প্রশ্নঃ কোনো ই-মেইলে "CC" এর অর্থ কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+4 টি ভোট
1,172 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (460 পয়েন্ট)
ই – মেইলে ব্যবহৃত ′CC′ এর অর্থ Carbon Copy । ই – মেইলে প্রাপকের ই – মেইল অ্যাড্রেস লেখার স্থানের (বক্স) ঠিক নিচের লাইনে আর একটি ঠিকানা (address) লেখার বক্স থাকে, যা হচ্ছে এই CC। এখানে অন্য একটি ঠিকানা লিখে দিলে একই মেইল ঐ ঠিকানাতেও চলে যাবে।

3 উত্তর

+1 টি ভোট
করেছেন (10,660 পয়েন্ট)
CC অর্থ হলো Carbon Copy, অর্থাৎ কোনো নির্দিষ্ট ইমেইল এড্রেস এ ইমেইল পাঠানোর সময় যদি CC তে অন্যান্য ইমেইল এড্রেস দেওয়া হয়, তাহলে মেইলটি Recipient ছাড়াও CC এর সব এড্রেস এ যাবে।

তবে এখানে আসল recipient সহজেই দেখতে পাবেন, কাকে কাকে CC করা হয়েছে। এ সমস্যা এড়াতে BCC নামে একটা অপশন আছে, Blind Carbon Copy, এটায় যে ইমেইল ঠিকানা গুলো দিবেন, আসল গ্রাহক আর দেখতে পাবে না আপনি তাকে ছাড়াও আর কাকে কাকে একই মেইল পাঠিয়েছেন।
0 টি ভোট
করেছেন (230 পয়েন্ট)
ইমেইল এর CC এর অর্থ হচ্ছে কার্বন কপি। অর্থাৎ আপনি কাউকে মেইলে পাঠানোর সময় যদি মনে করেন মেইল টা আরো কয়েকজনকে পাঠানো দরকার তাহলে আপনি সিসি তে তাদের মেইল এড করে পাঠাতে পারবেন৷ এক্ষেত্রে যাদেরকে পাঠিয়েছেন তারা সকলে একে অপরের মেইল দেখতে পারবে।
0 টি ভোট
করেছেন (2,030 পয়েন্ট)
ই-মেইলের To, Cc ও Bcc এর ব্যবহার

To: ধরুন আপনি আপনার অধীনস্থ কাউকে কোনো কাজের আদেশ করছেন, সরাসরি তাকে To তে রেখে ইমেইল করুন।

Cc: অর্থ- Carbon copy. আপনার সুপারভাইজারসহ ঐ কাজের সাথে রিলেটেড অন্য সবাইকে Cc তে রাখুন। তাহলে ঐ মেইলের কপি তাদের কাছেও যাবে। যাতে করে তারাও কাজটির ব্যাপারে আপডেটেড থাকতে পারেন।

Bcc: অর্থ- Blind carbon copy. আপনি যাকে ইমেইল করছেন, তাকে বুঝতে না দিয়ে ঐ ইমেইলের কপি যদি অন্য কাউকে পাঠাতে চান তাহলে তার ইমেইল অ্যাড্রেস Bcc তে রাখুন। Bcc তে যাকে রেখেছেন তিনি To তে ও Cc তে থাকা সবার ইমেইল অ্যাড্রেস দেখতে পেলেও To তে ও Cc তে থাকা কেউ Bcc তে থাকা ইমেইল অ্যাড্রেস দেখতে পাবেন না।

গুরুত্বপূর্ণ মানুষদের ফোন নম্বরের মতো ই-মেইল অ্যাড্রেসও তাদের অনুমতি ছাড়া সবার সাথে সবসময় শেয়ার করা উচিত নয়। সেক্ষেত্রে Bcc এর ব্যবহার করা যায়। এছাড়াও গোপনে কারো ইমেইল কনটেন্টের উপরে অন্য কারো অ্যাক্সেস দেয়ার ক্ষেত্রেও এই Bcc এর ব্যবহার করা যায়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
2 টি উত্তর 284 বার দেখা হয়েছে
0 টি ভোট
5 টি উত্তর 637 বার দেখা হয়েছে
06 অগাস্ট 2022 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Tanzila (460 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 253 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 706 বার দেখা হয়েছে
06 অগাস্ট 2022 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Tanzila (460 পয়েন্ট)
+2 টি ভোট
2 টি উত্তর 300 বার দেখা হয়েছে
06 অগাস্ট 2022 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Tanzila (460 পয়েন্ট)

10,705 টি প্রশ্ন

18,298 টি উত্তর

4,725 টি মন্তব্য

234,646 জন সদস্য

89 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 89 জন গেস্ট অনলাইনে
  1. Md Shahadat Hossain

    220 পয়েন্ট

  2. Asniya Ayub Ava

    190 পয়েন্ট

  3. আমি কই

    180 পয়েন্ট

  4. Nahid Jahan Bhuiyan

    160 পয়েন্ট

  5. মো. সিয়াম উদ্দিন

    150 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি বিজ্ঞান #science #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন তাপমাত্রা রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন আকাশ গতি দাঁত ভাইরাস আম বিড়াল কান্না নাক
...