কীভাবে ধূমপান ত্যাগ করবেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
204 বার দেখা হয়েছে
"লাইফ" বিভাগে করেছেন (20,390 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (20,390 পয়েন্ট)
'ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, এতে ক্যান্সার হয়।' এই বাক্যটি সিগারেটের প্যাকেটে স্পষ্ট করে লেখা থাকলেও আমরা অনেকেই ধূমপানে লিপ্ত হই। ধূমপান যে ক্ষতিকর তা জানার পরেও আসক্তির কারণে আমরা তা ছাড়তে পারিনা। প্রমথ চৌধুরি বলেছেন, "ব্যধিই সংক্রামক,স্বাস্থ্য নয়।" তাই আমরা খুব সহজেই ধূমপানে আসক্ত হয়ে পড়ি, কিন্তু ধূমপান ত্যাগ করে স্বাভাবিক জীবনে ফেরাটা খুব কষ্টকর হয়ে ওঠে। অনেকেই চান এই মরণ আসক্তি থেকে মুক্তি পেতে। ধুমপায়ী থেকে অধূমপায়ী হওয়ার সিদ্ধান্ত নেওয়াটা খুবই কঠিন, তারচাইতেও কঠিন এই সিদ্ধান্ত বাস্তবায়ন করা। তবে নিজ সিদ্ধান্তে অটল থাকলে তা মোটেও অসম্ভব কিছু না।

আসুন জেনে নিই ধূমপান ছাড়ার কিছু টিপস :

১। প্রথমত একটি লিস্ট তৈরি করুন। কেন আপনি ধূমপান ছাড়বেন, সেটার একটা তালিকা বানান। সেখানে ধূমপানের ক্ষতিকর দিক আর ধূমপান ছাড়ার উপকারিতা গুলো লিখুন।

২। একটি পরিকল্পনা তৈরি করুন। একটি নির্দিষ্ট তারিখ ঠিক করুন যে, ওই তারিখের পর কোনোমতেই সিগারেট ছোবেন না, কোটি টাকার বিনিময়েও না। তবে একবারে হুট করে বন্ধ করতে না পারলে আরেকটা কাজ করা যায়। প্রতিদিন একটি করে পরিমাণ কমিয়ে দিন। মনে করুন, আপনি দৈনিক ১০ টা সিগারেট খান। প্রতিজ্ঞা করুন যে কাল ৯ খাবেন, তারপরের দিন ৮ টা, তারপরে ৭ টা...  এভাবে আগাতে থাকুন। তবে কোনোভাবেই নিজ প্রতিজ্ঞা ভঙ্গ করা যাবে না।

৩। দীর্ঘদিন ধরে ধূমপান করলে শরীরের একদম ভেতরে নিকোটিন চলে যায়। শরীরে টক্সিন হিসেবে তা জমা হয়। এটা আপনার ধূমপানের ইচ্ছা বাড়িয়ে দেয়। তাই প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ পানি, ফলের রস, মধু, আদা, ওটস খান। এতে আপনার শরীরে জমা হওয়া নিকোটিন কমতে থাকে। তাতে আপনার ধূমপানের ইচ্ছা কমতে থাকবে।

৪। নিয়মিত শরীরচর্চা ও হাঁটাহাঁটি করুন। এতে করে ধূমপানের চাহিদা কমে আসবে। ফল-মূল ও শাকসবজি খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিন।

৫। যথাসম্ভব চেষ্টা করুন ধূমপায়ী সঙ্গীদের এড়িয়ে চলতে। অধূমপায়ীদের সাথে মিশুন, এতে করে চাইলেও আর সিগারেট ধরাতে পারবেন না।

৬। চা-কফি এড়িয়ে চলার চেষ্টা করুন। বেশিরভাগ ধূমপায়ীই মনে করেন যে সিগারেট ছাড়া চা কফির পরিপূর্ণ স্বাদ পাওয়া যায় না! তাই সিগারেট ছাড়ার সময়টায় যথা সম্ভব চা-কফি এড়িয়ে চলুন।

৭। সিগারেটের দোকান, সিগারেট কর্ণার থেকে দূরে থাকুন। পকেটে সিগারেটের প্যাকেট, দিয়াশলাই, লাইটারের বদলে চলকেট, চুইংগাম রাখুন। ধূমপানের ইচ্ছা জাগলে চকলেট, চুইংগাম খান। আর মুখ খালি না রেখে ব্যস্ত রাখার চেষ্টা করুন।

৮। আপনার পরিচিত যারা ধূমপান ছেড়েছেন, তাদের পরামর্শ নিন। তাদের কথা শুনুন, ধূমপান ছাড়ার পর তাদের জীবনে কী কী পরিবর্তন এসেছে, সেগুলো জানার চেষ্টা করুন। আর যদি কোনো কিছুতেই কাজ না হয় তবে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন।

যদি লক্ষ্য থাকে অটুট, বিশ্বাস হৃদয়ে
তবে হবেই দেখা বিজয়ের। ধূমপান বিহীন নতুন একটা জীবনে আপনাকে স্বাগত

- Mohammad Imran | Team Science Bee

 

#smoking #igarette #nicotine #tobacco

✪ধূমপান ছাড়ার উপকারীতা:

want better sex? : https://www.webmd.com/men/features/want-better-sex

উপকারিতা : https://www.facebook.com/2520974501461532/posts/3651073655118272/?app=fbl

ডিপ্রেশন কমে?  https://sciencebee.com.bd/qna/1190
0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)

যাঁরা ধূমপানে আসক্ত, তাঁদের জন্য এই সিদ্ধান্ত নেওয়া যেমন কঠিন, তার চেয়েও কঠিন হলো সিদ্ধান্ত বাস্তবায়ন করা। তবে ধূমপায়ীরা যদি ধূমপান ছাড়ার সিদ্ধান্ত বাস্তবায়নে অটল থাকেন, তাহলে নিচের টিপসগুলো আপনার জন্য।

১. পরিকল্পনা তৈরি করুন: প্রথমত, ধূমপান ত্যাগের জন্য স্বচ্ছ পরিকল্পনা থাকা চাই। নিজের কাছে প্রতিজ্ঞা করে একটি নির্দিষ্ট তারিখ নির্ধারণ করুন। মনে রাখবেন, এই তারিখ কোনোভাবেই আর পেছানো যাবে না। তারিখ বাছাইয়ের সময় এমনভাবে নিজেকে বোঝাবেন, যেন এটিই ধূমপান ত্যাগের জন্য শেষ তারিখ। ওই তারিখের পর ধূমপায়ী বন্ধুদের কোনো পার্টি থাকলেও এড়িয়ে যাওয়ার চেষ্টা করুন।

২. তালিকা করুন: কেন ধূমপান ছাড়বেন, সেই তালিকা তৈরি করুন। অসংখ্য কারণ পাবেন ধূমপান ছাড়ার। চিন্তা করে নিজের সিদ্ধান্তের পক্ষে একটি শক্ত তালিকা তৈরি করুন। তালিকায় আপনার স্বাস্থ্যগত ঝুঁকি, পরোক্ষ ধূমপানের কারণে আপনার আশপাশের মানুষের স্বাস্থ্যগত ক্ষতি, ভবিষ্যৎ প্রজন্মের ওপর ধূমপানের প্রভাব, আর্থিক অপচয় ইত্যাদি থাকা আবশ্যক। এরপর যখন ধূমপানের ইচ্ছা জাগবে, তখনই এসব কারণ ভাবতে শুরু করবেন। এতে আপনার ধূমপানের প্রতি আগ্রহ কমতে থাকবে।

৩. ইতিবাচক থাকুন: হয়তো এর আগেও আপনি ধূমপান ছাড়ার পরিকল্পনা করে ব্যর্থ হয়েছেন। এবারের পরিকল্পনাও যে সেগুলোর মতো সফলতার মুখ দেখবে না, এমন ভাবা যাবে না। বরং আপনার এবারের প্রচেষ্টা সফল হবেই—এমন আত্মবিশ্বাস রাখুন। আগেরবারের ভুলগুলোর যেন পুনরাবৃত্তি না ঘটে, সেদিকে সাবধান থাকতে হবে।

৪. খাবারের ধরন পরিবর্তন: দুপুর কিংবা রাতের আহারের পর অনেকেই ধূমপান করতে ভালোবাসেন। আমেরিকান একটি গবেষণা বলছে, অনেকের কাছে মাংসজাতীয় খাবার খাওয়ার পর ধূমপান উপভোগ্য হয়ে ওঠে। অন্যদিকে ফল কিংবা সবজিজাতীয় খাবারের পর ধূমপান কিছুটা স্বাদ হারায়। তাই ধূমপান ছেড়ে দিতে চাইলে কিছুদিন মাংস এড়িয়ে খাবারের তালিকায় শাকসবজি ও ফলমূল রেখে দেখতে পারেন। আর খাওয়া শেষ করেই এমন স্থান বা কক্ষে চলে যান, যেখানে ধূমপানের সুযোগ নেই।

৫. বদলে ফেলুন পানীয়: গবেষকেরা বলছেন, অ্যাকোহলমিশ্রিত পানীয়, কোমলপানীয়, চা, কফি ইত্যাদি পানের সময় অনেকে মনে করেন যোগ্য সংগত সিগারেট। যা পানীয়র স্বাদ আরও বাড়িয়ে দেয়। তাই এ ধরনের পানীয়র অভ্যাস প্রচুর ছেড়ে ফলের রস আর পানি পান করুন। এখন বাজার নানা রকম রসাল ফলে ভরপুর। সেসব ফলের জুস করে খেতে পারেন।

ফলের রস পান করতে হবে

ফলের রস পান করতে হবে

৬. ব্যস্ততা বাড়ান: দিনের কোন সময়গুলোতে আপনার ধূমপানের ইচ্ছা বেশি জাগে, সেটি শনাক্ত করুন। এরপর ওই সময়গুলোতে নিজেকে কোনো কাজের মধ্যে ব্যস্ত রাখুন। কোনো কাজ খুঁজে না পেলে হাঁটাহাঁটি করুন। ব্যায়াম করে বা পরিবারের লোকজনের সঙ্গে আড্ডা দিয়েও নিজেকে ব্যস্ত রাখতে পারেন। ব্যস্ততা বাড়লে ধূমপানের কথা ভুলে থাকা সহজ হবে।

৭. অধূমপায়ী বন্ধু বাড়ান: ধূমপান ত্যাগের ক্ষেত্রে আপনার আশপাশের মানুষের ভূমিকা অপরিসীম। তাই যতটা সম্ভব ধূমপায়ী বন্ধুদের আড্ডা এড়িয়ে চলুন। অন্তত ধূমপান ছাড়ার পর প্রথম কয়েক দিন ধূমপায়ী বন্ধুদের সঙ্গে সরাসরি আড্ডা থেকে বিরত থাকুন। একই সঙ্গে অধূমপায়ী বন্ধুদের সঙ্গে সময় কাটানোর চেষ্টা করুন।

৮. মুখ খালি রাখবেন না: মুখ খালি থাকলেই ধূমপানের আগ্রহ জাগবে। তাই ধূমপান বাদ দিতে চাইলে মুখ খালি রাখা যাবে না। এ সময় মুখে চকলেট, লজেন্স বা চুইংগাম রাখুন। পকেট থেকে সিগারেট, ম্যাচের বাক্স ফেলে দিয়ে লজেন্স কিংবা চুইংগাম রাখুন।

 

৯. বড়দের পরামর্শ নিন: ধূমপান ছেড়েছেন, এমন কাউকে চেনা থাকলে তাঁর কাছ থেকে পরামর্শ নিন। তাঁর অভিজ্ঞতাগুলোকে কাজে লাগান। ফেসবুকে একাধিক গ্রুপ রয়েছে, যেখানে ধূমপান ছাড়ার ব্যাপারে পরামর্শ ও অভিজ্ঞতা বিনিময় করা হয়। এসব গ্রুপে যুক্ত হওয়ার মাধ্যমে ইতিবাচক ফল পাওয়া যেতে পারে।

১০. প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ: কোনো কিছুতেই আসক্তি কমাতে না পারলে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এ ক্ষেত্রে চিকিৎসকের কাছে যাওয়া নিয়ে সংকোচ বা হীনম্মন্যতায় ভোগার কোনো কারণ নেই। বরং আপনার এই পদক্ষেপের মাধ্যমেই আপনি নিজেকে ধূমপানের আসক্তি থেকে সুস্থ-স্বাভাবিক জীবনে নিয়ে আসতে পারবেন।

সূত্র: ন্যাশনাল হেলথ সার্ভিস, যুক্তরাজ্য

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
3 টি উত্তর 208 বার দেখা হয়েছে
+3 টি ভোট
5 টি উত্তর 1,227 বার দেখা হয়েছে
06 মে 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ubaeid (28,310 পয়েন্ট)
+7 টি ভোট
1 উত্তর 282 বার দেখা হয়েছে
17 জানুয়ারি 2021 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন noshin mahee (110,320 পয়েন্ট)

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,215 জন সদস্য

48 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 48 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...