বাজ কি শুধু ওপর থেকেই পড়ে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
18 বার দেখা হয়েছে
পূর্বে "পরিবেশ" বিভাগে করেছেন (5,060 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
পূর্বে করেছেন (5,060 পয়েন্ট)

বর্ষা ও গ্রীষ্মে ঘন ঘন বিদ্যুৎ চমকায়। বাজ পড়ে। বিদ্যুৎ চমকানো ও প্রচণ্ড শব্দে বাজ পড়ার ব্যাপারটি খুব জটিল। সাধারণভাবে ধারণা করা হয়, আকাশ থেকে বাজ (বিদ্যুৎপ্রবাহ) নিচে পড়ে। এটা সত্য, কিন্তু পুরো ঘটনার একটি দিক মাত্র। বাজ শুধু নিচে পড়ে না, ওপরের দিকেও ওঠে। অসম্ভব মনে হলেও বজ্রপাতের ব্যাপারটা দ্বিমুখী। 

বজ্রপাত তখনই ঘটে, যখন মেঘের নিচের দিকে প্রচুর ঋণাত্মক বিদ্যুৎ চার্জ ও তার বিপরীতে মাটিতে ধনাত্মক বিদ্যুৎ চার্জ জমা হয়। মেঘের ভেতরের পানি ও বরফকণার ঘর্ষণ এবং অন্যান্য কারণে মেঘের নিচের দিকে ঋণাত্মক ও ওপরের দিকে ধনাত্মক বিদ্যুৎ চার্জের সমাবেশ ঘটে।

দুই বিপরীতধর্মী চার্জের পারস্পরিক আকর্ষণে মেঘের দুই পিঠের মধ্যে একটি বিদ্যুৎক্ষেত্র তৈরি হয়। সৃষ্ট বিদ্যুৎক্ষেত্র বেশি শক্তিশালী হয়ে উঠলে মেঘের এপিঠ-ওপিঠের মধ্যে বিদ্যুৎপ্রবাহ সৃষ্টি হয়। এটা একই মেঘের মধ্যে সীমাবদ্ধ। কিন্তু অন্যদিকে মেঘের নিচের দিকের ঋণাত্মক বিদ্যুৎ চার্জের আকর্ষণে মাটিতে ধনাত্মক চার্জের সমাবেশ ঘটে এবং এ দুয়ের মধ্যেও একটি বিদ্যুৎক্ষেত্র তৈরি হয়।

বাতাস বিদ্যুৎ অপরিবাহী হওয়ায় মেঘের বিদ্যুৎ মাটিতে আসতে পারে না। তবে মেঘে অনেক বেশি চার্জ জমা হলে একপর্যায়ে মাঝখানের বাতাসের বাধা অতিক্রম করে ঋণাত্মক বিদ্যুৎ চার্জ মাটিতে সঞ্চিত ধনাত্মক বিদ্যুতের সঙ্গে মিলিত হওয়ার জন্য একটি প্রবাহ লাইন সৃষ্টি করে। প্রথমে মেঘের কিছু বিদ্যুৎ চার্জ নিচে নামতে শুরু করে। একে বলে ‘স্টেপড লিডার’। আঁকাবাঁকা পথে ধাপে ধাপে এই বিদ্যুৎ নিচে নামতে থাকে। প্রতিটি ধাপ প্রায় ৫০ গজ দীর্ঘ এবং এগুলো এক সেকেন্ডের দশ লাখ ভাগের এক ভাগ সময় স্থায়ী হয়।

স্টেপড লিডারে কয়েক টন ঋণাত্মক বিদ্যুৎ থাকে। এরা ধাপে ধাপে নামতে থাকলে এর প্রভাবে মাটি থেকে ধনাত্মক বিদ্যুৎ উঁচু গাছ, ঘরবাড়ি বা টাওয়ার বেয়ে ওপরের দিকে উঠে ওদের সঙ্গে মিলিত হয়। এভাবেই ঊর্ধ্বমুখী ধনাত্মক চার্জের প্রবাহ ও নিম্নমুখী ঋণাত্মক চার্জের সম্মিলনে শক্তিশালী বিদ্যুৎপ্রবাহের লাইন সৃষ্টি হয়। তখনই বিদ্যুৎ চমকায় এবং প্রচণ্ড শব্দে বজ্রপাত ঘটে।

তাই বজ্রপাতের প্রক্রিয়ায় প্রথমে ওপর থেকে নিচে ও পরক্ষণেই পাল্টা প্রতিক্রিয়ায় নিচ থেকে ওপর দিকে বিদ্যুৎপ্রবাহ সৃষ্টি হয়। এই পাল্টা বিদ্যুৎপ্রবাহের গতি ঘণ্টায় প্রায় ৬০ হাজার মাইল। এই জটিল প্রক্রিয়া থেকে বলা চলে, বাজ শুধু ওপর থেকে পড়ে না, নিচ থেকেও ওপরে ওঠে।

লেখক : আবদুল কাইয়ুম, প্রথম আলো

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 108 বার দেখা হয়েছে
20 জুন 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (140,370 পয়েন্ট)
+4 টি ভোট
2 টি উত্তর 82 বার দেখা হয়েছে
31 জানুয়ারি 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন হুজায়ফা আহমদ (133,850 পয়েন্ট)

9,093 টি প্রশ্ন

15,112 টি উত্তর

4,502 টি মন্তব্য

110,564 জন সদস্য

81 জন অনলাইনে রয়েছে
9 জন সদস্য এবং 72 জন গেস্ট অনলাইনে
  1. Nishat Tasnim

    3600 পয়েন্ট

  2. Mahfuzur Rahman RM

    2260 পয়েন্ট

  3. রেয়াজুর রহমান রাজ

    900 পয়েন্ট

  4. Mila Hoque

    470 পয়েন্ট

  5. samiralian2006

    300 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান জীববিজ্ঞান রোগ পৃথিবী চোখ - শরীর পদার্থ রক্ত কী মোবাইল ক্ষতি আলো চিকিৎসা এইচএসসি-আইসিটি চুল মাথা সূর্য মহাকাশ পদার্থবিজ্ঞান বৈজ্ঞানিক পার্থক্য প্রাণী কেন স্বাস্থ্য প্রযুক্তি গরম ডিম কারণ #জানতে রং খাওয়া শীতকাল গণিত উপকারিতা বৃষ্টি রাসায়নিক কাজ #biology চাঁদ আগুন বিদ্যুৎ বিজ্ঞান রাত সাদা সাপ লাল খাবার উপায় শক্তি দুধ গাছ ভয় আবিষ্কার #ask ব্যাথা মশা ঠাণ্ডা হাত কি মনোবিজ্ঞান মাছ শব্দ গ্রহ কালো উদ্ভিদ বৈশিষ্ট্য সমস্যা পা রসায়ন ভাইরাস মেয়ে মস্তিষ্ক স্বপ্ন মন আম হলুদ রঙ ব্যথা পাখি চার্জ বাতাস পাতা কান্না বিস্তারিত দাঁত গ্যাস বিড়াল আকাশ নাক মৃত্যু কুকুর হরমোন তাপমাত্রা #science ঔষধ
...