা উচিত নয়। উদাহরণ হল বিনিং ফ্রেশ ফুড

0 টি ভোট
করেছেন (5,110 পয়েন্ট)
খাদ্য পণ্যের মেয়াদ শেষ হওয়ার তারিখ সাধারণত বৈজ্ঞানিক পরীক্ষা এবং শিল্পের মানদণ্ডের সমন্বয়ের মাধ্যমে নির্মাতারা নির্ধারণ করে। এখানে কিছু সাধারণ উপায় রয়েছে যা বিভিন্ন ধরণের খাদ্য পণ্যের মেয়াদ শেষ হওয়ার তারিখ নির্ধারণ করতে পারে:

পচনশীল খাবার: এগুলি এমন খাবার যা দ্রুত নষ্ট হয়ে যেতে পারে, যেমন মাংস, দুগ্ধজাত খাবার এবং ডিম। এই পণ্যগুলির জন্য, মেয়াদ শেষ হওয়ার তারিখটি সাধারণত মাইক্রোবায়োলজিক্যাল পরীক্ষার উপর ভিত্তি করে, যা ব্যাকটেরিয়া এবং অন্যান্য অণুজীবের বৃদ্ধি পরিমাপ করে যা খাদ্যজনিত অসুস্থতার কারণ হতে পারে। অণুজীব ক্রিয়াকলাপটি এমন একটি স্তরে পৌঁছতে কতক্ষণ সময় নেয় তার উপর ভিত্তি করে মেয়াদ শেষ হওয়ার তারিখ নির্ধারণ করা হয় যা খাদ্যকে খাওয়ার জন্য অনিরাপদ করে তুলবে।

শেল্ফ-স্থিতিশীল পণ্য: এগুলি এমন পণ্য যা নষ্ট হওয়ার ঝুঁকি কম, যেমন টিনজাত পণ্য, শুকনো পাস্তা এবং ক্র্যাকার। এই পণ্যগুলির মেয়াদ শেষ হওয়ার তারিখ প্রায়শই সংবেদনশীল পরীক্ষার (অর্থাৎ, কখন পণ্যটির গুণমান হ্রাস পেতে শুরু করে তা দেখার জন্য সময়ের সাথে সাথে এটির স্বাদ নেওয়া) এবং পণ্যের রাসায়নিক গঠনের বৈজ্ঞানিক বিশ্লেষণের মাধ্যমে নির্ধারিত হয়।

হিমায়িত খাবার: এগুলি এমন পণ্য যা ফ্রিজারে দীর্ঘ সময়ের জন্য সংরক্ষণ করার জন্য ডিজাইন করা হয়েছে, যেমন হিমায়িত ডিনার এবং শাকসবজি। এই পণ্যগুলির মেয়াদ শেষ হওয়ার তারিখটি সাধারণত সময়ের দৈর্ঘ্যের উপর ভিত্তি করে থাকে যে পণ্যটির গুণমান অবনতি শুরু হওয়ার আগে হিমায়িত করা যেতে পারে (যেমন, ফ্রিজার বার্ন, স্বাদ বা টেক্সচার হ্রাস)।

এই পদ্ধতিগুলি ছাড়াও, বিভিন্ন শিল্প মান এবং প্রবিধান রয়েছে যা মেয়াদ শেষ হওয়ার তারিখগুলি কীভাবে নির্ধারণ করা হয় তা প্রভাবিত করতে পারে। উদাহরণস্বরূপ, মার্কিন যুক্তরাষ্ট্রে, ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) নির্দেশিকা রয়েছে যে কীভাবে মেয়াদ শেষ হওয়ার তারিখ নির্ধারণ করা উচিত এবং খাদ্য পণ্যগুলিতে লেবেল করা উচিত।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 644 বার দেখা হয়েছে
+9 টি ভোট
2 টি উত্তর 312 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 423 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 307 বার দেখা হয়েছে
01 ডিসেম্বর 2022 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sakimon Rayhan (220 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 169 বার দেখা হয়েছে
27 মার্চ 2023 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fatema Tasnim (4,890 পয়েন্ট)

10,753 টি প্রশ্ন

18,417 টি উত্তর

4,734 টি মন্তব্য

245,635 জন সদস্য

35 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 35 জন গেস্ট অনলাইনে
  1. shuvosheikh

    350 পয়েন্ট

  2. talal

    150 পয়েন্ট

  3. nahidemon

    110 পয়েন্ট

  4. Soyfa chakma

    110 পয়েন্ট

  5. 888bnyc

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী গণিত বৈজ্ঞানিক মাথা মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...