কয়েক রকম উপকারী ব্যাকটেরিয়া বলুন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+4 টি ভোট
122 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (320 পয়েন্ট)

4 উত্তর

0 টি ভোট
করেছেন (134,580 পয়েন্ট)
[১] ল্যাকটিক অ্যাসিড ব্যাকটিরিয়াম ল্যাকটোব্যাসিলাস ট্রাইকোডেস [Lactobacillus trichodes] অবাত প্রক্রিয়ায় শর্করা থেকে ল্যাকটিক অ্যাসিড উত্পন্ন করে । এই ব্যাকটিরিয়ামের সাহায্যে দুধ থেকে দই, পনির, মাখন ইত্যাদি প্রস্তুত হয় ।
[২] শিম্বী গোত্রীয় উদ্ভিদের অর্বুদে বসবাসকারী ব্যাকটিরিয়াম রাইজোবিয়াম [Rhizobium] বায়ু থেকে সরাসরি নাইট্রোজেন শোষণ করে মাটিতে মিশিয়ে দেয়, ফলে মাটিতে নাইট্রোজেনের পরিমাণ বৃদ্ধি পায় ও মাটি উর্বর হয় ।
0 টি ভোট
করেছেন (3,180 পয়েন্ট)

ব্যাকটেরিয়া বাতাস থেকে যথেষ্ট নাইট্রোজেন সংগ্রহ করে, যা বিভিন্ন জীব সহজেই ব্যবহার করতে পারে। এক্ষেত্রে Rhizobium ব্যাকটেরিয়ার ভূমিকা মুখ্য এবং কৃত্রিম চাষে এগুলির বংশবৃদ্ধি ঘটিয়ে জীবজসার (biofertilizer) হিসেবে জমিতে ব্যবহার করা যায়। মানুষের অন্ত্রে বাস করে অনেক প্রজাতির ব্যাকটেরিয়া (প্রধানত Escherichia coli, Lactobacillus, Streptococcus), যেগুলি পুষ্টি যোগায় এবং অন্ত্রের স্বাভাবিক কার্যপরিচালনার উপযোগী পরিস্থিতি বজায় রাখে। গবাদি পশুর অন্ত্রে বসবাসকারী বিশেষ ব্যাকটেরিয়াগোষ্ঠী ঐসব পশুর প্রধান খাদ্য তৃণজাতীয় উদ্ভিদের উপাদান জটিল শর্করা ‘সেলুলোজ’ পরিপাকে সাহায্য করে। এছাড়া ব্যাকটেরিয়া অনেকগুলি অপরিহার্য ঔষধ  অ্যান্টিবায়োটিক এবং শিল্পের রাসায়নিক উপকরণেরও উৎস। গাঁজনকৃত (fermented) খাদ্যশিল্পের জন্য ব্যাকটেরিয়া খুবই গুরুত্বপূর্ণ।

0 টি ভোট
করেছেন (6,030 পয়েন্ট)
দুইটি  উপকারী ব্যাকটেরিয়া হলো :-

ল্যাকটিক এসিড

স্ট্রেপটোমাইসিস
0 টি ভোট
করেছেন (10,030 পয়েন্ট)
উপকারি ব্যাকটেরিয়া হলো -

ল্যাকটিক এসিড

স্টেপটোকক্কাস

রাইবোজিয়াম।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
2 টি উত্তর 144 বার দেখা হয়েছে
+11 টি ভোট
1 উত্তর 542 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 52 বার দেখা হয়েছে

9,806 টি প্রশ্ন

16,288 টি উত্তর

4,599 টি মন্তব্য

145,500 জন সদস্য

135 জন অনলাইনে রয়েছে
25 জন সদস্য এবং 110 জন গেস্ট অনলাইনে
  1. rom94

    120 পয়েন্ট

  2. BSGShelton22

    100 পয়েন্ট

  3. TessaLaws514

    100 পয়েন্ট

  4. AngelinaWate

    100 পয়েন্ট

  5. BryceThurlow

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান - পৃথিবী জীববিজ্ঞান চোখ রোগ পদার্থ শরীর রক্ত আলো কী মোবাইল ক্ষতি চুল চিকিৎসা এইচএসসি-আইসিটি মহাকাশ মাথা বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান সূর্য স্বাস্থ্য পার্থক্য রাসায়নিক প্রযুক্তি প্রাণী খাওয়া গণিত বিজ্ঞান কেন #biology #ask ডিম শীতকাল গরম কারণ #জানতে বৃষ্টি রং চাঁদ উপকারিতা আগুন বিদ্যুৎ কাজ লাল রাত সাদা সাপ গাছ শক্তি #science দুধ উপায় হাত মনোবিজ্ঞান ব্যাথা খাবার ভয় আবিষ্কার মশা মস্তিষ্ক শব্দ মাছ ঠাণ্ডা গ্রহ কি উদ্ভিদ কালো স্বপ্ন পা বৈশিষ্ট্য সমস্যা বাতাস রঙ বিস্তারিত হলুদ মন রসায়ন মেয়ে পাখি গ্যাস ভাইরাস ব্যথা আম বিড়াল পাতা আকাশ তাপমাত্রা ঔষধ নাক মৃত্যু চার্জ দাঁত কান্না হরমোন বাচ্চা
...