শিরায় কপাটিকা থাকে না কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
858 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (2,990 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (840 পয়েন্ট)

দরজার কপাট যেমন ঘরের ভেতরে বা বাইরে মানুষের যাওয়া আসা নিয়ন্ত্রণ করে তেমনি ভাবে হৃদপিণ্ডের কপাটিকা বা ভাল্ব হৃদপিণ্ডের রক্ত সঞ্চালন নিয়ন্ত্রণ করে। এক কথায় কপাটিকাকে হৃদপিন্ডের বিশেষ একরকম দরজা বলা যায় যেটি দিয়ে রক্ত কেবল ঢুকতে পারবে কিন্তু উল্টো দিকে ফিরে আসতে পারবে না ।

হৃদপিণ্ড ৪ টি প্রকোষ্ঠ নিয়ে গঠিত। উপরের প্রকোষ্ঠ দুটিকে ডান ও বাম অলিন্দ এবং নিচের প্রকোষ্ঠ দুটিকে ডান ও বাম নিলয় বলে।

image

চিত্রঃ গুগল হতে সংগৃহীত।

হৃৎপিণ্ডের উভয় অলিন্দ এবং নিলয়ের মাঝে যে ছিদ্রপথ আছে , তা খােলা বা বন্ধ করার জন্য ভালভ ( valve ) বা কপাটিকা থাকে । ডান অলিন্দ এবং ডান নিলয়ের মধ্যবর্তী ছিদ্রপথ তিন পাল্লাবিশিষ্ট ট্রাইকাসপিড ভালভ দিয়ে সুরক্ষিত । একইভাবে বাম অলিন্দ এবং বাম নিলয় দুই পাল্লাবিশিষ্ট বাইকাসপিড ভালভ ( মাইট্রাল ভালভ নামেও পরিচিত ) দিয়ে সুরক্ষিত থাকে । মহাধমনি ও ফুসফুসীয় ধমনির মখে অর্ধচন্দ্রাকার কপাটিকা থাকে । এদের অবস্থানের ফলে পাম্প করা রক্ত একই দিকে চলে এবং এক ফোঁটা রক্তও উল্টো দিকে ফিরে আসতে পারে না ।

অলিন্দ দুটি প্রসারিত হলে কার্বন ডাই - অক্সাইড যুক্ত রক্ত ডান অলিন্দে প্রবেশ করে । অন্যদিক অক্সিজেন যুক্ত রক্ত বাম অলিন্দে প্রবেশ করে ।

অলিন্দ দুটির সংকোচন হলে নিলয় দুটির পেশি প্রসারিত হয় । তখন ডান অলিন্দ - নিলয়ের ছিদ্রপথের ট্রাইকাসপিড ভালভ খুলে যায় এবং ডান অলিন্দ থেকে কার্বন ডাই - অক্সাইড যুক্ত রক্ত ডান নিলয়ে প্রবেশ করে । ঠিক এই সময়ে বাম অলিন্দ এবং বাম নিলয়ের বাইকাসপিড ভালভ খুলে যায় তখন বাম অলিন্দ থেকে অক্সিজেন যুক্ত রক্ত বাম নিলয়ে প্রবেশ করে । এর পরপরই ছিদ্রগুলাে কপাটিকা দিয়ে বন্ধ হয়ে যায় । এর ফলে নিলয় থেকে রক্ত আর অলিন্দে প্রবেশ করতে পারে না ।

যখন নিলয় দুটি সংকুচিত হয় , তখন ডান নিলয় থেকে কার্বন ডাই - অক্সাইডযুক্ত রক্ত ফুসফুসে প্রবেশ করে । এখানে রক্ত পরিশােধিত হয় । ঠিক একই সময়ে বাম নিলয় থেকে অক্সিজেনযুক্ত রক্ত ধমনীর মাধ্যমে সারা দেহে পরিবাহিত হয় এবং উভয় ধমনির অর্ধচন্দ্রাকৃতির কপটিকাগুলাে বন্ধ হয়ে যায় । ফলে রক্ত পুনরায় নিলয়ে ফিরে আসতে পারে না ।এভাবে হৃদপিণ্ডে পর্যায়ক্রমিক সংকোচন এবং প্রসারণের মাধ্যমে আমাদের সারাদেহে রক্ত সঞ্চালন প্রক্রিয়া চলতে থাকে।

তথ্য সূত্রঃ নবম - দশম শ্রেণির জীববিজ্ঞান বই।

0 টি ভোট
করেছেন (1,430 পয়েন্ট)
শিরায় কপাটিকা থাকে।ধমনীতে কপাটিকা থাকে না।

শিরা অপরিশোধিত রক্ত যার মধ্যে কার্বন ডাই অক্সাইড বিদ্যমান তা পরিবহন করে।যার ফলে রক্তে তার প্রবাহের বিপরীতে গেলে দেহে বিভিন্ন সমস্যা হতে পারে।

কিন্ত ধমনী পরিশোধিত রক্ত পরিবহন করে। যা বিপরীতে গেলে কোনো সমস্যা নেই। তাই ধমনীতে কপাটিকা থাকার দরকার নেই।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
1 উত্তর 961 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 204 বার দেখা হয়েছে
16 এপ্রিল 2021 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,820 পয়েন্ট)
+10 টি ভোট
2 টি উত্তর 2,158 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 42 বার দেখা হয়েছে
30 ডিসেম্বর 2023 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Saima akter Sathi (450 পয়েন্ট)

10,720 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,985 জন সদস্য

51 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 48 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...