HTML আর C-programming এর মধ্যে পার্থক্য কি? আর এদের মাঝে কি কোনো সম্পর্ক আছে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+8 টি ভোট
1,394 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (47,700 পয়েন্ট)

3 উত্তর

+3 টি ভোট
করেছেন (47,700 পয়েন্ট)
Abdul Akher Amit -

html:
ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (World Wide Web: WWW) ডকুমেন্টের বিভিন্ন ধরনের উপাদান ও উপকরণ তৈরি করা, ব্রাউজারে তথ্য প্রদর্শন বা ওয়েব পেজে তথ্য উপস্থাপন ও ফরমেট করতে যে ল্যাংগুয়েজটি সবচেয়ে বেশি ব্যবহৃত হয় তা হলো HTML । এইচটিএমএল ল্যাংগুয়েজটি ব্যবহার করে প্রোগ্রামাররা ওয়েব পেজে লেখা, অডিও, ভিডিও, স্থির চিত্র, অ্যানিমেশন ইত্যাদি সুন্দরভাবে উপস্থাপন করেন। এটি ভিজুয়াল বেসিক C++ এর মত কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয়। এটি এক ধরনের Script ল্যাংগুয়েজ। এধরনের ল্যাংগুয়েজ ব্যবহার করে মূলত ডকুমেন্টের স্ট্রাকচার নির্দেশ করে। এতে থাকে ব্রাউজার কিভাবে বিভিন্ন অংশকে প্রদর্শন করবে তার নির্দেশ। এটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ থেকে অনেক সহজ।

এইচটিএমএল কার্যকরভাবে প্লাটফর্ম স্বনির্ভর (Platform Independent) সমন্বয়। ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (WWW) ডকুমেন্টের বিভিন্ন ধরনের উপাদান ক উপকরণ তৈরি করা যায় এর সমন্বয়ের মাধ্যমে।

C program :
সি সাধারণ উদ্দেশ্যে ব্যবহৃত প্রোগ্রামিং ভাষা। বিভিন্ন অপারেটিং সিস্টেম (যেমন-উইন্ডোজ, আইওএস, লিন্যাক্স ইত্যাদি) থেকে শুরু করে নানা ধরনের সফটওয়্যার নির্মানে সি এর ব্যপক ব্যবহার রয়েছে। এমনকি 3D মুভি তৈরি করতেও সি ব্যবহৃত হয়। এক কথায়, এমন কোনো ক্ষেত্র নাই যেখানে সি এর পদচারনা নাই।

সি একটি অত্যন্ত কার্যকরী(highly efficient) প্রোগ্রামিং ভাষা । প্রায় ৪৪ বছরেরও বেশি সময় ধরে জনপ্রিয় থাকার এটাই হয়ত মূল কারণ।

স্টান্ডার্ড সি প্রোগ্রাম বহনযোগ্য(portable)। একটি সিস্টেমের জন্য লিখিত কোড কোনো ধরণের পরিবর্তন ছাড়াই অন্য অপারেটিং সিস্টেমে কাজ করে।

আমরা ইতিমধ্যেই উল্লেখ করেছি যে, প্রোগ্রামিং শেখা শুরু করার জন্য সি একটি সহজ ও সুন্দর ভাষা। আপনি যদি সি প্রোগ্রামিং জানেন, তাহলে আপনি শুধু সি প্রোগ্রাম কিভাবে কাজ করে এটাই বুঝবেন না, বরং কম্পিউটার কিভাবে কাজ করে তার একটি মানষিক চিত্র আঁকতে পারবেন
করেছেন (24,280 পয়েন্ট)
খুব ভালো লিখেছেন।
0 টি ভোট
করেছেন (500 পয়েন্ট)

Html And C

HTML এবং C প্রোগ্রামিং দুটি ভিন্ন প্রোগ্রামিং ভাষা যা ব্যবহার করা হয় ভিন্ন ধরণের কাজে। এই দুটি ভাষার মধ্যে কিছু পার্থক্য এবং সম্পর্ক রয়েছে।

প্রথমত, HTML (HyperText Markup Language) একটি মার্কআপ ভাষা যা ওয়েব পৃষ্ঠাগুলি তৈরি করতে ব্যবহৃত হয়। এটি একটি টেক্সটোয়েবসেড ভাষা যা ওয়েব ব্রাউজারকে ব্যাবহারকারীর মাথায় প্রদর্শন করে এবং ওয়েব পৃষ্ঠাগুলির সাধারণ স্ট্রাকচার নির্ধারণ করে। HTML ব্যবহার করে ওয়েব পৃষ্ঠাগুলি তৈরি হয় এবং তার উপর বিভিন্ন মর্যাদা, শিরোনাম, ছবি, লিঙ্ক, টেবিল ইত্যাদি যুক্ত করা যায়।

আরেকদিকে, C প্রোগ্রামিং একটি জেনারেল-প্যারপোজ প্রোগ্রামিং ভাষা যা সিস্টেম সফটওয়্যার এবং অ্যাপ্লিকেশন তৈরি করার জন্য ব্যবহৃত হয়। এটি কম্পিউটার সফটওয়্যার এবং অপারেটিং সিস্টেমের নিয়ন্ত্রণ এবং প্রোগ্রাম পরিচালনায় ব্যবহৃত হয়। C ভাষা একটি কম্পাইলার-বেইজড ভাষা যা হাই লেভেলের প্রোগ্রামিং বিধিগুলি সরবরাহ করে এবং কম্পিউটার আর্কিটেকচার নির্ধারণ করে।

এই দুটি ভাষার মধ্যে কিছু পার্থক্য এবং সম্পর্ক রয়েছে:

  1. ধারণা: HTML একটি মার্কআপ ভাষা যা ডকুমেন্টের সাধারণ স্ট্রাকচার নির্ধারণ করে, যেখানে তথ্য প্রদর্শন করা হয়। সময়কে নিয়ন্ত্রণ করতে একটি কমপ্লেক্স প্রোগ্রামিং ভাষা যেমন C প্রোগ্রামিং ব্যবহৃত হয়।

  2. সিনট্যাক্স: HTML একটি টেক্সটোয়েবসেড ভাষা, যার সিনট্যাক্স সহজ এবং সরল। C প্রোগ্রামিং একটি হাই লেভেল প্রোগ্রামিং ভাষা, যার সিনট্যাক্স কম্প্লেক্স হতে পারে।

  3. কাজের ক্ষেত্র: HTML মূলত ওয়েব পৃষ্ঠাগুলি তৈরি করার জন্য ব্যবহৃত হয়, যেখানে তথ্য প্রদর্শন করা হয়। C প্রোগ্রামিং কম্পিউটার সফটওয়্যার এবং অ্যাপ্লিকেশন তৈরি করার জন্য ব্যবহৃত হয়।

  4. কমপ্লেক্সিটি: HTML সহজ এবং সরল ভাষা যা পাঠকদের বুঝতে সহায়তা করে। C প্রোগ্রামিং কম্প্লেক্স হতে পারে এবং প্রোগ্রামিং ভাষা হিসেবে একটি উন্নত প্রোগ্রামিং পরিচালনা সরবরাহ করে।

এইভাবে, HTML এবং C প্রোগ্রামিং এর মধ্যে কিছু পার্থক্য এবং সম্পর্ক রয়েছে। তারপরও, এদের উদ্দেশ্য এবং ব্যবহারে মার্কড ভিন্নতা রয়েছে।

0 টি ভোট
করেছেন (190 পয়েন্ট)

সি (C) এবং এইচটিএমএল (HTML) দুটি ভাষা, তবে এটির ব্যবহার এবং কাজের ক্ষেত্র পর্যায়ক্রমে বিভিন্ন। আজকাল আমাদের প্রায়শই কাজের জন্য প্রতিদিন ইন্টারনেট ব্রাউজ করতে হয়। আমাদের ব্যবহার করা অনেক ধরনের ওয়েবসাইটগুলি HTML এর সাহায্যে তৈরি করা হয়। অন্য দিক থেকে, C কম্পিউটার প্রোগ্রামিংয়ের জন্য ব্যবহৃত হয়।

দুটি ভাষার মধ্যে পার্থক্য হল:

1. কাজের ক্ষেত্র:
   - সি (C): সি একটি প্রোগ্রামিং ভাষা যা সিস্টেম প্রোগ্রামিং, অপারেটিং সিস্টেম, ডেভেলপমেন্ট টুলস এবং নেটওয়ার্কিং সম্পর্কিত অ্যাপ্লিকেশন নির্মাণে ব্যবহৃত হয়। এটি কম্পিউটার হার্ডওয়ার এবং সফটওয়্যারের নিকটস্থ কার্যকারিতা নিশ্চিত করার জন্য ব্যবহৃত হয়।
   - এইচটিএমএল (HTML): এইচটিএমএল একটি মার্কআপ ভাষা যা ওয়েব পৃষ্ঠাগুলি তৈরি এবং গঠন করার জন্য ব্যবহৃত হয়। এটি হাইপারটেক্সট দ্বারা বিবর্তিত প্রদর্শন যুক্ত ওয়েব ডকুমেন্ট তৈরি করার জন্য ব্যবহৃত হয়। HTML পাঠ্যের সাহায্যে ওয়েব ব্রাউজার ডকুমেন্ট যুক্ত ট্যাগ, লিংক, চিত্র, অ্যানিমেশন, টেবিল এবং অন্যান্য উপাদান দেখাতে পারে।

2. সিনট্যাক্স:
   - সি (C): সি ভাষার সিনট্যাক্স ভিত্তিক একটি ভাষা যা সম্পূর্ণরূপে কম্পিউটারের ব্যাকেন্ডে কাজ করে। এটি প্রোগ্রামিং ভাষা যা সংক্ষেপে শুধুমাত্র একটি কম্পাইলার প্রোগ্রামের মাধ্যমে চালায়া যায়।
   - এইচটিএমএল (HTML): HTML হল একটি মার্কআপ ভাষা যা ট্যাগগুলির মাধ্যমে লেখা হয়। প্রতিটি HTML ট্যাগ `<tag>` দ্বারা শুরু হয় এবং `</tag>` দ্বারা শেষ হয়। এই ট্যাগগুলি এইচটিএমএল ডকুমেন্টের নির্দিষ্ট উপাদানগুলি চিহ্নিত করে যা ওয়েব ব্রাউজার দ্বারা পাঠিয়ে যায়।

3. কাজের ধরণ:
   - সি (C): সি ভাষা একটি স্ট্রাকচারাল প্রোগ্রামিং ভাষা যা চিঠির মতো কাজ করে। এটি ভ্যারিয়েবল, ডেটা টাইপ, অপারেটর, শর্তাদি নিয়ে প্রোগ্রাম লিখতে ব্যবহৃত হয়। এটি কম্পাইল করে মেশিন কোড তৈরি করে যা কম্পিউটারে সরাসরি চালায়।
   - এইচটিএমএল (HTML): HTML একটি মার্কআপ ভাষা যা ওয়েব পৃষ্ঠাগুলি তৈরি করার জন্য ব্যবহৃত হয়। এটি সহজ টেক্সট ফরম্যাটিং বিধিগুলি সংজ্ঞায়িত করে যা ওয়েব ব্রাউজার দ্বারা পড়া এবং প্রদর্শন করা হয়। এইচটিএমএল ফাইলের মাধ্যমে তারকা, চিত্র, লিংক, টেবিল এবং অন্যান্য উপাদান প্রদর্শন করা হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
1 উত্তর 4,177 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 850 বার দেখা হয়েছে
03 জুন 2022 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন RUHUL AMIN (390 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 431 বার দেখা হয়েছে
01 সেপ্টেম্বর 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)
+1 টি ভোট
4 টি উত্তর 535 বার দেখা হয়েছে
14 নভেম্বর 2022 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ishtiak Ahmed Sajib (150 পয়েন্ট)

10,755 টি প্রশ্ন

18,420 টি উত্তর

4,735 টি মন্তব্য

246,865 জন সদস্য

47 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 45 জন গেস্ট অনলাইনে
  1. shuvosheikh

    360 পয়েন্ট

  2. talal

    150 পয়েন্ট

  3. Ahamd_Muttaki

    110 পয়েন্ট

  4. Preetom Porbo

    110 পয়েন্ট

  5. nahidemon

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য মাথা প্রাণী গণিত বৈজ্ঞানিক মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...