প্যারামিটারকে অরবিটালের কোয়ান্টাম সংখ্যা বলা হয় কেন? [poll] - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
113 বার দেখা হয়েছে
"রসায়ন" বিভাগে করেছেন (220 পয়েন্ট)
### no choices found for poll!

1 উত্তর

0 টি ভোট
করেছেন (4,570 পয়েন্ট)
"কোয়ান্টাম সংখ্যা" শব্দটি বিযুক্ত মানগুলিকে বোঝায় যা একটি পরমাণুর ইলেকট্রনের নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলিকে বর্ণনা করে, যেমন তাদের শক্তি স্তর, কক্ষপথের আকৃতি এবং অভিযোজন।

অরবিটাল কোয়ান্টাম সংখ্যার ক্ষেত্রে, "কোয়ান্টাম" শব্দটি এই সত্য থেকে উদ্ভূত হয় যে কোয়ান্টাম সংখ্যা যে মানগুলি গ্রহণ করতে পারে সেগুলি পরিমাপযুক্ত বা বিচ্ছিন্ন। মানগুলি হল পূর্ণসংখ্যা (0, 1, 2, 3, ...), এবং প্রতিটি পূর্ণসংখ্যার মান একটি নির্দিষ্ট আকার এবং অভিযোজন সহ একটি নির্দিষ্ট ধরণের অরবিটালের সাথে মিলে যায়।

"কোয়ান্টাম" শব্দটি কোয়ান্টাম মেকানিক্স থেকে এসেছে, পদার্থবিদ্যার একটি শাখা যা পারমাণবিক এবং উপ-পরমাণু স্তরে কণার আচরণকে বর্ণনা করে। এই প্রসঙ্গে, শব্দটি এই সত্যকে বোঝায় যে কণার নির্দিষ্ট কিছু ভৌত বৈশিষ্ট্য, যেমন তাদের শক্তি এবং ভরবেগ, মানগুলির একটি ক্রমাগত পরিসরের পরিবর্তে শুধুমাত্র বিচ্ছিন্ন, পরিমাপযুক্ত মানগুলিতে বিদ্যমান থাকতে পারে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
2 টি উত্তর 593 বার দেখা হয়েছে
13 জুন 2021 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nabanita Sarker (320 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 755 বার দেখা হয়েছে
17 ফেব্রুয়ারি 2022 "গণিত" বিভাগে জিজ্ঞাসা করেছেন Priom Chowdhury (2,630 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 342 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 8,139 বার দেখা হয়েছে

10,709 টি প্রশ্ন

18,306 টি উত্তর

4,726 টি মন্তব্য

235,040 জন সদস্য

59 জন অনলাইনে রয়েছে
4 জন সদস্য এবং 55 জন গেস্ট অনলাইনে
  1. Jihadul Amin

    320 পয়েন্ট

  2. Md Shahadat Hossain

    220 পয়েন্ট

  3. Asniya Ayub Ava

    190 পয়েন্ট

  4. আমি কই

    180 পয়েন্ট

  5. Nahid Jahan Bhuiyan

    160 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি বিজ্ঞান #science #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন তাপমাত্রা রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...