জোঁকের শরীরে লবন দিলে জোঁক এর দেহে কি এমন ঘটে যে তা মারা যায়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+12 টি ভোট
951 বার দেখা হয়েছে
"রসায়ন" বিভাগে করেছেন (25,680 পয়েন্ট)

2 উত্তর

+2 টি ভোট
করেছেন (123,100 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
Abdul Kader Galib-

অভিস্রবণ বলতে দুটো ভিন্ন ঘনত্বের দ্রবণ একটি অর্ধভেদ্য পর্দা দিয়ে পাশাপাশি আলাদা করে রাখলে পর্দা ভেদ করে কম ঘন দ্রবণ থেকে অধিক ঘন দ্রবণের দিকে দ্রাবক অণু প্রবেশ করার প্রক্রিয়াকে বোঝায়। দুটো দ্রবণের ঘনত্ব সমান না হওয়া পর্যন্ত এই প্রক্রিয়া চলতে থাকে।

জোঁকের শরীরে প্রচুর পরিমাণে জল থাকে এবং এদের শরীরের আবরণটি অনেক ছিদ্র বা পোর দিয়ে তৈরি। জোঁকের শরীরের নুন দিলে তা ত্বকে উপস্থিত মিউকাস এর সঙ্গে মিশে গিয়ে নুন-দ্রবণ তৈরি করে। এই নুন দ্রবণ বা NaCl দ্রবণ শরীরের ভেতরে অবস্থিত জলীয় দ্রবণের গাঢ়ত্ব থেকে অধিক হয় । অভিস্রবণ প্রক্রিয়া অনুযায়ী শরীরের অভ্যন্তরীণ জল, ত্বক ভেদ করে বাইরে আসে (কম থেকে বেশি ঘনত্বের দিকে যাচ্ছে)। অর্থাৎ দেহের সমস্ত জল বেরিয়ে যায় বা Dehydration হয়। এভাবে জোঁক মারা যায়।
+3 টি ভোট
করেছেন (25,680 পয়েন্ট)
Nishat Tasnim
জোঁক এর শরীরে লবণ দিলে জোঁক মারা যায় অভিস্রবণ এর জন্য।
দুটি ভিন্ন ঘনত্বের মাধ্যম একটি অর্ধভেদ্য পর্দা দ্বারা পৃথক থাকলে, কম ঘনত্বের অনুগুলি অর্ধপর্দার মধ্যে দিয়ে বেশী মাধ্যমে দিক এগিয়ে যায়। এই প্রক্রিয়াটি ততক্ষণ চলতে থাকে যতক্ষণ না দুটির ঘনত্ব সমান হয়। এই প্রক্রিয়াটিকে অভিস্রবণ বলা হয়।
উদাহরণ : কিছু কিসমিস কে জলের মধ্যে ফেলে দিলে কিছুক্ষণ পরে দেখা যায় যে কিসমিস গুলি জল শুষে নিয়ে কিছুটা ফুলে উঠেছে।
জোঁকের শরীরে প্রচুর পরিমাণে জল থাকে। তাদের শরীরে একটি অর্ধভেদ্য পর্দা দ্বারা ঢাকা থাকে। আমরা যখন তাদের লবন ছড়িয়ে দিই, তাদের মিউকাস (যার সাহায্যে জোঁক চলাচল করে) মধ্যে প্রবেশ করে। শরীরের বাইরের নুনের ঘনত্ব বেশি হওয়ার জন্য, তাদের শরীর থেকে জল বাইরে বেরিয়ে আসে। অতিরিক্ত জল শরীরের বাইরে বেরোনোর জন্য, ডিহাইড্রেশনের ফলে তাদের মৃত্যু হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
2 টি উত্তর 3,567 বার দেখা হয়েছে
+19 টি ভোট
4 টি উত্তর 3,130 বার দেখা হয়েছে
20 সেপ্টেম্বর 2020 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন HABA Audrita Roy (105,540 পয়েন্ট)
+14 টি ভোট
1 উত্তর 541 বার দেখা হয়েছে
15 সেপ্টেম্বর 2020 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিজ্ঞানের পোকা ৩ (25,680 পয়েন্ট)
+10 টি ভোট
1 উত্তর 2,220 বার দেখা হয়েছে

9,821 টি প্রশ্ন

16,315 টি উত্তর

4,601 টি মন্তব্য

146,599 জন সদস্য

135 জন অনলাইনে রয়েছে
10 জন সদস্য এবং 125 জন গেস্ট অনলাইনে
  1. SaifSaiful

    510 পয়েন্ট

  2. Nadia

    360 পয়েন্ট

  3. ইমরান হোসেন

    260 পয়েন্ট

  4. SaifulSaif

    180 পয়েন্ট

  5. shankar

    140 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান - পৃথিবী জীববিজ্ঞান চোখ রোগ পদার্থ শরীর রক্ত আলো কী মোবাইল ক্ষতি চুল চিকিৎসা এইচএসসি-আইসিটি মহাকাশ মাথা বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান সূর্য স্বাস্থ্য পার্থক্য রাসায়নিক প্রযুক্তি প্রাণী খাওয়া গণিত বিজ্ঞান কেন #ask #biology ডিম শীতকাল গরম কারণ #জানতে বৃষ্টি রং চাঁদ বিদ্যুৎ উপকারিতা আগুন কাজ লাল রাত সাদা সাপ গাছ #science শক্তি দুধ উপায় হাত মনোবিজ্ঞান ব্যাথা খাবার ভয় আবিষ্কার মশা মস্তিষ্ক শব্দ মাছ ঠাণ্ডা গ্রহ কি উদ্ভিদ কালো স্বপ্ন পা বৈশিষ্ট্য সমস্যা বিস্তারিত বাতাস রঙ পাখি হলুদ মন রসায়ন মেয়ে গ্যাস ভাইরাস বিড়াল ব্যথা আম চার্জ পাতা আকাশ তাপমাত্রা ঔষধ নাক মৃত্যু দাঁত কান্না হরমোন বাচ্চা
...