মানুষের ব্রেনের মেমোরি স্টোরেজ কত? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
805 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (20,390 পয়েন্ট)

5 উত্তর

+1 টি ভোট
করেছেন (20,390 পয়েন্ট)

Surprising Fact Of Human Memry: আমাদের মস্তিষ্কের Memory Storage কত জানেন? জানলে চমকে যাবেন
আমাদের মস্তিষ্কের Memory Storage কত জানেন? জানলে চমকে যাবেন। আড়াই পেটাবাইট মেমরিতে গোটা জীবন পার করে দেওয়া যায়। জানুন মানুষের ব্রেন আর পেটাবাইটের চমকপ্রদ তথ্য।
বাইট, মেগাবাইট এবং গিগাবাইট এর বিষয়ে আমরা খুব চর্চা করি। এই শব্দগুলি আমাদের কাছে নতুন নয় আমরা এটাকে এমবি() জিবি() নামে জানি। যে কোনও রূপে ডাটা হোক, এটা মাপার জন্য আমাদের এমবি জিবি এগুলি ব্যবহার করা হয়। এর বেসিক ইউনিট বাইট। আপনি এটাকে মনে করতে পারেন যে, দূরত্ব মাপার জন্য যেমন মিটার, কিলোমিটার এবং মাইল তেমনই এটি টোরেস ক্যাপাসিটি ভাবার জন্য ব্যবহার করা হয়।
ওয়ান জিবি টেরাবাইটে কি করে বদলে যায়?
একইভাবে ডেটা মাপার জন্য এমবি, জিবি এবং টিবি ব্যবহার করা হয়। এই সমস্ত বিষয়ের আপনারা অনেক কিছু শুনে থাকবেন। কিন্তু আপনি কি জানেন? যে ওয়ান জিবি টেরাবাইটে কি করে বদলে যায়? সাধারণত মানুষের মস্তিষ্ক ও এই সমস্ত জিনিসের স্টোর করে। তাহলে আপনার মস্তিষ্ক কত জিবি হবে? এই সমস্ত প্রশ্নের জবাব থেকে আজকে আমরা আপনাদের জানাবো।
কী এই পেটাবাইট?
পেটাবাইট ইউনিটে এটি বর্তমানে খুব বেশি ব্যবহার হচ্ছে। এটি ডাটা স্টোর করার একটা বড় জায়গা। এক পেটাবাইট ডেটা স্টোর করার জন্য আপনাকে ৭৪.৫ কোটি বেশি ফ্লপি ডিস্ক ব্যবহার করতে হবে অথবা আপনাকে এই ডেটাকে ১৫ লক্ষ সিডি রম বেস স্টোর করতে হবে।
এই দুটি পেটাবাইটে স্টোর করার সবচেয়ে সহজ উপায়। কিন্তু আপনি শুধু কল্পনা করতে পারেন যে ডাটা কত বড় হবে। অবতার সিনেমার বিষয়ে আপনি শুনেছেন নিশ্চয়ই। এই ফিল্মটি ভারী গ্রাফিক্স এ ভর্তি। কত পেটাবাইট সিনেমা গ্রাফিক্সের র‍েডার করতে এক টিবি স্টোরেজের প্রয়োজন পড়েছিল।
মানুষের মস্তিষ্ক কতটা স্টোরেজ?
রিপোর্ট অনুযায়ী জানা যায়, মানুষের মস্তিষ্ক ২.৫ পেটাবাইট মেমরি রাখে। এতটা স্পেসে আপনি ৩.৪ বছর পর্যন্ত লাগাতার ননস্টপ ফুল এইচডি রেকর্ডিং করতে পারেন।
প্রতিদিন ৪০০০ করে ডিজিটাল ফটো তুলতে পারবেন
২০১৮ সালের শেষে ওয়েব্যাক মেশিনে ২৫ পিবি ডাটা স্টোর করা যেত। এক পেটাবাইট স্টোরেজের মানে হল দেয়া নিজের পুরো জীবন আপনি প্রত্যেকদিন ৪ হাজার ডিজিটাল ফটো ক্লিক করেতে পারেন।
 

- কাজী স্মৃতি 

+1 টি ভোট
করেছেন (7,560 পয়েন্ট)

বিজ্ঞানীরা আজও মানুষের ব্রেনের ক্যাপাসিটি বা ধারণক্ষমতা নির্ণয় করতে সক্ষম হননি। তবে বিজ্ঞানীরা বলছেন, আপনি যদি ৩০ লাখ ঘণ্টা বা ৩৪২ বছর একনাগাড়ে মস্তিষ্কের মেমোরি কার্ডে সারাক্ষণ ভিডিও ধারণ করেন, তাতেও আপনার মস্তিষ্ক নামের সুপার কম্পিউটারের মেমোরি স্পেস পূরণ হবে না।

 

মস্তিষ্কের মেমোরি স্পেস নিয়ে গবেষণা তথ্যে নর্থ ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের সাইকোলজির অধ্যাপক ড. পল রেবার উল্লেখ করেছেন, মানুষের মস্তিষ্কে রয়েছে ১০০ কোটি বা এক বিলিয়ন নিউরন। প্রতিটি নিউরন একে অপরের সঙ্গে গড়ে তুলেছে ১ হাজার সংযোগ, যার গাণিতিক সংখ্যা হবে এক ট্রিলিয়নের বেশি।

 

বিজ্ঞানীরা বলছেন, যদি প্রতিটি নিউরন একটি করে মেমোরি ধারণ করে তা হলেও কারও জীবদ্দশায় কখনও মেমোরি স্পেস শেষ হবে না। বরং এক একটা নিউরন অসংখ্য মেমোরি ধারণ করতে সক্ষম।

 

তিনি আরও বলেন, অধ্যাপক পল রেবর উল্লেখ করেছেন, ব্রেন যদি কোনো সর্বাধুনিক ডিজিটাল ভিডিও রেকর্ডারের মতো মেমোরি ধারণ করে, তা হলে সেই মেমোরি যদি কোনো টিভিতে অবিরাম সম্প্রচার করা হয়, তা হলে তিন শতাধিক বছর লাগবে তা প্রচার করতে।

 

বিজ্ঞানীরা বলছেন, ব্রেনের মেমোরি ধারণক্ষমতা কমপক্ষে ২ দশমিক ৫ পেটাবাইট অথবা ১ মিলিয়ন জিবি বা ১০ লাখ গিগাবাইট ধারণক্ষমতা রয়েছে মস্তিষ্কের মেমোরি কার্ডের।

- যুগান্তর

0 টি ভোট
করেছেন (6,760 পয়েন্ট)
বিজ্ঞানীরা বলছেন, ব্রেনের মেমোরি ধারণক্ষমতা কমপক্ষে ২ দশমিক ৫ পেটাবাইট অথবা ১ মিলিয়ন জিবি বা ১০ লাখ গিগাবাইট ধারণক্ষমতা রয়েছে মস্তিষ্কের মেমোরি কার্ডের।
0 টি ভোট
করেছেন (730 পয়েন্ট)
মানব মস্তিষ্ক কয়েক ট্রিলিয়ন বাইট

যা যেকোনো সুপার কম্পিউটার এর ধারণক্ষমতা থেকে লক্ষ গুণ বেশি।
0 টি ভোট
করেছেন (4,570 পয়েন্ট)
গড় প্রাপ্তবয়স্ক মানুষের মস্তিষ্কের স্মৃতিশক্তি ট্রিলিয়ন বাইট তথ্য সংরক্ষণ করতে পারে।  স্ট্যানফোর্ড স্টাডিতে, এটি রিপোর্ট করা হয়েছিল যে শুধুমাত্র সেরিব্রাল কর্টেক্সেই 125 ট্রিলিয়ন সিন্যাপ্স রয়েছে।  অন্য একটি গবেষণায় জানা গেছে যে সিন্যাপস 4.7 বিট তথ্য সংরক্ষণ করতে পারে।  যাইহোক, এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে মস্তিষ্কে মেমরি স্টোরেজ সম্পূর্ণরূপে বোঝা যায় না এবং এমন অনেক কারণ রয়েছে যা স্মৃতিশক্তিকে প্রভাবিত করতে পারে যেমন বয়স, জেনেটিক্স এবং জীবনধারা।

 

Source:

(1) What is the Memory Capacity of a Human Brain? | CNS West. https://www.cnsnevada.com/what-is-the-memory-capacity-of-a-human-brain/.

(2) Memory Storage | Memory Processes In The Human Brain. https://human-memory.net/memory-storage/.

(3) How Are Memories Stored in the Brain? | Live Science. https://www.livescience.com/32798-how-are-memories-stored-in-the-brain.html.

(4) Where are memories stored in the brain?. https://qbi.uq.edu.au/brain-basics/memory/where-are-memories-stored.

(5) How does the brain store memories? | Live Science. https://www.livescience.com/how-the-brain-stores-memories.

(6) We're capable of infinite memory, but where in the brain is it stored .... https://theconversation.com/were-capable-of-infinite-memory-but-where-in-the-brain-is-it-stored-and-what-parts-help-retrieve-it-63386.

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 197 বার দেখা হয়েছে
24 এপ্রিল 2023 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mithun Chakraborty (730 পয়েন্ট)
+4 টি ভোট
1 উত্তর 275 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 187 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 194 বার দেখা হয়েছে
18 অক্টোবর 2022 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন হায়াত (20,390 পয়েন্ট)

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,116 জন সদস্য

48 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 47 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...