মানুষের রক্তে কি প্লাস্টিক থাকে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
200 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (7,560 পয়েন্ট)

1 উত্তর

+1 টি ভোট
করেছেন (7,560 পয়েন্ট)

ক্ষতিকারক মাইক্রোপ্লাস্টিক বা ক্ষুদ্র প্লাস্টিক পৃথিবীর প্রায় সব জায়গায় পাওয়া যায়। বিজ্ঞানীরা মাউন্ট এভারেস্টের চূড়া, এমনকি মারিয়ানা ট্রেঞ্চেও মাইক্রোপ্লাস্টিকের সন্ধান পেয়েছেন। তবে বিজ্ঞানীরা মানুষের রক্তে মাইক্রোপ্লাস্টিকের সন্ধান পেলেন এই প্রথম।

সম্প্রতি এনভায়রনমেন্ট ইন্টারন্যাশনাল জার্নালে এ বিষয়ে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। গবেষকেরা ২২ জন প্রাপ্তবয়স্ক ব্যক্তির রক্তের নমুনা বিশ্লেষণ করেন। ২২ ব্যক্তির মধ্যে ১৭ জনের রক্তেই মাইক্রোপ্লাস্টিকের উপস্থিতি শনাক্ত হয়, যা প্রায় শতকরা ৭৭ শতাংশ। ২২ জনের প্রত্যেকে ছিলেন সুস্থ এবং প্রাপ্তবয়স্ক। তাঁদের শরীরে গবেষকেরা ৭০০ থেকে ৫ লাখ ন্যানোমিটার আকারের মাইক্রোপ্লাস্টিক পেয়েছেন। দ্য ওয়্যার সায়েন্স-এর লেখক আথিরা পেরিনচেরির মতে, ৭০০ ন্যানোমিটার বলতে মানুষের মাথার চুলের চেয়ে ১৪০ গুণ ছোট বস্তুকে বোঝায়।


গবেষণায় অংশ নেওয়া ব্যক্তিদের ৫০ শতাংশের শরীরে পিইটি প্লাস্টিক কণা শনাক্ত হয়। এই প্লাস্টিক পানির বোতল তৈরিতে ব্যবহার করা হয়। ৩৬ শতাংশ মানুষের শরীরে পাওয়া গেছে পলিস্টাইরিন। এটি খাদ্যসহ অন্যান্য পণ্যের মোড়কে ব্যবহৃত হয়।

নেদারল্যান্ডসের ব্রিজ ইউনিভার্সিটি আমস্টারডামের ইকোটক্সিকোলজিস্ট ডিক ভেথাক বলেন, এই প্রথম কোনো গবেষণায় মানুষের রক্তে পলিমার কণার উপস্থিতির বিষয়ে ইঙ্গিত মিলেছে। ফলে গবেষণাটির ফল যুগান্তকারী। তবে এ বিষয়ে গবেষণার সংখ্যা আরও বাড়াতে হবে। সেই সঙ্গে গবেষণায় নমুনার আকারও বাড়াতে হবে।

গবেষণায় দেখা যায়, মাইক্রোপ্লাস্টিক রক্তের মাধ্যমে শরীরের অভ্যন্তরে চলাচল করতে পারে। শরীরের যেকোনো অঙ্গে মাইক্রোপ্লাস্টিক জমতে পারে। রক্তে মাইক্রোপ্লাস্টিকের উপস্থিতির বিষয়টি মানুষের স্বাস্থ্যের ওপর কী প্রভাব ফেলে, তা এখনো বিজ্ঞানীদের অজানা। তবে গবেষকেরা মাইক্রোপ্লাস্টিক নিয়ে বেশ উদ্বিগ্ন। কারণ, গবেষণাগারে পরিচালিত পরীক্ষায় দেখা গেছে, মাইক্রোপ্লাস্টিক মানুষের কোষের ক্ষতি করে।


টুথপেস্ট, ক্রিম থেকে শুরু করে নিত্য অনেক পণ্যেই ব্যবহার করা হয় মাইক্রোপ্লাস্টিক। এ ছাড়া দূষিত বায়ুতে থাকা ক্ষুদ্রাতি ক্ষুদ্র কণা শ্বাসপ্রশ্বাসের মাধ্যমে মানুষের শরীরে প্রবেশ করে, যা ইতিমধ্যে সবার জানা। এ কণা বছরে লাখো মানুষের অকালমৃত্যুর জন্য দায়ী। পরিবেশ ও মানবস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর একটি উপাদান মাইক্রোপ্লাস্টিক।

সূত্র: স্মিথসোনিয়ানম্যাগ ডটকম

বিজ্ঞানচিন্তা থেকে সংগৃহীত

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+11 টি ভোট
1 উত্তর 308 বার দেখা হয়েছে
+2 টি ভোট
3 টি উত্তর 446 বার দেখা হয়েছে
27 ফেব্রুয়ারি 2021 "পরিবেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,470 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 189 বার দেখা হয়েছে
+14 টি ভোট
1 উত্তর 235 বার দেখা হয়েছে

10,758 টি প্রশ্ন

18,423 টি উত্তর

4,737 টি মন্তব্য

248,798 জন সদস্য

21 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 21 জন গেস্ট অনলাইনে
  1. Sheikh Sakib

    110 পয়েন্ট

  2. Shubrnatalukdar

    110 পয়েন্ট

  3. Elma Hasan Jahnbee

    110 পয়েন্ট

  4. Taspia Tahsin

    110 পয়েন্ট

  5. Junayed Hasan Mridul

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য মাথা প্রাণী গণিত বৈজ্ঞানিক মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...