Reboot আর Restart এদের মধ্যে পার্থক্য কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
485 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (150 পয়েন্ট)

4 উত্তর

0 টি ভোট
করেছেন (2,030 পয়েন্ট)
রিস্টার্ট অপারেটিং সিস্টেম রিবুট না করেই ফায়ারওয়াল এবং IPS পরিষেবাগুলি শুরু করে৷

রিবুট OS এর পাশাপাশি সমস্ত পরিষেবা অন্তর্ভুক্ত করে।
0 টি ভোট
করেছেন (2,030 পয়েন্ট)
রিবুট (reboot): আমরা কম্পিউটারে যেটিকে রিষ্টার্ট বলি, মোবাইলের ভাষায় সেটিকে রিবুট বলে। অর্থাৎ একটি কমান্ডের মাধ্যমে মোবাইল ফোনটি অফ হয়ে আবার অন হওয়াকে রিবুট বলে।
0 টি ভোট
করেছেন (200 পয়েন্ট)
"Reboot" এবং "Restart" দুটি শব্দই কম্পিউটার সিস্টেম চালু করার কাজে ব্যবহৃত হয়, তবে দুটি শব্দের একটি পরিবর্তনশীল ব্যবহার রয়েছে।

 

"Restart" অর্থ হল কম্পিউটার সিস্টেমকে বন্ধ করে ফিরে চালু করা। এটি একটি নতুন বুট প্রক্রিয়া শুরু করে যা পূর্বের অবস্থান থেকে কিছুটা ভিন্ন হতে পারে। যেমন, যদি আপনি একটি প্রোগ্রাম চালু থাকেন এবং আপনি কম্পিউটারটি রিস্টার্ট করেন, তখন প্রোগ্রামটি বন্ধ হবে এবং আপনি পুনরায় শুরু করতে হবেন।

 

আর "Reboot" এর মাধ্যমে কম্পিউটার সিস্টেম কে বন্ধ করে পুনরায় শুরু করা হয় যা নতুন বুট প্রক্রিয়ার সাথে মিলে যায়। সাধারণত এটি সমস্যা সমাধান করার জন্য ব্যবহৃত হয়, যেমন যখন কম্পিউটার একটি সফটওয়্যার বা হার্ডওয়্যার সমস্যার মুখোমুখি হয়।

সংক্ষেপে, "Reboot" হল হার্ডওয়্যার পুনরারম্ভ পদ্ধতি এবং "Restart" হল সফটওয়্যার পুনরারম্ভ পদ্ধতি।
0 টি ভোট
করেছেন (4,570 পয়েন্ট)
"Reboot" এবং "Restart" দুটোই কম্পিউটার বা অন্যান্য ইলেকট্রনিক উপকরণের পুনরারম্ভ করার জন্য ব্যবহৃত শব্দ হলেও এদের মধ্যে পার্থক্য রয়েছে।

"Restart" এর মাধ্যমে প্রথমে কম্পিউটার বা ইলেকট্রনিক উপকরণ বন্ধ হয় এবং তারপর পুনরারম্ভ করা হয়। এটি সাধারণত অপারেটিং সিস্টেম এবং সফটওয়্যার পুনরারম্ভের জন্য ব্যবহৃত হয়। এক্ষেত্রে অপারেটিং সিস্টেম বন্ধ করা হয় এবং সফটওয়্যার সম্পূর্ণ বন্ধ হয় এবং তারপর পুনরারম্ভ হয়।

"Reboot" সাধারণত হার্ডওয়্যার এবং সফটওয়্যার সমস্যার সমাধান হিসাবে ব্যবহৃত হয়। যদি একটি কম্পিউটার বা ইলেকট্রনিক উপকরণ সমস্যায় পড়ে এবং সফটওয়্যারের মাধ্যমে সমস্যা সমাধান করা যায় না তখন "Reboot" ব্যবহৃত হয়। সমস্যা সমাধানের জন্য কম্পিউটার বন্ধ হয় এবং তারপর পুনরারম্ভ হয়। এটি সাধারণত সফটওয়্যার এবং অপারেটিং সিস্টেম আপডেট করার জন্যও ব্যবহৃত হয়।

অতএব, মোটামুটি বলা যায় যে "Restart" হল সফটওয়্যার পুনরারম্ভ এবং "Reboot" হল হার্ডওয়্যার এবং সফটওয়্যার পুনরারম্ভ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 180 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 814 বার দেখা হয়েছে
06 অগাস্ট 2022 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Tanzila (460 পয়েন্ট)
+8 টি ভোট
3 টি উত্তর 1,221 বার দেখা হয়েছে
0 টি ভোট
5 টি উত্তর 695 বার দেখা হয়েছে
06 অগাস্ট 2022 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Tanzila (460 পয়েন্ট)
+2 টি ভোট
2 টি উত্তর 345 বার দেখা হয়েছে
06 অগাস্ট 2022 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Tanzila (460 পয়েন্ট)

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,205 জন সদস্য

50 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 49 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...