বডি স্প্রে বা পারফিউম এতো ঠান্ডা থাকে কেনো? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
136 বার দেখা হয়েছে
"লাইফ" বিভাগে করেছেন (4,220 পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (4,220 পয়েন্ট)
বডি স্প্রে ব্যবহারের সময় ঠান্ডা অনুভূত হয় কারণ যখন স্প্রে করা হয় তখন বডি স্প্রে-এর রাসায়নিক পদার্থগুলো তরল থাকে কিন্ত শরীরের সংস্পর্শে এসে শরীর থেকে তাপ গ্রহণ করে তরল রাসায়নিক পদার্থগুলো গ্যাসে পরিণত হয়। তাই বডি স্প্রে ব্যবহারের সময় ঠান্ডা অনুভূত হয়।
0 টি ভোট
করেছেন (7,330 পয়েন্ট)

মোঃ সালাউদ্দিন সোহাগ: বর্তমানে বডি স্প্রে কে অমরা নিত্য প্রয়োজনীয় সামগ্রী হিসাবে গ্রহন করেছি।মজার ব্যাপার হল এইসব বডিস্প্রে বা পারফিউম যখন আপনি স্প্রে করবেন তখন লক্ষকরে দেখবেন শরীরের যেখানে স্প্রে লাগছে সেখানে খুব ঠান্ডা মনে হয়, মনে হয় এই বোতলের ভেতর যেন বরফকুচি দেয়া আছে।

কেনো এমন হয়?

বডি স্প্রে উচ্চচাপে বোতলজাত করে বাজারে ছাড়া হয়। যার কারনে বোতলের গ্যাস উচ্চচাপে থাকে আর আপনি বোতলের ছিপি চেপে সেই গ্যাসকে অপেক্ষাকৃত নিন্মচাপ অঞ্চলে ছেড়ে দিলেন। উচ্চচাপে রাখা কোন গ্যাস কে যদি নিন্ম চাপ বিশিষ্ট কোন কক্ষে ছেড়ে দেয়া হয় তাহলে তার ঐ গ্যাসের আয়তন বেড়ে যায় এবং সে চারপাশ থেকে শক্তি শোষণ করে । তাপগতিবিদ্যায় এই প্রক্রিয়াকে জুল থমসন ইফেক্ট বলে।

যখন একটি আবদ্ধ পাত্রে সংকুচিত করে রাখা হয় তখন গ্যাসটির আয়তন কমে যায় তথা পারিপার্শ্বিক চাপে গ্যাসটি সংকুচিত হয়ে যায়। কাচের পারফিউমের বোতলে দেখবেন ভেতরে সব তরল (গ্যাস ও পারফিউমের মিশ্রণকে একত্রে তরলিকৃত করা হয়েছে) কিন্তু বাটন চাপলেই গ্যাস বেরোয়। এই গ্যাস যখন বেরোয় তখন তা সংকোচন থেকে প্রসারিত হয় । আর এই প্রসারন তো এম্নি এম্নি হয় না, এর জন্য শক্তি লাগবে তো তাইনা?

তো আপনি যখন আপনার গায়ে পারফিউম অথবা বডিস্প্রে স্প্রে করেন তখন ওই স্প্রেটুক আপনার ত্বকের তাপটুক শক্তি হিসেবে শুষে নেয় ফলে ত্বকের যেসব যায়গাতে স্প্রে লাগে সেসব যায়গাতে ঠান্ডা অনুভূত হয়। বিজ্ঞানী জুল এবং থমসনের নামে এই প্রক্রিয়াকে জুল থমসন ক্রিয়া বলা হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+13 টি ভোট
1 উত্তর 112 বার দেখা হয়েছে
+12 টি ভোট
1 উত্তর 255 বার দেখা হয়েছে
+6 টি ভোট
3 টি উত্তর 153 বার দেখা হয়েছে

9,377 টি প্রশ্ন

15,651 টি উত্তর

4,546 টি মন্তব্য

123,698 জন সদস্য

117 জন অনলাইনে রয়েছে
7 জন সদস্য এবং 110 জন গেস্ট অনলাইনে
  1. Md. Ariful Haque

    1690 পয়েন্ট

  2. azratuni

    630 পয়েন্ট

  3. Jihadul Amin

    580 পয়েন্ট

  4. স্বপ্নিল

    560 পয়েন্ট

  5. Tanzila

    420 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান জীববিজ্ঞান রোগ চোখ পৃথিবী - শরীর পদার্থ রক্ত আলো মোবাইল কী ক্ষতি চিকিৎসা এইচএসসি-আইসিটি চুল পদার্থবিজ্ঞান মহাকাশ বৈজ্ঞানিক মাথা সূর্য প্রাণী পার্থক্য প্রযুক্তি স্বাস্থ্য কেন খাওয়া ডিম গরম রাসায়নিক কারণ #biology বৃষ্টি #জানতে রং শীতকাল বিজ্ঞান চাঁদ গণিত উপকারিতা কাজ বিদ্যুৎ আগুন লাল রাত সাদা সাপ #ask দুধ উপায় ব্যাথা শক্তি খাবার গাছ ভয় আবিষ্কার মশা মাছ হাত শব্দ মনোবিজ্ঞান ঠাণ্ডা কি গ্রহ কালো বৈশিষ্ট্য সমস্যা উদ্ভিদ মস্তিষ্ক রঙ পা হলুদ স্বপ্ন মন রসায়ন মেয়ে বাতাস ভাইরাস #science আম ব্যথা মৃত্যু দাঁত পাতা আকাশ কান্না পাখি চার্জ গ্যাস ঔষধ বিস্তারিত হরমোন বিড়াল তাপমাত্রা নাক ফোবিয়া
...