বিশ্বের সব আগ্নেয়গিরি একসাথে ফেটে গেলে কি হবে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
180 বার দেখা হয়েছে
"পরিবেশ" বিভাগে করেছেন (2,380 পয়েন্ট)

1 উত্তর

+1 টি ভোট
করেছেন (2,380 পয়েন্ট)

আগ্নেয়গিরি শব্দটার সাথে আমরা কমবেশি সবাই পরিচিত। তারপরেও কিছু তথ্য শেয়ার না করলেই নয়। প্রতি বছর প্রায় ৬০টি আগ্নেয়গিরির অগ্নুৎপাত ঘটে। বর্তমানে পৃথিবীতে প্রায় অর্ধ সহস্র সক্রিয় বা জীবন্ত আগ্নেয়গিরি আছে। যেসমস্ত আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাতের কোনও সম্ভাবনা নেই, তাদেরকে মৃত বা নির্বাপিত আগ্নেয়গিরি বলে। এছাড়াও বর্তমানে সক্রিয় নয়, কিন্তু ভবিষ্যতে অগ্ন্যুদ্গী‌রণ করতে পারে, এমন আগ্নেয়গিরিকে সুপ্ত আগ্নেয়গিরি বলে।

ভূত্বকে ফাটল দেখা দিলে, ভূত্বকের কোনও দুর্বল ছিদ্রপথ থাকলে, কিংবা ভূগর্ভের তরল শিলা ও চাপ বৃদ্ধি পেলে অগ্ন্যুৎপাত হতে পারে। অগ্ন্যুৎপাতের কারণে আকাশে ছাই ও বায়বীয় পদার্থের মেঘ তৈরি হতে পারে। সমুদ্রের মাঝেও আগ্নেয়গিরি সৃষ্টি হতে পারে । ইন্দোনেশিয়ার ব্রোমো আগ্নেয়গিরি । এই দেশে ১৩০ টিরও বেশি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে, যার মধ্যে একটি হল সুপার আগ্নেয়গিরি , যা ইন্দোনেশিয়াকে বিশ্বের সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরির দেশ বানিয়েছে। এখন মূল আলোচনায় আসা যাক! আসলে কি হবে যদি পৃথিবীর সব আগ্নেয়গিরি একসাথে বিস্ফোরিত হয়?

এমনটা যদি হয়, তাহলে আপনার কাছে আশ্রয়ের জন্য একটি নিরাপদ জায়গা খুঁজে পাওয়াই কঠিন হবে, কারণ প্রায় প্রতিটি মহাদেশে অন্তত একটি সুপার আগ্নেয়গিরির আবাসস্থল। উদাহরণস্বরূপ, মার্কিন যুক্তরাষ্ট্রে ইয়েলোস্টোন, তানজানিয়ার নোগোরোঙ্গোরো এবং ইন্দোনেশিয়ার টোবা রয়েছে। মূলত, আপনি যেখানেই থাকুন না কেন, এটা আপনাকে আক্রান্ত করবেই। তবে অন্তত আপনার কাছে একটি সতর্কতা থাকবে, কারণ কয়েক সপ্তাহ বা মাস আগে, ভূমিকম্পে মাটি কাঁপবে। 

১৮৮৩ সালে যখন Krakatoa বিস্ফোরিত হয়, যা একটি সুপার আগ্নেয়গিরির আকারের কাছাকাছিও ছিল না, তখন এটি এত জোরে শব্দ করেছিল যে তা ভারত মহাসাগর জুড়ে প্রায় ৪৮০০ কিলোমিটার পর্যন্ত ভ্রমণ করেছিল, যা জানালাগুলিকে ছিন্নভিন্ন করে দেয় এবং এর পথে লোকজনকে বধির করে দেয়। একটি ক্ষুদ্র আগ্নেয়গিরির বিস্ফোরণে যদি এতোটা প্রভাব ফেলে তাহলে একসাথে সব আগ্নেয়গিরি একসাথে বিস্ফোরিত হলে তা কতটা ক্ষতির কারণ হবে তা বলার অপেক্ষা রাখে না।

এখন ধরা যাক যে, আপনি ভাগ্যক্রমে আগ্নেয়গিরির প্রথম ধাপ থেকে বেঁচে গেলেন। এর পরে, আপনার সবচেয়ে কষ্টের কাজ হবে, একটা আশ্রয় খুঁজে বের করা। কারণ এই অতি বিস্ফোরণ কোটি কোটি টন ছাই সৃষ্টি করবে, হাজার হাজার মিটার পর্যন্ত বাতাসে আগ্নেয়গিরির কাঁচ এবং শিলা ছড়াবে। এটি ভবনগুলিকে ধসে ফেলবে, জলের সরবরাহকে দূষিত করবে এবং যে কোনও পাওয়ার গ্রিডকে নামিয়ে দেবে। আর সুপার আগ্নেয়গিরির কাছাকাছি যেকোনো শহর হলে তো অবিলম্বে টোস্ট বানিয়ে দিবে। বুঝতেই পারছেন আপনার শ্বাসটা নিতেই কতটা কষ্ট হবে!

৭৪০০০বছর আগে যখন টোবা অগ্ন্যুৎপাত হয়েছিল, তখন ভারতের বাতাসেও সেই ছাই উড়েছিল। তাই যদি সমস্ত সুপার আগ্নেয়গিরি একবারে বিস্ফোরিত হয়, তাহলে আগ্নেয়গিরির ধ্বংসাবশেষ সারা বিশ্বে ছড়িয়ে পড়বে। অগ্ন্যুৎপাত শেষ হলে, বিপর্যয় সবেমাত্র শুরু হবে। কারণ পরবর্তী ছয় মাসের জন্য, সেই সুপারভলক্যানিক ছাইটির বেশিরভাগ অংশ স্ট্র্যাটোস্ফিয়ারে স্থির থাকবে এবং সূর্যের আলোকে অবরুদ্ধ করবে, যার ফলে বিশ্বব্যাপী তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে যাবে। গ্রীষ্মমন্ডলীয় বন, যা ঠান্ডা আবহাওয়ায় পরিচালনা করতে পারে না, তা শুকিয়ে মারা যাবে, সেখানে বসবাসকারী লক্ষ লক্ষ প্রাণীর প্রজাতিকে ধ্বংস করবে।

১৭৮৩ সালে আইসল্যান্ডে যখন লাকি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত ঘটে, তখন এটি এত বেশি সালফিউরিক অ্যাসিড বর্ষণ করেছিল যে সব কৃষিজমিকে ধ্বংস করে দেয় এবং সমস্ত গবাদি পশুর অর্ধেক নিশ্চিহ্ন করে দেয়। পরের বছর, দুর্ভিক্ষে আইসল্যান্ডের জনসংখ্যার এক চতুর্থাংশ মারা যায়। যেখানে লাকি, Krakatoa কোন সুপার আগ্নেয়গিরিও ছিল না, সেখানে এই অবস্থা। এখন সব আগ্নেয়গিরি একসাথে বিস্ফোরিত হলে কি হবে, আমি তো আর ভাবতেও পারছিনা। সব একসাথে বিস্ফোরণ সম্ভব কি না সঠিকভাবে আমার জানা নেই, তবে চাই যে এমনকিছু যেন না ঘটে!!

- তানজিনা সুলতানা শাহীন

Team Science Bee

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+13 টি ভোট
1 উত্তর 382 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 179 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 489 বার দেখা হয়েছে
12 ডিসেম্বর 2022 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ubaeid (28,310 পয়েন্ট)
+1 টি ভোট
3 টি উত্তর 332 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 524 বার দেখা হয়েছে

10,719 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,680 জন সদস্য

59 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 59 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...