কোয়ান্টাম পদার্থবিদ্যায় কেন নিউটনের তত্ত্ব অচল? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
355 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (15,280 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)
বাংলা ইংরেজি দুটিই দেওয়া হয়েছে যেটি বোধগম্য হয় সেটিই পড়ুন।
বাংলাঃকোয়ান্টাম মেকানিক্সের অংশ হল কনভারজেন্স নীতি। কোয়ান্টাম যান্ত্রিক তত্ত্ব যাই হোক না কেন, যখন ম্যাক্রোস্কোপিক বস্তুতে প্রয়োগ করা হয় তখন তা অবশ্যই ক্লাসিক্যাল মেকানিক্সের সাথে মিলিত হয়। এই সত্যিই বেশ সুস্পষ্ট. ধ্রুপদী মেকানিক্স চেষ্টা করা হয় এবং বড় ম্যাক্রোস্কোপিক বস্তুর উপর পরীক্ষা করা হয়। যদি একটি QM তত্ত্ব ভিন্ন কিছু ভবিষ্যদ্বাণী করে - ক্লাসিক্যাল মেকানিক্স ব্যবহার করে আমরা যে সমস্ত পূর্ববর্তী পর্যবেক্ষণ করেছি তা সহজভাবে ভুল ঘোষণা করা যাবে না। পরিবর্তে, এটি হবে QM তত্ত্ব যা ভুল বলে গণ্য হয়েছিল। তাই আমাদের অভিসারী নীতি থাকতে হবে।

নিউটনের আইন যথেষ্ট বড় কণার জন্য সূক্ষ্ম কাজ করে। আমি মনে করি না কিউএম নিউটনের আইন ভুল প্রমাণ করবে, আমি মনে করি নিউটনের আইন সহজভাবে প্রযোজ্য নয়।

নিউটন 1 ধরুন- একটি ফলস্বরূপ বল দ্বারা কাজ করা অবিচ্ছিন্ন ধ্রুবক বেগে অবিরত বস্তুগুলি। ভ্যাকুয়ামে একটি পাইপের নীচে ভ্রমণকারী একটি কণার মরীচি নিউটন 1কে মেনে চলতে প্রবণতা রাখে। আইনটি সত্যই পরীক্ষা করার চেষ্টা করার ক্ষেত্রে সমস্যাটি হল- কণা যেমন একটি ইলেক্ট্রনের একটি সুনির্দিষ্ট শুরুর অবস্থান নেই এবং আমরা জানি না কী পথ এটা গ্রহণ. তাই এটা বলা খুব কঠিন যে এটি নিউটন 1কে মেনে চলেনি/করেনি

একইভাবে নিউটন 2-এর সাথে - নিউটনের আইনের উপর ভিত্তি করে কণার ত্বরণকারী সূক্ষ্ম কাজ করে - আপেক্ষিক গতিতে সামঞ্জস্য করতে হবে কিন্তু আমি নিশ্চিত নই যে এটি নিউটনের কোনো আইন ভঙ্গ করে। আমি মনে করি আমরা এখনও F=ma (বা dP/dt) ধরে নিই এবং বলে যে ভর c এর কাছাকাছি গতিতে পরিবর্তিত হয়। আবার আইনটি পরীক্ষা করার চেষ্টা করা কঠিন হয়ে পড়ে যদি আমরা প্রাথমিক অবস্থান এবং কণাটি সনাক্ত করার আগে নেওয়া পথটি না জানি।

নিউটন 3 হল ভরবেগ সংরক্ষণের একটি বিবৃতি- এটি একেবারে কণা পদার্থবিদ্যায় ব্যবহৃত হয় তাই QM দ্বারা নিশ্চিতভাবে অবৈধ হয় না।

পরবর্তী চিন্তা- প্রাথমিক অবস্থান এবং পথ না জানা সম্পর্কে ব্যাখ্যা করতে হবে। একটি ইলেক্ট্রন কিছু যন্ত্রপাতির মধ্য দিয়ে যায় এবং ডিটেক্টর স্থাপন করা হয়েছে এমন কিছু স্থানে সনাক্ত করা হয়। যদি এই ইলেকট্রনটির প্রাথমিক অবস্থান সনাক্ত করা যেত- এটি যন্ত্রপাতির মধ্য দিয়ে ভ্রমণ করত না। আপনি যদি ইলেক্ট্রনের পথ খুঁজে বের করার চেষ্টা করেন তবে আপনাকে এটিকে পথে সনাক্ত করতে হবে। আপনি যখন এটি সনাক্ত করেন- ইলেকট্রনটি যেখান থেকে আপনার ডিটেক্টরে শুরু হয়েছিল সেখানে যাচ্ছে- আপনি যদি এটিকে 'আংশিকভাবে' সনাক্ত না করতেন তবে এটি কোথায় শেষ হত তা আপনার কোনও ধারণা নেই।
 
English:

Part of quantum mechanics is the convergence principle. Whatever the quantum mechanical theory, when applied to macroscopic objects it must converge to classical mechanics. This is pretty obvious really. Classical mechanics is tried and tested on large macroscopic objects. If a QM theory predicted something different - all those previous observations we have made using classical mechanics cannot be simpy declared wrong. Instead, it would be the QM theory which was deemed incorrect. So we have to have the convergence principle.

Newtons Laws work fine for large enough particles. I do not think QM will prove Newtons laws wrong, I think Newtons Laws are simple inapplicable.

Take Newton 1- objects continuing at constant velocity umless acted on by a resultant force. Well a particle beam travelling down a pipe in a vacuum would tend to obey newton 1. The problem in trying to really test the law is that- the particle eg an electron does not have a well defined starting position and we don’t know what path it took. So it is very hard to say it did /did not obey Newton 1

Similarly with Newton 2 - particle accelerators based on Newtons laws work fine - adjustments have to be made at relativistic speeds but I am not sure this breaks any of newtons laws. I think we still assume F=ma (or dP/dt) and state that the mass changes at speeds close to c. Again trying to test the law becomes difficult if we do not know the initial position and the path taken by the particle prior to its detection.

Newton 3 is a statement of conservation of momentum- this is absolutely used in particle physics so definitely not invalidated by QM.

Afterthought- need to explain about not knowing initial position and path. An electron passes through some apparatus and is detected at some location where the detector has been placed. Had this electron had its initial position detected- it would not have travelled through the apparatus. If you try to find the path of the electron, you have to detect it on the way. When you do detect it- the electron is going from where it started to your detector- you have no idea where it would have ended up if you had not detected it ‘part way’.

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
2 টি উত্তর 653 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 8,462 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 298 বার দেখা হয়েছে
06 মার্চ 2022 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Taharim Hasan Tanim (950 পয়েন্ট)

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,129 জন সদস্য

64 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 62 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...