কোনো স্থানে ঘুরতে গেলে প্রস্রাব আটকে যায় কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
170 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (7,980 পয়েন্ট)
কোনো স্থানে ঘুরতে গেলে প্রস্রাব আটকে যায়। পরের দিন আবার স্বাভাবিক হয়ে যায়। এরকম হওয়ার কারণ কি?

1 উত্তর

0 টি ভোট
করেছেন (4,640 পয়েন্ট)

প্রস্রাব ধারণ এমন একটি অবস্থা যেখানে আপনার মূত্রাশয় পুরোটা খালি হয় না বা আপনি যখন প্রস্রাব করেন তখন একেবারেই খালি হয় না। আপনার মূত্রাশয় প্রস্রাবের জন্য একটি স্টোরেজ ট্যাঙ্কের মতো। প্রস্রাব বর্জ্য দ্বারা গঠিত যা আপনার কিডনি দ্বারা আপনার রক্ত ​​থেকে ফিল্টার করা হয়। একবার ফিল্টার করা হলে, প্রস্রাব আপনার মূত্রাশয়ে চলে যায় যেখানে এটি মূত্রনালী দিয়ে এবং শরীরের বাইরে যাওয়ার সময় পর্যন্ত অপেক্ষা করে।

যখন আপনার প্রস্রাব ধরে রাখা হয়, তখন তা তীব্র (হঠাৎ) বা দীর্ঘস্থায়ী (দীর্ঘমেয়াদী) হতে পারে। তীব্র মানে এটি দ্রুত আসে এবং এটি গুরুতর হতে পারে। দীর্ঘস্থায়ী প্রস্রাব ধরে রাখার অর্থ হল যে আপনার এই অবস্থাটি দীর্ঘ সময়ের জন্য হয়েছে।

প্রস্রাব ধরে রাখার তীব্র ফর্ম একটি জরুরি অবস্থা। এই ক্ষেত্রে, আপনাকে এখনই একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীকে দেখতে হবে। দীর্ঘস্থায়ী ফর্মটি বেশিরভাগ সময় বয়স্ক পুরুষদের মধ্যে ঘটে, তবে এটি মহিলাদের মধ্যেও ঘটতে পারে। বিভিন্ন কারণে প্রস্রাব ধরে রাখা হতে পারে। এই কারণগুলি অন্তর্ভুক্ত করতে পারে:

 

  1.  আপনার শরীর থেকে প্রস্রাব বের হওয়ার পথে বাধা।
  2.  অন্যান্য অবস্থার জন্য আপনি যে ওষুধগুলি গ্রহণ করছেন।
  3.  স্নায়ু সমস্যা যা আপনার মস্তিষ্ক এবং মূত্রতন্ত্রের যোগাযোগের পদ্ধতিতে বাধা দেয়।
  4.  সংক্রমণ এবং ফোলা যা আপনার শরীর থেকে প্রস্রাব ত্যাগ করতে বাধা দেয়।

এছাড়া আরো কারণ আছে । 

উপরোক্ত সমস্যার সম্ভাব্য কারণ বলে আমি নাম্বরকে দায়ী বলে মনে করি। আমরা যখন ঘুরতে যাই তখন সে জায়গার সাথে খাপ খাইয়ে নিতে কিছুটা সময় লাগে এবং মস্তিষ্ক যাকে নিরাপদ বলে মনে করে না , এছাড়াও দীর্ঘকাল জার্নি করলে স্নায়ুতন্ত্র কিছুটা ক্লান্ত হয়ে যায়। এতে করে মস্তিষ্ক মূত্র বের হতে বাধা দেয় বা চায় না। আবার জার্নি অবস্থায় কম পানি পান করার ফলেও এমনটি হতে পারে। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 592 বার দেখা হয়েছে
+9 টি ভোট
1 উত্তর 2,449 বার দেখা হয়েছে
13 সেপ্টেম্বর 2020 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিজ্ঞানের পোকা ৫ (123,360 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 2,642 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 1,886 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 647 বার দেখা হয়েছে

10,755 টি প্রশ্ন

18,420 টি উত্তর

4,735 টি মন্তব্য

246,859 জন সদস্য

29 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 29 জন গেস্ট অনলাইনে
  1. shuvosheikh

    360 পয়েন্ট

  2. talal

    150 পয়েন্ট

  3. Ahamd_Muttaki

    110 পয়েন্ট

  4. Preetom Porbo

    110 পয়েন্ট

  5. nahidemon

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য মাথা প্রাণী গণিত বৈজ্ঞানিক মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...