হারমোনিক সিরিজ কি? এটি সম্পকে জানতে চাই - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
221 বার দেখা হয়েছে
"গণিত" বিভাগে করেছেন (170 পয়েন্ট)
পূনঃপ্রদর্শিত করেছেন

3 উত্তর

0 টি ভোট
করেছেন (520 পয়েন্ট)

In mathematics, the harmonic series is the infinite series formed by summing all positive unit fractions:

{\displaystyle \sum _{n=1}^{\infty }{\frac {1}{n}}=1+{\frac {1}{2}}+{\frac {1}{3}}+{\frac {1}{4}}+{\frac {1}{5}}+\cdots .}

The first n terms of the series sum to approximately {\displaystyle \ln n+\gamma }, where \ln is the natural logarithm and {\displaystyle \gamma \approx 0.577} is the Euler-Mascheroni constant. Because the logarithm has arbitrarily large values, the harmonic series does not have a finite limit: it is a divergent series. Its divergence was proven in the 14th century by Nicole Oresme using a precursor to the Cauchy condensation test for the convergence of infinite series. It can also be proven to diverge by comparing the sum to an integral, according to the integral test for convergence.

Applications of the harmonic series and its partial sums include Euler's proof that there are infinitely many prime numbers, the analysis of the coupon collector's problem on how many random trials are needed to provide a complete range of responses, the connected components of random graphs, the block-stacking problem on how far over the edge of a table a stack of blocks can be cantilevered, and the average case analysis of the quicksort algorithm.

0 টি ভোট
করেছেন (470 পয়েন্ট)
1 হতে অসীম পর্যন্ত প্রতিটি পূর্ণসংখ্যার গুণাত্মক বিপরীত সংখ্যাগুলোর সমষ্টিই হারমোনিক সিরিজ।
0 টি ভোট
করেছেন (990 পয়েন্ট)
হারমোনিক সিরিজ হল একটি গাণিতিক সিরিজ যা একটি স্বরধ্বনির মূল ওভারটোনগুলিকে প্রতিনিধিত্ব করে। এই সিরিজটিতে, প্রতিটি শব্দের ফ্রিকোয়েন্সি মূল স্বরধ্বনির ফ্রিকোয়েন্সির n বার, যেখানে n হল একটি ধনাত্মক পূর্ণসংখ্যা।

হারমোনিক সিরিজের প্রথম কয়েকটি শব্দ হল:

```
1/1, 1/2, 1/3, 1/4, 1/5, 1/6, ...
```

হারমোনিক সিরিজটি প্রাকৃতিক জগতে সর্বত্র পাওয়া যায়, যেমন:

* বাদ্যযন্ত্রের শব্দে
* মানুষের কণ্ঠে
* পাখির ডাকে
* জলের তরঙ্গে
* গ্রহের কক্ষপথে

হারমোনিক সিরিজটি সঙ্গীতের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটিই সঙ্গীতের সুর, তাল এবং আবেগ সৃষ্টি করে। হারমোনিক সিরিজ ছাড়া, সঙ্গীতের যেমন সুন্দর এবং সুরেলা আওয়াজ তৈরি করা সম্ভব নয়।

হারমোনিক সিরিজটিকে গাণিতিকভাবে নিম্নরূপে প্রকাশ করা যেতে পারে:

```
H(n) = 1/n
```

যেখানে H(n) হল n-তম শব্দের ফ্রিকোয়েন্সি।

হারমোনিক সিরিজটিকে পাইয়ের মান নির্ণয়ের জন্যও ব্যবহার করা যেতে পারে। গ্রেগরি-লিবনিৎজ ধারা হল হারমোনিক সিরিজের একটি বিশেষ ক্ষেত্রের নাম, যা পাইয়ের মান নির্ণয়ের জন্য একটি কার্যকর পদ্ধতি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+9 টি ভোট
2 টি উত্তর 248 বার দেখা হয়েছে
06 জানুয়ারি 2021 "গণিত" বিভাগে জিজ্ঞাসা করেছেন Abu Reza (10,660 পয়েন্ট)
+7 টি ভোট
2 টি উত্তর 495 বার দেখা হয়েছে
+7 টি ভোট
1 উত্তর 515 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 3,179 বার দেখা হয়েছে
+2 টি ভোট
2 টি উত্তর 3,515 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,119 জন সদস্য

49 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 49 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...