ছোটো থেকে চশমা ব্যবহার করতে করতে আমার চোখের নিচে গর্ত হয়ে গেছে। এই গর্ত ভরাট করব কিভাবে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+4 টি ভোট
264 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (270 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (5,060 পয়েন্ট)

নিয়মিত ভারী চশমা পরে থাকার কারণে চোখের আশেপাশের অংশ কালচে হয়ে যেতে পারে। এছাড়া যারা সবসময় চশমা পরেন তাদের জন্য নাকে সাদাটে দাগ পড়ে যাওয়া ও চোখের নিচের অংশ ফুলে যাওয়াও সাধারণ সমস্যা। প্রাকৃতিক বিভিন্ন উপাদানের সাহায্যে দূর করতে পারেন এ ধরনের দাগ। জেনে নিন কীভাবে-

 

আলু

 

অর্ধেকটি কলা পেস্ট করুন। ১ টেবিল চামচ গোলাপজল ও ১ চা চামচ মধু মেশান। মিশ্রণটি চোখের নিচে লাগিয়ে রাখুন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা
অ্যালোভেরার জেল সরাসরি লাগান ত্বকে। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। কালচে দাগ দূর হবে।

 

লেবু
লেবু চাকা করে কেটে আক্রান্ত ত্বকে ঘষুন। ধীরে ধীরে কমে যাবে দাগ।

কমলার খোসা
কমলার খোসা শুকিয়ে গুঁড়া করে নিন। সামান্য আমন্ড তেল মিশিয়ে পেস্ট তৈরি করুন। চোখের আশেপাশে ঘষুন মিশ্রণটি। দাগ চলে যাবে।

শসা
ডার্ক সার্কেল দূর করার জন্য শসা অত্যন্ত কার্যকর। শসা চাকা করে কেটে চোখের উপর দিয়ে রাখুন ২০ মিনিট। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন মুখ।

মধু
৩ টেবিল চামচ মধুর সঙ্গে ১ টেবিল চামচ ওট মেশান। মিশ্রণটি চোখের নিচে ঘষুন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

ভিনেগার
১ কাপ পানিতে ২ টেবিল চামচ আপেল সিডার ভিনেগার মেশান। তুলার বল দ্রবণটিতে ডুবিয়ে নিংড়ে নিন। ধীরে ধীরে ঘষুন চোখের আশেপাশের ত্বকে।

আমন্ড তেল
আঙুলে সামান্য আমন্ড তেল নিয়ে চোখের নিচে ঘষুন। কালো দাগ মিলিয়ে যাবে।

গোলাপজল
সপ্তাহে দুইবার গোলাপজল দিয়ে মুখ ধুয়ে নিন। মুখ ধোয়ার সময় আঙুল দিয়ে ধীরে ধীরে ম্যাসাজ করুন চোখের আশেপাশের ত্বক। দূর হবে ডার্ক সার্কেল।

0 টি ভোট
করেছেন (1,450 পয়েন্ট)
চশমা পরা থেকে আপনার চোখের নীচে "গর্ত" বা ইন্ডেন্টেশনগুলি বছরের পর বছর ধরে চশমার নাকের প্যাড বা ফ্রেমের কারণে ত্বকে চাপ বা ঘর্ষণ হতে পারে। যদিও এই ইন্ডেন্টেশনগুলি সম্পূর্ণরূপে পূরণ করা সম্ভব নয়, আপনি তাদের উপস্থিতি কমাতে নিম্নলিখিত টিপসগুলি চেষ্টা করতে পারেন:

 

1একটি ভাল ময়েশ্চারাইজার ব্যবহার করুন: নিয়মিতভাবে আপনার চোখের চারপাশের ত্বককে হাইড্রেটেড এবং মোটা রাখতে ময়েশ্চারাইজ করুন, যা ইন্ডেন্টেশনের চেহারা কমাতে সাহায্য করতে পারে।

 

2সিলিকন নোজ প্যাড বিবেচনা করুন: আপনার চশমা যদি শক্ত বা অস্বস্তিকর নাক প্যাড থাকে, তাহলে সিলিকন নোজ প্যাডগুলিতে স্যুইচ করার কথা বিবেচনা করুন যা চাপ আরও সমানভাবে বিতরণ করে।

 

3আপনার চশমা সামঞ্জস্য করুন: আপনার চোখের নীচে ত্বকে অতিরিক্ত চাপ না দিয়ে আপনার চশমাটি আপনার মুখের সাথে আরামদায়কভাবে ফিট করার জন্য সঠিকভাবে সামঞ্জস্য করা হয়েছে তা নিশ্চিত করুন।

 

4. মেকআপ ব্যবহার করুন: আপনি এই ইন্ডেন্টেশনের চেহারা লুকিয়ে বা ছোট করতে মেকআপ কৌশল ব্যবহার করতে পারেন। সূক্ষ্ম রেখা এবং বলিরেখা পূরণ করার জন্য ডিজাইন করা একটি কনসিলার বা প্রাইমার সাহায্য করতে পারে।

 

5. একজন চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন: আপনি যদি এই ইনডেন্টেশনগুলির উপস্থিতি সম্পর্কে উদ্বিগ্ন হন তবে একজন চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা ভাল। তারা আপনার ত্বকের প্রয়োজন অনুসারে নির্দিষ্ট স্কিনকেয়ার পণ্য বা চিকিত্সার সুপারিশ করতে পারে।

 

মনে রাখবেন যে কোনও পরিবর্তন লক্ষণীয় হতে সময় লাগতে পারে এবং ফলাফল ব্যক্তি থেকে ব্যক্তিতে পরিবর্তিত হতে পারে। চশমা পরা সংক্রান্ত সমস্যাগুলি সমাধান করার সময় আরাম এবং চোখের স্বাস্থ্যকে অগ্রাধিকার দেওয়া অপরিহার্য।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর 1,327 বার দেখা হয়েছে
+3 টি ভোট
2 টি উত্তর 1,373 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,141 জন সদস্য

54 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 53 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...