পৃথিবী পৃষ্ঠ থেকে যত দূরে যাওয়া হবে ততই গ্র্যাভিটি কমবে এবং সময় দ্রুত চলবে। এরকম হলে যেখানে গ্র্যাভিটি শূন্য সেখানে সময় কিভাবে চলে? আর কতটুকু গ্র্যাভিটি কমলে সময় কতটুকু দ্রুত হয় সেরকম কোনো নিয়ম আছে কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+12 টি ভোট
373 বার দেখা হয়েছে

2 উত্তর

+2 টি ভোট
করেছেন (123,100 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
Tahsina Anjum Tazin-

পৃথিবী থেকে যত উপরে যাওয়া হবে, আমাদের সাপেক্ষে সময় ঠিক ততটাই দ্রুত চলবে। আর পৃথিবীর কেন্দ্রে গ্র‍্যাভিটি (পৃথিবীর সাথে কোনো বস্তুর আকর্ষণ বল) শূন্য। তবুও আমরা বলতে পারব না যে, "সে বস্তুর উপর কোনো মহাকর্ষ বল নেই।" কারণ বস্তুটির সূর্যের সাথে, অন্যান্য গ্রহের সাথেও আকর্ষণ বল আছে।

আমার মতে, সম্ভবত এমন কোনো স্থান নেই যেখানে নীট মহাকর্ষ বল শূন্য হবে। কেননা যেখানে মহাকর্ষ বল শূন্য, সেখানে স্পেস-টাইম একটুও সংকুচিত হবে না। ফলে সেখানে সময় বলতেও কিছু থাকবে না।
+4 টি ভোট
করেছেন (123,100 পয়েন্ট)
Annoy Debnath-

গ্র্যাভিটির সাথে সময়ের তুলনামুলক কোনো সূত্র নেই, আর দ্রুতও হয় না; সময়ই শুধু বাড়ে। আর গ্রাভিটির সাথে দুরত্বের সম্পর্ক বিদ্যমান, সময়ের নয়৷ সহজ ভাষায় আপনার নিকট ১০ টাকা ছিল যা পরবর্তীতে ২০ টাকা হয়েছে; অর্থাৎ ১০ টাকা বেড়েছে। তেমনি ১ মিনিট থেকে ২ মিনিটে পরিণত হয়েছে, কিন্তু দ্রুততা বাড়েনি৷ আর টাইম ডায়ালেশনের ক্ষেত্রে আপনি ঠিক কতটুক দ্রুত যাচ্ছেন তার ওপর নির্ভর করে সময় আদৌ দ্রুত যাচ্ছে নাকি আস্তে যাচ্ছে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+11 টি ভোট
1 উত্তর 326 বার দেখা হয়েছে
+6 টি ভোট
1 উত্তর 344 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 555 বার দেখা হয়েছে

9,806 টি প্রশ্ন

16,288 টি উত্তর

4,599 টি মন্তব্য

145,505 জন সদস্য

113 জন অনলাইনে রয়েছে
21 জন সদস্য এবং 92 জন গেস্ট অনলাইনে
  1. rom94

    120 পয়েন্ট

  2. CheryleAgar

    100 পয়েন্ট

  3. CarmelaRios6

    100 পয়েন্ট

  4. DeonSanders

    100 পয়েন্ট

  5. DorotheaGill

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান - পৃথিবী জীববিজ্ঞান চোখ রোগ পদার্থ শরীর রক্ত আলো কী মোবাইল ক্ষতি চুল চিকিৎসা এইচএসসি-আইসিটি মহাকাশ মাথা বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান সূর্য স্বাস্থ্য পার্থক্য রাসায়নিক প্রযুক্তি প্রাণী খাওয়া গণিত বিজ্ঞান কেন #biology #ask ডিম শীতকাল গরম কারণ #জানতে বৃষ্টি রং চাঁদ উপকারিতা আগুন বিদ্যুৎ কাজ লাল রাত সাদা সাপ গাছ শক্তি #science দুধ উপায় হাত মনোবিজ্ঞান ব্যাথা খাবার ভয় আবিষ্কার মশা মস্তিষ্ক শব্দ মাছ ঠাণ্ডা গ্রহ কি উদ্ভিদ কালো স্বপ্ন পা বৈশিষ্ট্য সমস্যা বাতাস রঙ বিস্তারিত হলুদ মন রসায়ন মেয়ে পাখি গ্যাস ভাইরাস ব্যথা আম বিড়াল পাতা আকাশ তাপমাত্রা ঔষধ নাক মৃত্যু চার্জ দাঁত কান্না হরমোন বাচ্চা
...