ব্ল্যাকহোল থেকে তো কোনোকিছু,এমনকি আলোও বের হতে পারেনা তাহলে ব্ল্যাকহোলের ছবি তোলা কিভাবে সম্ভব হলো? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
40 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (1,390 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

1 উত্তর

+1 টি ভোট
করেছেন (1,390 পয়েন্ট)
পূর্বে নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
ব্ল্যাকহোলের ঘটনা দিগন্তের(Event Horizon) মধ্যে থাকা কোনো বস্তু আমরা দেখতে পারিনা।কারণ এই সীমানার ভেতর প্রবেশ করলে সবকিছু ব্ল্যাকহোলের মধ্যে চলে যায়।কিন্তু কোনো বস্তু যখন ব্ল্যাকহোলে পতিত হয়,সেটা কখনোই সরলরেখা বরাবর গিয়ে ব্ল্যাকহোলে প্রবেশ করেনা।মহাবিশ্বের সবকিছুই চলমান,এই বস্তুগুলোও।এগুলো প্রথমে ব্ল্যাকহোলের চারপাশে প্রচন্ড গতিতে ঘুরতে থাকে,ধীরে ধীরে ব্ল্যাকহোলের নিকটে যেতে থাকে,ঘটনা দিগন্তের ভেতর চলে গেলে তখন ব্ল্যাকহোল একে গ্রাস করে।
ব্ল্যাকহোলে পতিত হওয়ার পূর্বে চারপাশে উচ্চ গতিতে ঘোরার সময় এগুলো অন্যান্য ঘূর্ণায়মান বস্তর সাথে সংঘর্ষে লিপ্ত হয় এবং প্রচন্ড তাপ ও আলো সৃষ্টি হয়।তাই আমরা এই অংশকে উজ্জ্বল দেখি।ঘটনা দিগন্তের বাইরে এই উজ্জ্বল অংশকে বলা হয় 'অ্যাক্রিশন ডিস্ক'।এটা অনেক বড় অঞ্চল জুড়ে থাকে।
যেমনঃ মিল্কিওয়ের কেন্দ্রে থাকা Sagittarius A* এর অ্যাক্রিশন ডিস্ক অঞ্চলটি আমাদের সৌরজগতের ব্যাসের চেয়েও কয়েকগুণ বড়।

আমরা ব্ল্যাকহোলের ছবিতে মূলত এই অ্যাক্রিশন ডিস্কটি দেখতে পাই।যেহেতু এটা ব্ল্যাকহোলের চারপাশে থাকে,তাই খুব সহজেই এর মধ্যে থাকা অন্ধকার অঞ্চলটুকু যে ব্ল্যাকহোল এটা চিহ্নিত করা যায়।

Source:
https://www.nasa.gov/image-feature/photographing-a-black-hole

https://astronomy.com/news/2022/05/what-makes-supermassive-black-holes-like-sagittarius-a-shine

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 54 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 40 বার দেখা হয়েছে
+5 টি ভোট
1 উত্তর 264 বার দেখা হয়েছে

8,954 টি প্রশ্ন

14,913 টি উত্তর

4,489 টি মন্তব্য

103,420 জন সদস্য

72 জন অনলাইনে রয়েছে
6 জন সদস্য এবং 66 জন গেস্ট অনলাইনে
  1. রেয়াজুর রহমান রাজ

    3490 পয়েন্ট

  2. Jihadul Amin

    1390 পয়েন্ট

  3. Sazzad Ahammad Fahim

    1190 পয়েন্ট

  4. Anindo Brody

    810 পয়েন্ট

  5. Anupom

    670 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান রোগ জীববিজ্ঞান পৃথিবী চোখ - শরীর পদার্থ রক্ত কী মোবাইল ক্ষতি আলো এইচএসসি-আইসিটি চিকিৎসা চুল মাথা মহাকাশ পদার্থবিজ্ঞান সূর্য বৈজ্ঞানিক প্রাণী স্বাস্থ্য প্রযুক্তি পার্থক্য কেন গরম কারণ ডিম রং #জানতে শীতকাল গণিত উপকারিতা খাওয়া কাজ #biology বৃষ্টি আগুন রাসায়নিক চাঁদ বিদ্যুৎ বিজ্ঞান রাত সাপ লাল সাদা উপায় খাবার দুধ ভয় আবিষ্কার শক্তি #ask গাছ ব্যাথা মশা ঠাণ্ডা হাত কি মনোবিজ্ঞান মাছ শব্দ গ্রহ কালো বৈশিষ্ট্য উদ্ভিদ সমস্যা পা রসায়ন মস্তিষ্ক ভাইরাস মেয়ে হলুদ স্বপ্ন মন আম পাখি বাতাস পাতা ব্যথা কান্না বিস্তারিত দাঁত গ্যাস বিড়াল রঙ নাক চার্জ হরমোন আকাশ তাপমাত্রা #science ঔষধ মৃত্যু চা
...