আমার চশমার পাওয়ার (- 1) । চোখের এই সমস্যা একেবারেই নির্মূল করতে কি চিকিৎসা নেওয়া যাবে?? সেগুলার পা র্শপতিক্রিয়া কি কি??খরচ কেমন হবে?? কোনটা ভালো হবে??(বয়স ১৮)বিস্তারিত জানতে চাই। - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
467 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (290 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (1,140 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

আপনার চশমার পাওয়ার -১। বলতে গেলে এখনো ভাল পর্যায়েই আছে। নিয়মিত ডাক্তার এর পরামর্শ মোতাবেক চললে এবং চোখের যত্ন নিলে আপনার দৃষ্টিশক্তি আবার আগের পর্যায়ে বা আরো ভালো হতে পারে।

বর্তমানে চোখের একটি পরিচিত চিকিৎসা হলো লাসিক আই সার্জারি। তবে এটি আপনার ক্ষেত্রে প্রযোজ্য নাও হতে পারে । যাদের পাওয়ার আরো বেশি, এছাড়াও আরো বেশ কিছু বিষয় পর্যবেক্ষণ করে এটি করা হয়। অর্থাৎ যে কেউ চাইলেই করতে পারবে না। ডাক্তারের পরামর্শ লাগবে। 
 

আপনার বর্তমানে যেরকম অবস্থা আছে আপনি চেষ্টা করুন যাতে আর অবনতি না ঘটে। একসময় হয়তো সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন।

সবচেয়ে ভালো হয় আপনি একজন অভিজ্ঞ ডাক্তারের সাথে কথা বলুন।

0 টি ভোট
করেছেন (2,290 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

-1 উদাহরণের রেফারেন্সে, -1 একটি বিশেষ শক্তিশালী প্রেসক্রিপশন হিসাবে বিবেচিত হয় না। আপনার দৃষ্টিশক্তি -1 হলে, আপনি সম্ভবত আপনার চশমা ছাড়াই কিছু দৈনন্দিন কাজ সম্পাদন করতে সক্ষম।

#.দৃষ্টিশক্তি 1 বিয়োগ মানে কি?

অদূরদর্শিতা

একটি – চিহ্ন সনাক্ত করুন: নেতিবাচক সংখ্যা, যেমন -1.00, অদূরদর্শিতা সংশোধন করার জন্য প্রয়োজনীয় লেন্স শক্তি নির্দেশ করে। অদূরদর্শিতা হল যখন একজন মানুষ কাছের জিনিস দেখতে পায় কিন্তু দূরের জিনিসগুলি ঝাপসা দেখায়। একটি বড় সংখ্যা: একটি + বা - হোক না কেন, একটি বড় সংখ্যা একটি শক্তিশালী প্রেসক্রিপশন নির্দেশ করে।

#.বিয়োগ 1 আইনত অন্ধ?

সহজ কথায়, আপনার প্রেসক্রিপশন যদি -2.5 বা তার কম হয়, তাহলে এর মানে হল আপনি আইনত অন্ধ। -2.5 এর চাক্ষুষ তীক্ষ্ণতা 20/200 দৃষ্টির সমতুল্য। উদাহরণস্বরূপ, -3.0 এর ভিজ্যুয়াল তীক্ষ্ণতার অর্থ হল আপনার 20/250 বা 20/300 দৃষ্টি রয়েছে।

#.চোখের শক্তি কতটা স্বাভাবিক?

20/20 দৃষ্টি থাকা মানে আপনার স্বাভাবিক বা গড়, দৃষ্টি আছে। কিছু লোকের দৃষ্টি থাকে যা 20/20 এর চেয়ে ভালো, যেমন 20/15 দৃষ্টি বা 20/10 দৃষ্টি। এর মানে হল যে আপনি 20 ফুট দূরে কিছু দেখতে পাচ্ছেন (চোখের চার্টের একটি লাইনের মতো) যা বেশিরভাগ লোকেরা 15 ফুট দূরে (20/15) বা 10 ফুট দূরে (20/10) থাকলে দেখতে পারে।

#.চোখের শক্তি কতটা খারাপ?

যদি আপনার সংখ্যা -0.25 এবং -2.00 এর মধ্যে হয়, তাহলে আপনার কাছে হালকা দূরদৃষ্টি আছে। যদি আপনার সংখ্যা -2.25 এবং -5.00 এর মধ্যে হয়, তাহলে আপনার মাঝারি দূরদৃষ্টি আছে। যদি আপনার সংখ্যা -5.00 এর কম হয়, তাহলে আপনার কাছে উচ্চ দৃষ্টিশক্তি রয়েছে।

#ল্যাসিক পেতে আপনার চোখ কতটা খারাপ হতে হবে?

লেজার চোখের অস্ত্রোপচারের জন্য যোগ্যতা অর্জনকারী গড় প্রতিসরণকারী প্রেসক্রিপশন হল: -8.0 ডায়োপ্টার পর্যন্ত কাছাকাছি দৃষ্টিশক্তি। দৃষ্টিকোণ -3.0 ডায়োপ্টার পর্যন্ত। -9.0 ডায়োপ্টার পর্যন্ত দৃষ্টিকোণ সহ নিকটদৃষ্টি।

#.আপনি চাইলে ল্যাসিক নিতে পারেন। কিন্তু এর কিছু পার্শ্ব- প্রতিক্রিয়া আছে।

ল্যাসিক চিকিৎসা বা সার্জারি করার পরে কোনও কোনও ক্ষেত্রে খুব পরিচিত কয়েকটি পার্শ্ব প্রতিক্রিয়া হল চোখের শুষ্কতা ও দেখার ক্ষেত্রে অস্থায়ী সমস্যা (যেমন, গ্লেয়ার)। তবে এই সমস্যাগুলি কয়েক সপ্তাহ বা ১-২ মাসের মধ্যেই ঠিক হয়ে যায়। খুব কম সংখ্যক মানুষের ক্ষেত্রেই এগুলি দীর্ঘমেয়াদী হয়। অবশ্য অতি অতি বিরল ক্ষেত্রে দৃষ্টিশক্তির ক্ষতি হতে পারে।

এবারে একটু বিস্তারিতভাবে আলোচনা করা যাক-

1.চোখের শুষ্কতা:

ল্যাসিক সার্জারির কারণে চোখের জল উৎপাদনের ক্ষেত্রে একটি সাময়িক সমস্যা হয়। সে কারণে সার্জারির পরে প্রথম ৬ মাস ধরে চোখে অস্বাভাবিক শুষ্কতা অনুভুত হতে পারে। শুষ্কতার কারণে দেখার গুণমান কমে যেতে পারে। আপনার চোখের ডাক্তার এর জন্য আই ড্রপের সুপারিশ করতে পারেন।

2.দেখার অন্য সমস্যা:

সার্জারির পরে রাতে দেখতে অসুবিধে হতে পারে। কোনও উজ্জ্বল আলোতে চোখের সংবেদনশীলতা বেড়ে যেতে পারে, গ্লেয়ার, আলোর চারধারে হ্যালোস বা ডাবল ভিশন দেখাও অস্বাভাবিক নয়। এমনকী কম আলোতে (সন্ধেবেলায় কিংবা কুয়াশায়) দেখতে অসুবিধে হতে পারে। তবে এই সমস্যা কয়েক দিন থেকে কয়েক সপ্তাহের মধ্যে চলে যায়।

3.আন্ডারকারেকশন:

যদি চোখ থেকে খুব কম পরিমাণ টিস্যু অপসারণ করা হয় তাহলে প্রত্যাশা মাফিক স্পষ্ট দৃষ্টিশক্তি নাও পেতে পারেন। যাঁদের কাছের জিনিস দেখতে অসুবিধে তাঁদের ক্ষেত্রে এই ধরনের সমস্যা বেশি হয়ে থাকে। সমস্যা নিরসনে ১ বছরের মধ্যে আরও একবার ল্যাসিক সার্জারি করতে হতে পারে।

4.ওভারকারেকশন:

যদি প্রয়োজনের তুলনায় বেশি টিস্যু অপসারিত হয় তাহলেও সমস্যা হতে পারে।

5.অ্যাস্টিগম্যাটিজম:

অমসৃণভাবে টিস্যুর অপসারণ ঘটলে বাড়তি সার্জারি, চশমা বা কনট্যাক্ট লেন্সের প্রয়োজন হতে পারে।

6.ফ্ল্যাপ সমস্যা:

সার্জারি করার সময় চোখের সামনে থেকে ভাঁজ বা ফ্ল্যাপ অপসারণের জন্য সংক্রমণ ও বাড়তি জলের সমস্যা-সহ অন্য জটিলতা হতে পারে। ঘা শুকনোর সময় ফ্ল্যাপের তলায় থাকা কর্নিয়াল টিস্যুর বাইরের অংশের অস্বাভাবিক বৃদ্ধি হতে পারে।

7.রিগ্রেশন:

পরিস্থিতি এমন হতে পারে যে আপনার দৃষ্টিশক্তি পুনরায় পুরনো অবস্থায় ফিরে গেল। তবে এমন ঘটনা খুবই বিরল।

8.দৃষ্টি হারানো বা দৃষ্টিশক্তির পরিবর্তন হওয়া:

খুব খুব বিরল ক্ষেত্রে সার্জিক্যাল জটিলতায় দৃষ্টিশক্তি হারিয়ে যেতে পারে। কিছু কিছু মানুষের দৃষ্টির গুণমান কমেও যেতে পারে।

#.ঝুঁকি বাড়ায় যে শর্ত:

কিছু স্বাস্থ্যের অবস্থা ল্যাসিক সার্জারির সাথে সম্পর্কিত ঝুঁকি বাড়াতে পারে বা ফলাফলকে কম অনুমানযোগ্য করে তুলতে পারে।

আপনার কিছু শর্ত থাকলে ডাক্তাররা আপনার জন্য লেজার রিফ্র্যাক্টিভ সার্জারির সুপারিশ নাও করতে পারেন, যার মধ্যে রয়েছে:

1. অটোইমিউন ব্যাধি, যেমন রিউমাটয়েড আর্থ্রাইটিস। 

2.ইমিউনোসপ্রেসিভ ওষুধ বা এইচআইভি দ্বারা সৃষ্ট একটি দুর্বল ইমিউন সিস্টেম। 

3.অবিরাম শুষ্ক চোখ। 

4.ওষুধ, হরমোনের পরিবর্তন, গর্ভাবস্থা, বুকের দুধ খাওয়ানো বা বয়সের কারণে দৃষ্টিতে সাম্প্রতিক পরিবর্তন। 

5.কর্নিয়ার প্রদাহ, ঢাকনার ব্যাধি, চোখের আঘাত বা চোখের রোগ, যেমন ইউভাইটিস, হার্পিস সিমপ্লেক্স চোখের অঞ্চলকে প্রভাবিত করে, গ্লুকোমা বা ছানি।

#.ল্যাসিক সার্জারি সাধারণত পরামর্শ দেওয়া হয় না যদি আপনি:

1. আপনার চোখের রোগ আছে যার কারণে কর্নিয়া পাতলা এবং ফুলে যায়, অথবা যদি আপনার এটির পারিবারিক ইতিহাস থাকে।

3. মোটামুটি ভাল সামগ্রিক দৃষ্টি আছে।

3.তীব্র নিকটদৃষ্টি আছে।

4. খুব বড় পুতুল বা পাতলা কর্নিয়া আছে।

5.বয়স-সম্পর্কিত চোখের পরিবর্তন রয়েছে যার কারণে দৃষ্টি কম পরিষ্কার হয়।

6.যোগাযোগের ক্রীড়াগুলিতে অংশগ্রহণ করুন যা মুখের আঘাতের সাথে যুক্ত হতে পারে।

আপনি যদি ল্যাসিক সার্জারি বিবেচনা করছেন, আপনার প্রশ্ন এবং উদ্বেগ সম্পর্কে আপনার ডাক্তারের সাথে কথা বলুন। আপনি পদ্ধতি বা অন্যান্য অনুরূপ পদ্ধতির জন্য প্রার্থী কিনা আপনার ডাক্তার আলোচনা করবেন।

#.মায়োপিয়া কি অন্ধত্ব হতে পারে?
চিকিত্সা না করা হলে, উচ্চ মায়োপিয়া জটিলতাগুলি অন্ধত্বের কারণ হতে পারে, তাই নিয়মিত চোখের পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। ডিজেনারেটিভ মায়োপিয়া: একটি মোটামুটি বিরল কিন্তু গুরুতর রূপ যা সাধারণত শৈশবকালে শুরু হয় তা হল ডিজেনারেটিভ মায়োপিয়া। এই ফর্মটি গুরুতর কারণ এটি রেটিনার ক্ষতি করে এবং এটি আইনি অন্ধত্বের একটি প্রধান কারণ।

#.আমি কিভাবে মাইনাস দিয়ে আমার দৃষ্টিশক্তি উন্নত করতে পারি?

এখন যা বলতে যাচ্ছি তাতে হয়তো আপনার তেমন উন্নতি হবে না কিন্তু ক্ষতির মাত্রা কমিয়ে দিবে।

1. পর্যাপ্ত মূল ভিটামিন এবং খনিজ পান:

ভিটামিন এ, সি, এবং ই, সেইসাথে খনিজ জিঙ্ক, অ্যান্টিঅক্সিডেন্ট ধারণ করে যা ম্যাকুলার অবক্ষয় প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। এটি এমন একটি অবস্থা যেখানে ম্যাকুলা - চোখের অংশ যা কেন্দ্রীয় দৃষ্টি নিয়ন্ত্রণ করে - খারাপ হয়ে যায়।

এই গুরুত্বপূর্ণ পুষ্টির জন্য খাদ্য উত্সের মধ্যে রয়েছে বিভিন্ন রঙিন শাকসবজি এবং ফল, যেমন:

গাজর
লাল মরিচ
ব্রকলি
শাক
স্ট্রবেরি
মিষ্টি আলু
সাইট্রাস
ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার যেমন স্যামন এবং ফ্ল্যাক্সসিড, চোখের স্বাস্থ্যের জন্যও সুপারিশ করা হয়।

2. ক্যারোটিনয়েডগুলি ভুলে যাবেন না:

কিছু অন্যান্য পুষ্টিও দৃষ্টিশক্তি উন্নত করার চাবিকাঠি। তাদের মধ্যে লুটেইন এবং জেক্সানথিন রয়েছে, যা রেটিনায় পাওয়া ক্যারোটিনয়েড। আপনি এগুলিকে সবুজ শাক, ব্রোকলি, জুচিনি এবং ডিমগুলিতেও খুঁজে পেতে পারেন।

Lutein এবং zeaxanthin সম্পূরক আকারে নেওয়া যেতে পারে। এই ক্যারোটিনয়েডগুলি চোখের সেই অংশে রঙ্গক ঘনত্ব উন্নত করে এবং অতিবেগুনী এবং নীল আলো শোষণ করে ম্যাকুলাকে রক্ষা করতে সাহায্য করে।

3. ফিট থাকুন:

হ্যাঁ, ব্যায়াম এবং স্বাস্থ্যকর ওজন বজায় রাখা আপনার চোখকে সাহায্য করতে পারে, শুধু আপনার কোমররেখা নয়। টাইপ 2 ডায়াবেটিস, যা অতিরিক্ত ওজন বা স্থূল ব্যক্তিদের মধ্যে বেশি দেখা যায়, চোখের ক্ষুদ্র রক্তনালীগুলির ক্ষতি করতে পারে।

এই অবস্থাকে বলা হয় ডায়াবেটিক রেটিনোপ্যাথি ট্রাস্টেড সোর্স। আপনার রক্তের প্রবাহে অত্যধিক চিনির সঞ্চালন আপনার ধমনীর সূক্ষ্ম দেয়ালকে আঘাত করে। ডায়াবেটিক রেটিনোপ্যাথি আপনার রেটিনার খুব ছোট ধমনী - চোখের পিছনের আলো-সংবেদনশীল অংশ - চোখের মধ্যে রক্ত ​​​​এবং তরল ফুটো করে, যা আপনার দৃষ্টিশক্তির ক্ষতি করে৷

আপনার রক্তে শর্করার মাত্রা নিয়মিত পরীক্ষা করা এবং ফিট থাকা এবং ট্রিম করা আপনার টাইপ 2 ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা এবং এর অনেক জটিলতা কমাতে পারে।

4. দীর্ঘস্থায়ী অবস্থা পরিচালনা করুন:

ডায়াবেটিস একমাত্র রোগ নয় যা আপনার দৃষ্টিকে প্রভাবিত করতে পারে। অন্যান্য শর্তাবলী, যেমন উচ্চ রক্তচাপ এবং একাধিক স্ক্লেরোসিস, আপনার দৃষ্টিশক্তি প্রভাবিত করতে পারে। এই শর্তগুলি দীর্ঘস্থায়ী প্রদাহের সাথে যুক্ত, যা মাথা থেকে পা পর্যন্ত আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে।

অপটিক স্নায়ুর প্রদাহ, উদাহরণস্বরূপ, ব্যথা এবং এমনকি সম্পূর্ণ দৃষ্টিশক্তি হ্রাস করতে পারে। যদিও মাল্টিপল স্ক্লেরোসিসের মতো রোগ প্রতিরোধ করা যায় না, আপনি সুস্থ অভ্যাস এবং ওষুধ দিয়ে এটি পরিচালনা করার চেষ্টা করতে পারেন।

উচ্চ রক্তচাপ একটি হৃদয়-স্বাস্থ্যকর খাদ্য, ব্যায়াম এবং অ্যান্টিহাইপারটেনসিভ ওষুধ দিয়ে কার্যকরভাবে চিকিত্সা করা যেতে পারে।

5. প্রতিরক্ষামূলক চশমা পরেন:

আপনি র‌্যাকেটবল খেলছেন, আপনার গ্যারেজে কাজ করছেন বা স্কুলে বিজ্ঞানের পরীক্ষা করছেন না কেন, উপযুক্ত চশমা দিয়ে আপনার চোখকে রক্ষা করা অত্যাবশ্যক।

বাস্কেটবল খেলার সময় রাসায়নিক, ধারালো বস্তু, বা কাঠের শেভিং, ধাতব ক্ষত বা এমনকি একটি বিপথগামী কনুই আপনার চোখে প্রবেশ করার ঝুঁকি থাকলে শক্ত, প্রতিরক্ষামূলক চশমা অপরিহার্য।

অনেক প্রতিরক্ষামূলক গগলস বিশ্বস্ত উত্স এক ধরণের পলিকার্বোনেট দিয়ে তৈরি করা হয়, যা অন্যান্য ধরণের প্লাস্টিকের তুলনায় প্রায় 10 গুণ বেশি শক্ত।

6. যে সানগ্লাস অন্তর্ভুক্ত:

সানগ্লাস শুধু ঠাণ্ডা দেখার জন্য নয়। আপনার দৃষ্টিশক্তি উন্নত করার ক্ষেত্রে শেড পরিধান করা হল সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপগুলির মধ্যে একটি। আপনি সানগ্লাস চান যা সূর্যের আলো থেকে UVA এবং UVB বিকিরণের 99 থেকে 100 শতাংশ বিশ্বস্ত উৎসকে ব্লক করে।

সানগ্লাস আপনার চোখকে এমন অবস্থা থেকে রক্ষা করতে সাহায্য করে যা চোখের ক্ষতি থেকে উদ্ভূত হয়। এর মধ্যে রয়েছে ছানি, ম্যাকুলার ডিজেনারেশন এবং পটেরিজিয়াম - চোখের সাদা অংশে টিস্যুর বৃদ্ধি। Pterygiums astigmatism হতে পারে, যা দৃষ্টি ঝাপসা হতে পারে।

একটি চওড়া-কাঁটাযুক্ত টুপি পরা আপনার চোখকে সূর্যের ক্ষতি থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে।

7. 20-20-20 নিয়ম অনুসরণ করুন:

আপনার চোখ দিনের বেলা কঠোর পরিশ্রম করে এবং এখন এবং তারপরে বিরতি প্রয়োজন। স্ট্রেন বিশেষ করে তীব্র হতে পারে যদি আপনি একটি সময়ে দীর্ঘ প্রসারিত জন্য একটি কম্পিউটারে কাজ করেন। স্ট্রেন সহজ করতে, 20-20-20 নিয়ম অনুসরণ করুন বিশ্বস্ত উত্স৷

এর মানে প্রতি 20 মিনিটে, আপনার কম্পিউটারের দিকে তাকানো বন্ধ করা উচিত এবং 20 সেকেন্ডের জন্য 20 ফুট দূরে কিছু দেখতে হবে।

8. ধূমপান ত্যাগ করুন:

আপনি জানেন যে ধূমপান আপনার ফুসফুস এবং আপনার হৃদয়ের জন্য খারাপ, আপনার চুল, ত্বক, দাঁত এবং শরীরের অন্যান্য অংশের কথা উল্লেখ না করা। এটি আপনার চোখও অন্তর্ভুক্ত করে। ধূমপান নাটকীয়ভাবে আপনার ছানি এবং বয়স-সম্পর্কিত ম্যাকুলার অবক্ষয় হওয়ার ঝুঁকি বাড়ায়।

সৌভাগ্যবশত, আপনার চোখ, ফুসফুস, হৃৎপিণ্ড এবং শরীরের অন্যান্য অঙ্গগুলি তামাক-প্ররোচিত ক্ষতির বছরগুলি ছেড়ে দেওয়ার প্রথম ঘন্টার মধ্যে পুনরুদ্ধার করতে শুরু করতে পারে। এবং আপনি যত বেশি সময় সিগারেট এড়াতে পারবেন, আপনার রক্তনালীগুলি তত বেশি উপকৃত হবে এবং আপনার চোখ এবং আপনার বাকি অংশে প্রদাহ কমবে।

9. আপনার পরিবারের চোখের স্বাস্থ্যের ইতিহাস জানুন:

কিছু চোখের অবস্থা বংশগত, তাই আপনার বাবা-মা বা দাদা-দাদির চোখের অবস্থা সম্পর্কে সচেতন হওয়া আপনাকে সতর্কতা অবলম্বন করতে সাহায্য করতে পারে।

বংশগত অবস্থার অন্তর্ভুক্ত:

গ্লুকোমা
রেটিনার অবক্ষয়
বয়স-সম্পর্কিত ম্যাকুলার অবক্ষয়
অপটিক অ্যাট্রোফি
আপনার পারিবারিক ইতিহাস বোঝা আপনাকে প্রাথমিক সতর্কতা নিতে সাহায্য করতে পারে

10. আপনার হাত এবং লেন্স পরিষ্কার রাখুন:

আপনার চোখ বিশেষত জীবাণু এবং সংক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ। এমনকি যে জিনিসগুলি আপনার চোখকে জ্বালাতন করে তা আপনার দৃষ্টিকে প্রভাবিত করতে পারে। এই কারণে, আপনার চোখ স্পর্শ করার আগে বা আপনার কন্টাক্ট লেন্সগুলি পরিচালনা করার আগে আপনার সর্বদা আপনার হাত ধোয়া উচিত।

নির্দেশ অনুসারে আপনার হাত ধোয়া এবং আপনার কন্টাক্ট লেন্সগুলি জীবাণুমুক্ত করাও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রস্তুতকারক বা আপনার ডাক্তারের পরামর্শ অনুযায়ী আপনার কন্টাক্ট লেন্সগুলিও প্রতিস্থাপন করা উচিত। আপনার কন্টাক্ট লেন্সে থাকা জীবাণু চোখের ব্যাকটেরিয়া সংক্রমণ হতে পারে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 472 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,923 জন সদস্য

58 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 58 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...