দাঁড়িয়ে থাকা মানুষের ওপর বজ্র পড়লে সে মারা যাওয়া সত্ত্বেও মাটিতে পড়ে না গিয়ে দাড়িয়ে থাকে কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
167 বার দেখা হয়েছে
"চিন্তা ও দক্ষতা" বিভাগে করেছেন (15,280 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)
কীভাবে একজন শিকারে আঘাত করা হয়েছে তা সঠিকভাবে জানা সবসময় সম্ভব নয়, তবে বজ্রপাতের শিকার ব্যক্তিদের আঘাত করার উপায়গুলির একটি তালিকা এখানে রয়েছে। এই ধরনের যে কোনো ধর্মঘট প্রাণঘাতী হতে পারে। 911 নম্বরে কল করা, CPR শুরু করা এবং AED ব্যবহার করা সহ অবিলম্বে চিকিৎসা সেবা, আরও উন্নত চিকিৎসা সেবা না আসা পর্যন্ত ব্যক্তিকে বাঁচিয়ে রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে পারে। ডাইরেক্ট স্ট্রাইক বজ্রপাত দ্বারা সরাসরি আঘাতপ্রাপ্ত একজন ব্যক্তি প্রধান বজ্রপাত নিঃসরণ চ্যানেলের একটি অংশ হয়ে ওঠে। প্রায়শই, সরাসরি স্ট্রাইক ঘটে ক্ষতিগ্রস্তদের জন্য যারা খোলা এলাকায় আছে। প্রত্যক্ষ স্ট্রাইক অন্যান্য উপায়ে বজ্রপাত দ্বারা মানুষ আঘাত করা হয় হিসাবে সাধারণ নয়, কিন্তু তারা সম্ভাব্য সবচেয়ে মারাত্মক। বেশিরভাগ প্রত্যক্ষ আঘাতে, কারেন্টের একটি অংশ ত্বকের উপরিভাগের ঠিক উপর দিয়ে চলে যায় (যাকে বলা হয় ফ্ল্যাশওভার) এবং কারেন্টের একটি অংশ শরীরের মধ্য দিয়ে চলে - সাধারণত কার্ডিওভাসকুলার এবং/অথবা স্নায়ুতন্ত্রের মাধ্যমে। বজ্রপাত যখন ত্বকের উপর চলে যায় তখন উত্পাদিত তাপ পোড়া সৃষ্টি করতে পারে, তবে শরীরের মধ্য দিয়ে বিদ্যুত চলাচল সবচেয়ে বেশি উদ্বেগের বিষয়। যেকোন বজ্রপাত থেকে বাঁচার ক্ষমতা অবিলম্বে চিকিৎসা সেবার সাথে সম্পর্কিত, শরীরের মধ্য দিয়ে কারেন্ট চলাচলের পরিমাণও একটি কারণ। সাইড ফ্ল্যাশ একটি সাইড ফ্ল্যাশ (যাকে সাইড স্প্ল্যাশও বলা হয়) ঘটে যখন বজ্রপাত শিকারের কাছে একটি লম্বা বস্তুকে আঘাত করে এবং বর্তমানের একটি অংশ লম্বা বস্তু থেকে শিকারের দিকে ঝাঁপিয়ে পড়ে। সংক্ষেপে, ব্যক্তিটি বজ্রপাতের কিছু শক্তির জন্য "শর্ট সার্কিট" হিসাবে কাজ করে। সাইড ফ্ল্যাশ সাধারণত ঘটে যখন শিকারটি আঘাত করা বস্তুর এক বা দুই ফুটের মধ্যে থাকে। প্রায়শই, পার্শ্ব ফ্ল্যাশের শিকাররা বৃষ্টি বা শিলাবৃষ্টি এড়াতে একটি গাছের নিচে আশ্রয় নিয়েছে।

স্থল স্রোত যখন বজ্রপাত একটি গাছ বা অন্য বস্তুতে আঘাত করে, তখন বেশিরভাগ শক্তি স্থলভাগের মধ্যে এবং বরাবর স্ট্রাইক থেকে বাইরের দিকে ভ্রমণ করে। এটি স্থল প্রবাহ হিসাবে পরিচিত। বজ্রপাতের কাছাকাছি বাইরের যে কেউ সম্ভাব্য স্থল স্রোতের শিকার। উপরন্তু, স্থল বর্তমান পরিবাহী উপকরণ সঙ্গে গ্যারেজ মেঝে ভ্রমণ করতে পারেন। যেহেতু ভূমি স্রোত বজ্রপাতে হতাহতের অন্যান্য কারণের তুলনায় অনেক বড় এলাকাকে প্রভাবিত করে, তাই স্থল স্রোত সবচেয়ে বেশি বজ্রপাতে মৃত্যু ও আহত করে। সাধারণত, বজ্রপাত বজ্রপাতের নিকটতম যোগাযোগ বিন্দুতে শরীরে প্রবেশ করে, কার্ডিওভাসকুলার এবং/অথবা স্নায়ুতন্ত্রের মধ্য দিয়ে ভ্রমণ করে এবং বজ্রপাত থেকে সবচেয়ে দূরে যোগাযোগ বিন্দুতে শরীর থেকে বেরিয়ে যায়। যোগাযোগ বিন্দুর মধ্যে দূরত্ব যত বেশি, মৃত্যু বা গুরুতর আঘাতের সম্ভাবনা তত বেশি। যেহেতু বৃহৎ খামারের প্রাণীদের দেহের স্প্যান তুলনামূলকভাবে বড়, তাই কাছাকাছি বজ্রপাত থেকে স্থল স্রোত প্রায়ই পশুদের জন্য মারাত্মক হয়। সঞ্চালন বজ্রপাত তারে বা অন্যান্য ধাতব পৃষ্ঠে দীর্ঘ দূরত্ব ভ্রমণ করতে পারে। ধাতু বজ্রপাতকে আকর্ষণ করে না, তবে এটি বজ্রপাতকে অনুসরণ করার জন্য একটি পথ প্রদান করে। বেশিরভাগ অভ্যন্তরীণ বজ্রপাতে এবং কিছু বহিরাগত হতাহতের ঘটনা পরিবাহিতার কারণে হয়। ভিতরে বা বাইরে, ধাতব তার, নদীর গভীরতানির্ণয়, বা বাইরে প্রসারিত ধাতব পৃষ্ঠের সাথে সংযুক্ত যেকোনো কিছুর সংস্পর্শে থাকা যে কেউ ঝুঁকির মধ্যে রয়েছে। বৈদ্যুতিক আউটলেট, জলের কল এবং ঝরনা, কর্ডযুক্ত ফোন এবং জানালা এবং দরজাগুলিতে প্লাগ করা সমস্ত কিছু এর মধ্যে রয়েছে। স্ট্রীমার অন্যান্য ধরণের বজ্রপাতের আঘাতের মতো সাধারণ না হলেও, "স্ট্রীমার"-এ ধরা পড়া লোকেরা বজ্রপাতে মারা বা আহত হওয়ার ঝুঁকিতে থাকে। নিম্নগামী নেতা মাটির কাছে আসার সাথে সাথে স্ট্রীমারের বিকাশ ঘটে। সাধারণত, শুধুমাত্র একজন স্ট্রীমার নেতার সাথে যোগাযোগ করে যখন এটি মাটির কাছে আসে এবং উজ্জ্বল রিটার্ন স্ট্রোকের জন্য পথ প্রদান করে; যাইহোক, যখন প্রধান চ্যানেল ডিসচার্জ হয়, তখন এলাকার অন্যান্য স্ট্রীমারগুলিও তাই করে। যদি একজন ব্যক্তি এই স্ট্রীমারগুলির একটির অংশ হয়, তবে স্ট্রীমার স্রাবের সময় তারা নিহত বা আহত হতে পারে যদিও ক্লাউড এবং ঊর্ধ্বগামী স্ট্রিমারের মধ্যে বজ্রপাতের চ্যানেলটি সম্পূর্ণ হয়নি। স্ট্রীমার ইনজুরির উদাহরণ হিসেবে রবার্টের গল্প দেখুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
1 উত্তর 194 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 158 বার দেখা হয়েছে
22 জুন 2022 "পরিবেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nishat Tasnim (7,950 পয়েন্ট)
0 টি ভোট
3 টি উত্তর 323 বার দেখা হয়েছে
17 নভেম্বর 2021 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fake Id (14,110 পয়েন্ট)
+3 টি ভোট
3 টি উত্তর 4,459 বার দেখা হয়েছে
+4 টি ভোট
2 টি উত্তর 676 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,008 জন সদস্য

63 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 62 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...