কাঠাল খাওয়ার সময় হাতে আঠা লাগলে যদি সরিষার তেল দেয়া হয় তাহলে আঠা উঠে যায় এর কারণ কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
669 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (135,470 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
করেছেন (14,110 পয়েন্ট)
পূনঃপ্রদর্শিত করেছেন
কাঁঠালের আঠার মতো সাধারণ আঠালো পদার্থসমূহ ভেন্ডার ওয়ালস বলের সাহায্যে কোনো পৃষ্ঠের সাথে লেগে থাকে। এক্ষেত্রে আঠা এবং পৃষ্ঠ পরস্পরের সংস্পর্শে থাকা বাধ্যতামূলক।

আঠাযুক্ত পৃষ্ঠে (উল্লিখিত ক্ষেত্রে হাত) তেল দিয়ে ঘষলে আঠা এবং পৃষ্ঠের মাঝে তেল ঢুকে যায়। এটি মূলত হয় তেলের হাইড্রোফোবিক অবস্থার কারনে।সাধারণত তেল  সহজে মিশে না। তেল আঠার অনুর চারপাশ ঘিরে  ফেলে , ফলে হাত এবং আঠার মধ্যবর্তী ভেণ্ডার ওয়ালস বলের কার্যকারীতা কমতে থাকে এবং পরস্পর বিচ্ছিন্ন হয়ে যায়।
0 টি ভোট
করেছেন (9,610 পয়েন্ট)
তেল আঁঠার আঁঠালো ধর্মকে প্রশমিত করে দেয়। এজন্য কাঁঠাল খাওয়ার সময় হাতে, ঠোঁটে সরিষার তেল দেওয়া হয়।
0 টি ভোট
করেছেন (7,950 পয়েন্ট)
প্রায় সব ধরনের আঠাই তেল ব্যবহার করে তুলা যায়। এর কারণ তেলের হাইড্রোফোবিক অবস্থা। তেল সহজে কোনো কিছুর সাথে মিশেনা এবং আঠার অনুর চারপাশ থেকে একে ঘিরে আঠার ক্ষেত্র কমিয়ে ফেলে। যার ফলে আঠা আঠা ভাব কমে আসে। সরিষার তেলের হাইড্রোফোবিক বৈশিষ্ট্য এর জন্য এটি সহজেই কাঁঠালের আঠা বা যেকোনো আঠা তুলতে পারে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 228 বার দেখা হয়েছে
+7 টি ভোট
1 উত্তর 614 বার দেখা হয়েছে
+12 টি ভোট
2 টি উত্তর 2,105 বার দেখা হয়েছে
+5 টি ভোট
1 উত্তর 2,467 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 405 বার দেখা হয়েছে
22 জুন 2022 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nishat Tasnim (7,950 পয়েন্ট)

10,754 টি প্রশ্ন

18,417 টি উত্তর

4,734 টি মন্তব্য

245,731 জন সদস্য

47 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 47 জন গেস্ট অনলাইনে
  1. shuvosheikh

    350 পয়েন্ট

  2. talal

    150 পয়েন্ট

  3. nahidemon

    110 পয়েন্ট

  4. Soyfa chakma

    110 পয়েন্ট

  5. ColinDenby66

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী গণিত বৈজ্ঞানিক মাথা মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...