What's the basis of beauty Standard? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
169 বার দেখা হয়েছে
"মনোবিজ্ঞান" বিভাগে করেছেন (130 পয়েন্ট)

প্রশ্ন গুলো পরে করতেসি , আগে কয়েকটা গল্প শুনেন।

প্রথম ছবিতে যাকে দেখা যাচ্ছে, উনি একজন রাজকুমারী। হ্যা, ঠিক ই শুনেছেন। শুধু রাজকুমারী নন, এমন একজন রাজকুমারী যাকে না পেয়ে দুঃখে; কষ্টে দেবদাস হয়ে সুইসাইড করেছেন তৎকালীন সময়ের ১৩ জন হাই-প্রোফাইল মানুষ।



সেকেন্ড ছবি টা দেখে কেউ ট্রিগারড হয়ে যাইয়েন না আবার । এই লোকটা কে কম বেশি আমরা সবাই চিনি। Fan না হই Memes এর কারনে হইলেও At least চিনি । আচ্ছা, পয়েন্ট এ আসি? এই লোক অনেকের চোখে বর্তমান দুনিয়ার সবচেয়ে সুদর্শন ব্যাক্তি, আবার অন্য দিকে, অনেকের চোখে এই লোক কে মেয়েলি বলে মনে হয়।



তিন নাম্বার এ যে ছবি টা আছে , তিনি হচ্ছেন এক সময়ের পৃথিবীর সবচেয়ে সুন্দরী নারী, "ক্লিওপেট্রা"। মজার বিষয়, আমার আশে পাশের মানুষদের কাছে জিজ্ঞাস করে বুঝতে পারলাম, কারো কাছেই ক্লিওপেট্রা কে ওতো আহামরি সুন্দরী বলে মনে হয় না। ইন ফ্যাক্ট ; এদের মধ্যে অনেকে এটা ক্লিওপেট্রার ছবি জানতে পেরে বেশ অবাক ই হয়েছেন। হাব ভাব দেখে যা বুঝলাম, মে বি তারা তাদের GF কে এখন থেকে ক্লিওপেট্রা ডাকা বন্ধ করে দিবে ।



" Bodi" গোষ্ঠী দের কথা মনে আছে নিশ্চয়ই? ইথিওপিয়ার এই গোষ্ঠী তে যেই ব্যাক্তি যত বেশি মোটা ; সে ব্যক্তি তত বেশি সুন্দর বলে বিবেচিত হয়। এটা নিয়ে ফেসবুক পাড়াতেই অনেক মাতামাতি হয়েছে, তাই এখানে আর বেশি না বলি।

আচ্ছা, এত্ত দূরে না যাই? বাংলাদেশে আজ থেকে এক প্রজন্ম আগেও মোটা দের কে চিকনদের অপেক্ষা বেশি সুন্দর হিসেবে গন্য করা হতো। ইন ফ্যাক্ট, আমার নিজের মা অপেক্ষাকৃত চিকন হওয়ায় আমার দাদু ঠাট্টা করে নানু কে নাকি বলেছিলেন, " আপনার সব সুন্দর সুন্দর মেয়ে কে অন্য ঘরে দিয়ে, চিকনা টারে আমাদের ঘরে দিসেন। " তাছাড়া এই ব্যাপার টা আমি স্থানীয় মুরুব্বিদের সাথে কথা বলে ভেরিফাই করেছি। তখনকার জামানায় "বেশি মোটা = বেশি সুন্দরী" এই রকম একটা ট্রেন্ড প্রচলিত ছিলো।

আচ্ছা এবার প্রশ্নঃ

১। যুগ ভেদে ও স্থানভেদে যে Beauty Standards এর এই যে তফাত ; সেটার কারন কি? Beauty Standard গুলো নির্ধারনের পিছনে কলকাঠি কারা নাড়ায়?

2।" একজন মানুষের বাহ্যিক সৌন্দর্য শুধু তার প্রথম ইম্প্রেশন এর কাজেই লাগে। মানুষের ব্যাক্তিত্ব জানা হয়ে গেলে, সেই মানুষের অবয়ব সম্পর্ক স্থাপন এর ক্ষেত্রে খুব একটা মুখ্য ভূমিকা রাখে না। "- এই স্টেস্টমেন্ট এর সাথে আপনি কি সহমত?

Side Story: ৩ জন টিন-এজার কে ওসামা বিন লাদেনের ছবি দেখিয়ে জিজ্ঞাস করেছিলাম এই লোক কে দেখে কি মনে হয়? এই লোকের সাথে কি তুমি যাবে? তিনজন ই দেখে মনে করেছিলো এইটা তো মাদ্রাসার হুজুর । এবং তিনজন যেতে সম্মতি জ্ঞাপন করেছিলো। আর হুজুরের পরিচয় জানার পরের স্টোরি কি হয়েছিলো - আপনারা নিজেরাই আন্দাজ করে নেন।

৩। আগের প্রজন্মের বাংলাদেশী বিউটি স্ট্যেন্ডারস দিয়ে কোনো স্টোরি জানা আছে কি আপনার? জানা থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

সোর্সঃ
যদিও এই সব তথ্য আপনাদের অধিকাংশ এর ই জানা, তবুও সোর্স না দিলে আর্টিকেল টি " চায়েন্টিপিক" বলে মনে হয় না। তাই গায়েসারা সোর্স দিয়ে দিলুমঃ

রিজেক্ট খেয়ে ১৩ জন Lifeless মানুষের সুইসাইডঃ

https://www.orissapost.com/13-men-committed-suicide-because-this-princess-with-a-mustache-rejected-them/amp/

2022 সালের সবচেয়ে সুদর্শন পুরুষঃ

https://bareillycollege.org/top-10-most-handsome-man-in-the-world-2022/

ক্লিওপেট্রা কাকিমার আসলে চেহারাঃ
https://www.npr.org/sections/newsandviews/2008/12/new_image_reveals_the_real_cle.html

যেই গোষ্ঠী তে মোটা দের অন্য লেভেলের মূল্যায়ন করা হয়ঃ

https://www.oneindia.com/international/bodi-tribe-s-fattest-man-considered-to-be-hottest-big-belly-claims-attract-more-women-for-marriage-3279221.html

যদি কিছু ফিডব্যাক পাই, তাহলে আমার গবেষনা (পড়ুন গভেষনা) এর কাজে আরো একটু এগিয়ে যেতো আর কি ।
সবাই কে নিজের লাইফ এর টাইম নষ্ট করে এই আজাইরা পোস্ট পড়ার জন্য ধন্যবাদ।

1 উত্তর

0 টি ভোট
করেছেন (6,760 পয়েন্ট)
Beauty standards are often defined in terms of hairstyles, skin color, and body size. The measures involved in having to live up to these standards are often risky in nature. For decades, what is seen as beautiful is centered around a women's weight and size. Today, that standard is often defined as being thin

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
1 উত্তর 200 বার দেখা হয়েছে
03 অগাস্ট 2021 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Muaz Affan Rafin (1,630 পয়েন্ট)
+6 টি ভোট
2 টি উত্তর 365 বার দেখা হয়েছে
11 ফেব্রুয়ারি 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন HABA Audrita Roy (105,560 পয়েন্ট)

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,184 জন সদস্য

66 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 65 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...