এক গ্রুপ সাধারণত অন্য গ্রুপের রক্ত নিতে পারেনা কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
75 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (1,390 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
করেছেন (1,390 পয়েন্ট)
ব্লাড গ্রুপ করা হয় এন্টিজেন ও এন্টিবডির ভিত্তিতে।
*A ব্লাড গ্রুপে A এন্টিজেন ও b এন্টিবডি থাকে
*B ব্লাড গ্রুপে B এন্টিজেন ও a এন্টিবডি থাকে
*AB ব্লাড গ্রুপে A,B এন্টিজেন থাকে ও কোনো এন্টিবডি থাকে না।
*O ব্লাড গ্রুপে এন্টিজেন থাকেনা ও a,b এন্টিবডি থাকে

আমরা জানি,এন্টিজেনকে এন্টিবডি ধ্বংস করে।তাহলে-
A গ্রুপ যদি B গ্রুপের রক্ত নেয়,তাহলে রক্তে B এন্টিজেন প্রবেশ করবে।এই এন্টিজেনকে A গ্রুপের রক্তে থাকা b এন্টিবডি ধ্বংস করে দিবে।
B এর রক্ত A গ্রুপ নিলেও একই ঘটনা ঘটবে।

 AB গ্রুপে কোনো এন্টিবডি না থাকায় এটি কোনো এন্টিজেনকেই ধ্বংস করবেনা,এজন্য AB গ্রুপ সবার রক্ত গ্রহন করতে পারে।

O গ্রুপে a,b উভয় এন্টিবডি থাকায় এটি অন্য কোনো গ্রুপের রক্তই গ্রহণ করতে পারেনা।কিন্তু কোনো এন্টিজেন না থাকায় এরা সবাইকেই রক্ত দান করতে পারে।
0 টি ভোট
করেছেন (6,430 পয়েন্ট)
ভুল গ্রুপ (A,B,AB,O) থেকে রক্ত ​​নেওয়া জীবন-হুমকি হতে পারে।  উদাহরণস্বরূপ, যদি B গ্রুপের কাউকে A গ্রুপের রক্ত ​​দেওয়া হয়, তবে তাদের অ্যান্টি-এ অ্যান্টিবডিগুলি A গ্রুপের কোষকে আক্রমণ করবে।  এই কারণেই গ্রুপ A রক্ত ​​কখনই এমন কাউকে দেওয়া উচিত নয় যার B গ্রুপ আছে এবং এর বিপরীতে।
0 টি ভোট
করেছেন (6,510 পয়েন্ট)

বাস্তব অভিজ্ঞতা থেকে বলার চেষ্টা করছি। আপনার প্রশ্ন সহজ করলে দাঁড়ায় AB পজিটিভ সবার থেকে রক্ত নিতে পারলেও আর O পজিটিভ সবাইকে রক্ত দিতে পারলেও কেন AB+ রক্ত AB+ ডোনার থেকেই নেওয়া হয়? আমার মাথায়ও একই প্রশ্ন ছিল৷ কিছুদিন আগে প্রথম বারের মত ব্লাড ডোনেট করার সুযোগ হয়েছিল। আমার ব্লাড গ্রুপ AB+. যাকে ব্লাড ডোনেট করেছি তিনিও AB+ এবং প্রেগন্যান্ট অবস্থায় তার বাচ্চা নষ্ট হয়ে যায়। যার কারণে হিমোগ্লোবিন লেভেল ৬ এ নেমে যায়। যেখানে স্বাভাবিক থাকে ১০। এখন আমার মাথায়ও প্রশ্ন আসে তিনি যেহেতু AB+ কেন উনি যে কারো কাছ থেকেই রক্ত নিচ্ছেন না? আমার রক্তই কেন দরকার?  ওনার আত্মীয়দের জিজ্ঞেস করায় বলেন চিকিৎসক বলেছেন যেহেতু উনি প্রেগন্যান্ট ছিলেন, তাই অন্য গ্রুপের রক্ত দিয়ে ঝুঁকিতে ফেলতে চাচ্ছেন না৷ এই ক্ষেত্রে নাকি একই গ্রুপ থেকে নেওয়াই সেইফ। 

এই তো গেল মূল ঘটনা। এবার আসি বিজ্ঞান আসলেই কী বলে! মূলত AB+ অন্য যেকোনো পজিটিভ ব্লাড গ্রুপ থেকেই  ব্লাড নিতে পারে৷ কিন্তু আমাদের মনের ভয় এবং সবসময় সেইফ থাকার জন্য চেষ্টা করা হয় সেইম গ্রুপ থেকে নেওয়ার৷ অবশ্য অনেক ব্যাগ রক্ত লাগলে চিকিৎসকেরা নিজে থেকেই যেকোনো ব্লাড গ্রুপের রক্ত নিতেই উৎসাহিত করেন!

© Annoy Debnath (Science Bee)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+19 টি ভোট
1 উত্তর 345 বার দেখা হয়েছে
+4 টি ভোট
5 টি উত্তর 135 বার দেখা হয়েছে
+5 টি ভোট
4 টি উত্তর 2,031 বার দেখা হয়েছে

9,130 টি প্রশ্ন

15,165 টি উত্তর

4,506 টি মন্তব্য

111,709 জন সদস্য

78 জন অনলাইনে রয়েছে
8 জন সদস্য এবং 70 জন গেস্ট অনলাইনে
  1. AngelaI37447

    100 পয়েন্ট

  2. UlrikeKinros

    100 পয়েন্ট

  3. KishaColling

    100 পয়েন্ট

  4. GarlandPaulk

    100 পয়েন্ট

  5. AurelioBerna

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান জীববিজ্ঞান রোগ চোখ পৃথিবী - শরীর পদার্থ রক্ত কী মোবাইল ক্ষতি আলো চিকিৎসা এইচএসসি-আইসিটি চুল মাথা মহাকাশ সূর্য বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান প্রাণী পার্থক্য কেন স্বাস্থ্য প্রযুক্তি গরম ডিম কারণ #জানতে রং খাওয়া বৃষ্টি শীতকাল গণিত #biology উপকারিতা রাসায়নিক কাজ চাঁদ আগুন সাপ বিদ্যুৎ বিজ্ঞান রাত সাদা লাল খাবার উপায় শক্তি দুধ গাছ ভয় আবিষ্কার #ask ব্যাথা মশা ঠাণ্ডা হাত কি মনোবিজ্ঞান মাছ শব্দ গ্রহ কালো উদ্ভিদ বৈশিষ্ট্য সমস্যা পা রসায়ন হলুদ ভাইরাস স্বপ্ন রঙ আম মেয়ে মস্তিষ্ক মন বাতাস ব্যথা পাখি চার্জ গ্যাস পাতা কান্না বিস্তারিত দাঁত বিড়াল আকাশ #science নাক মৃত্যু কুকুর হরমোন তাপমাত্রা পাকা
...