কোনো বস্তুর উপর আলো পরে তা ফিরে না আসলে আমরা সেটা চোখে দেখার কথা না, তবে ব্লাক হোল আমরা কিভাবে দেখতে পাই? আলো কি ব্লাক হোল থেকে ফিরে আসতে পারে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
315 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (9,190 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (7,560 পয়েন্ট)
আমরা সরাসরি ব্ল্যাক হোল বা কৃষ্ণগহবর দেখতে পাই না। বিশেষ প্রক্রিয়ায় সেগুলোর ছবি তুলে তারপর সেই ছবি থেকে ব্ল্যাক হোল বা কৃষ্ণগহ্বরকে দেখি।

ব্ল্যাক হোল বা কৃষ্ণগহ্বরের চারপাশে গোল হয়ে রয়েছে প্রচুর আধানযুক্ত গ্যাসের বা কণার এক বিশালাকার বলয়। বৃত্তাকার এই এলাকার নাম হলো ঘটনা দিগন্ত বা ইভেন্ট হরিজন (Event Horizon) । আর এই আধানযুক্ত কণা বা গ্যাসের কারণে ব্ল্যাক হোল বা কৃষ্ণগহ্বরের চারপাশে তৈরি হয় বিশাল ম্যাগনেটিক ফিল্ড বা চৌম্বক ক্ষেত্র। এই চৌম্বক ক্ষেত্র বা ম্যাগনেটিক ফিল্ড থেকে সবসময় এক ধরনের তরঙ্গ নিঃসৃত হতে থাকে, যা আসলে বৈশিষ্ট্যমূলক রেডিও তরঙ্গ। আর এই রেডিও তরঙ্গ শক্তিশালী রেডিও টেলিস্কোপের সাহায্যে শনাক্ত করে ছবি তোলা হয়েছিল ব্ল্যাক হোল গুলোর। ব্ল্যাকহোলের এই ছবি সাধারণ কোনো ছবি নয়, বরং এটি আসলে অনেক সময় ধরে শনাক্তকৃত রেডিও তরঙ্গের সমাহার, যাদের একসাথে করে বিচার-বিশ্লেষণের পর মানুষের বোঝার উপযোগী ছবি হিসেবে তৈরি করা যায়।
0 টি ভোট
করেছেন (6,150 পয়েন্ট)
ব্ল্যাকহোলের ঘটনা দিগন্তের(Event Horizon) মধ্যে থাকা কোনো বস্তু আমরা দেখতে পারিনা।কারণ এই সীমানার ভেতর প্রবেশ করলে সবকিছু ব্ল্যাকহোলের মধ্যে চলে যায়।কিন্তু কোনো বস্তু যখন ব্ল্যাকহোলে পতিত হয়,সেটা কখনোই সরলরেখা বরাবর গিয়ে ব্ল্যাকহোলে প্রবেশ করেনা।মহাবিশ্বের সবকিছুই চলমান,এই বস্তুগুলোও।এগুলো প্রথমে ব্ল্যাকহোলের চারপাশে প্রচন্ড গতিতে ঘুরতে থাকে,ধীরে ধীরে ব্ল্যাকহোলের নিকটে যেতে থাকে,ঘটনা দিগন্তের ভেতর চলে গেলে তখন ব্ল্যাকহোল একে গ্রাস করে।
ব্ল্যাকহোলে পতিত হওয়ার পূর্বে চারপাশে উচ্চ গতিতে ঘোরার সময় এগুলো অন্যান্য ঘূর্ণায়মান বস্তর সাথে সংঘর্ষে লিপ্ত হয় এবং প্রচন্ড তাপ ও আলো সৃষ্টি হয়।তাই আমরা এই অংশকে উজ্জ্বল দেখি।ঘটনা দিগন্তের বাইরে এই উজ্জ্বল অংশকে বলা হয় 'অ্যাক্রিশন ডিস্ক'।এটা অনেক বড় অঞ্চল জুড়ে থাকে।
যেমনঃ মিল্কিওয়ের কেন্দ্রে থাকা Sagittarius A* এর অ্যাক্রিশন ডিস্ক অঞ্চলটি আমাদের সৌরজগতের ব্যাসের চেয়েও কয়েকগুণ বড়।

আমরা ব্ল্যাকহোলের ছবিতে মূলত এই অ্যাক্রিশন ডিস্কটি দেখতে পাই।যেহেতু এটা ব্ল্যাকহোলের চারপাশে থাকে,তাই খুব সহজেই এর মধ্যে থাকা অন্ধকার অঞ্চলটুকু যে ব্ল্যাকহোল এটা চিহ্নিত করা যায়।

তথ্যসূত্রঃ নাসা,এস্ট্রোনমি ডট কম

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর 305 বার দেখা হয়েছে
+21 টি ভোট
3 টি উত্তর 922 বার দেখা হয়েছে
+5 টি ভোট
1 উত্তর 1,833 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 175 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,198 জন সদস্য

48 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 48 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...