মাইক্রোনোভা বিস্ফোরণ কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
126 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (7,560 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (7,560 পয়েন্ট)

সম্প্রতি যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী নতুন এক মহাজাগতিক বিস্ফোরণ আবিষ্কার করেছেন। তাঁরা এ বিস্ফোরণের নাম দিয়েছেন মাইক্রোনোভা বিস্ফোরণ। যুক্তরাষ্ট্রের ডারহাম বিশ্ববিদ্যালয়ের গবেষক সিমোন স্কারিংগির নেতৃত্বে বিজ্ঞানীরা এ আবিষ্কার করেন। বিজ্ঞানীদের একটি দল শ্বেতবামনের পৃষ্ঠে ঘটে চলা নতুন এক বিস্ফোরণ আবিষ্কার করেছে। নেচার জার্নালে এ বিষয়ে গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। 

 

ইউরোপিয়ান সাউদার্ন অবজারভেটরির (ইউএসও) ভেরি লার্জ টেলিস্কোপ বা ভিএলটি ব্যবহার করে শ্বেতবামন নক্ষত্রের ওপর ছোট আকারের থার্মোনিউক্লিয়ার বিস্ফোরণ প্রত্যক্ষ করেছে গবেষক দলটি। সেটি মাত্র কয়েক ঘণ্টা স্থায়ী হয়েছিল।

 

যেসব নক্ষত্রের ভর নিউট্রন স্টার হওয়ার জন্য যথেষ্ট নয়, সেগুলো তাদের অন্তিম অবস্থায় পরিণত হয় শ্বেতবামনে। আমাদের গ্যালাক্সির প্রায় ৯৭ ভাগ নক্ষত্রের গন্তব্য এই শ্বেতবামন। শ্বেতবামন মূলত সৌরভরের কাছাকাছি ভরের কোনো নক্ষত্রের উচ্চ ঘনত্বের কোর। অনেক বড় নক্ষত্র যেমন তার জ্বালানি শেষ হয়ে গেলে বিস্ফোরিত হয়, শ্বেতবামনের হতে গেলে তেমনটা হয় না; বরং নক্ষত্রের কোর আরও সংকুচিত হয়ে বেশি ঘনত্বের হয়ে যায়। 

 

 

একটি শ্বেতবামন ও সাধারণ নক্ষত্র কাছাকাছি থাকলে নক্ষত্র থেকে হাইড্রোজেন শুষে নিতে পারে শ্বেতবামন। এই শুষে নেওয়া হাইড্রোজেন শ্বেতবামনের পৃষ্ঠে থাকা হিলিয়ামের সঙ্গে বিক্রিয়া করে ঘটায় বিশাল বিস্ফোরণ, যা সুপারনোভা বিস্ফোরণ নামে পরিচিত। এ ধরনের বিস্ফোরণগুলো শ্বেতবামনে পৃষ্ঠজুড়ে ঘটে। ফলে কয়েক সপ্তাহের অস্বাভাবিক উজ্জ্বল হয়ে থাকে নক্ষত্রটি। কিন্তু নাসার ট্রানজিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট (টেস) থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করার সময় অদ্ভুত এক উজ্জ্বলতার দেখা পায় গবেষক দলটি। যেটা স্থায়ী ছিল মাত্র কয়েক ঘণ্টা। পরবর্তী সময়ে ভেরি লার্জ টেলিস্কোপ ব্যবহার করে তারা নিশ্চিত হয়, এটা একদমই নতুন একধরনের নোভা বিস্ফোরণ। এ ধরনের বিস্ফোরণ আগে কখনো শনাক্ত করা যায়নি। শ্বেতবামনের পৃষ্ঠের নির্দিষ্ট কিছু অঞ্চলজুড়ে খুবই অল্প সময়ের জন্য হয় বিস্ফোরণটি।

 

গবেষণাটির সহ-লেখক নেদারল্যান্ডসের রাডবুড বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানী পল গ্রুট এক বিবৃতিতে বলেন, ‘প্রথমবারের মতো আমরা দেখলাম যে হাইড্রোজেন ফিউশনও ঘটতে পারে স্থানীয়ভাবে। শ্বেতবামনের চৌম্বকীয় মেরুর গোড়ায় কিছু হাইড্রোজেন জ্বালানি থাকতে পারে। যে কারণে ফিউশন ঘটে এই চৌম্বকীয় মেরুতে। ফলে মাইক্রো ফিউশন বিস্ফোরণ বন্ধ হয়ে যায় এবং তৈরি হয় নোভা বিস্ফোরণ শক্তির প্রায় এক মিলিয়ন ভাগের এক ভাগ বিস্ফোরণ। এ জন্যই এর নাম দেওয়া হয়েছে মাইক্রোনোভা।’

 

মাইক্রো নামের জন্য এই বিস্ফোরণকে ছোট ভাবার কোনো সুযোগ নেই। গবেষকেরা জানিয়েছেন, একটি মাইক্রোনোভা বিস্ফোরণে নক্ষত্রের উপাদানের প্রায় ২০,০০০,০০০ ট্রিলিয়ন কিলোগ্রাম পুড়ে যায়। সংখ্যাটা অনেক বড়। বিজ্ঞানীরা বলছেন গিজার দ্য গ্রেট পিরামিডের মতো ৩.৫ বিলিয়ন পিরামিডকে ধ্বংস করার ক্ষমতা রাখে এই বিস্ফোরণ।

 

এখন পর্যন্ত এ রকম মাত্র তিনটি ঘটনা পর্যবেক্ষণ ও শনাক্ত করেছেন বিজ্ঞানীরা। তবে গ্যালাক্সিজুড়ে নিয়মিতভাবেই ঘটছে মাইক্রোনোভা। যেহেতু এই বিস্ফোরণগুলো খুব দ্রুত সংঘটিত হয়, তাই এদের শনাক্ত করা বেশ মুশকিল। এমনটাই মনে করেন গবেষণা দলটির প্রধান জ্যোতির্বিজ্ঞানী সিমোন স্কারিংগি।

 

ভবিষ্যতে অনেক বড় পরিসরে পর্যবেক্ষণ ও গবেষণার ইচ্ছা গবেষকদের। মাইক্রোনোভা বিস্ফোরণ সম্পর্কে বিশদভাবে জানার জন্য এর কোনো বিকল্প নেই। এটা নক্ষত্রের শেষ পর্যায়ে এর ওপরে ঘটে চলা থার্মোনিউক্লিয়ার বিস্ফোরণগুলো আরও ভালোভাবে বুঝতে সাহায্য করবে বলে আশা করছেন বিজ্ঞানীরা।

তথ্য - বিজ্ঞানচিন্তা

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+9 টি ভোট
3 টি উত্তর 901 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 48 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 129 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,318 জন সদস্য

56 জন অনলাইনে রয়েছে
4 জন সদস্য এবং 52 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. Felisha8450

    100 পয়েন্ট

  3. SiennaAlbrig

    100 পয়েন্ট

  4. CharaSchweiz

    100 পয়েন্ট

  5. LibbyMonroe

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...