শরীরের চর্বি কমাতে আর ব্লাড কোলেস্টেরল কমাতে প্রয়োজনীয় টিপস কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
428 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (135,480 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (180 পয়েন্ট)
কোলেস্টেরল কমানোর অনেক উপায় আছে কিন্তু সবচেয়ে কার্যকরী উপায় হল খাদ্যাভাস পরিবর্তন করা ৷

প্রথমত আপনাকে অবশ্যই স্যাচুরেটেড ফ্যাটযুক্ত তৈলাক্ত খাবার (জাঙ্কফুড) খাওয়া কমাতে হবে। স্যাচুরেটেড ফ্যাট একটি খারাপ চর্বি কারণ এটি আপনার খাদ্যের অন্য যেকোনো কিছুর চেয়ে আপনার LDL (BAD কোলেস্টেরল) মাত্রা বাড়ায়। এটি কিছু মাংস, দুগ্ধজাত পণ্য, চকোলেট, বেকড পণ্য এবং গভীর ভাজা এবং প্রক্রিয়াজাত খাবারে পাওয়া যায়।

ট্রান্স ফ্যাট আরেকটি খারাপ চর্বি; এটি আপনার LDL বাড়াতে পারে এবং আপনার HDL (ভাল কোলেস্টেরল) কমাতে পারে। ট্রান্স ফ্যাট বেশিরভাগ হাইড্রোজেনেটেড তেল এবং চর্বি দিয়ে তৈরি খাবারে থাকে, যেমন স্টিক মার্জারিন, ক্র্যাকার এবং ফ্রেঞ্চ ফ্রাই (অনেক বার ব্যবহৃত ভোজ্য তেল) এই গুলো থেকে ২০০ হাত দূরে থাকতে হবে ৷এই খারাপ চর্বিগুলির পরিবর্তে স্বাস্থ্যকর চর্বি যেমন চর্বিহীন মাংস, বাদাম এবং ক্যানোলা, জলপাই এবং কুসুম তেলের মতো অসম্পৃক্ত((unsaturated)) তেল ব্যবহার করে দেখুন।

কোলেস্টেরলযুক্ত খাবার সীমিত করুন। আপনি যদি আপনার কোলেস্টেরল কমানোর চেষ্টা করেন তবে আপনার প্রতিদিন 200 মিলিগ্রাম এর কম কোলেস্টেরল থাকা উচিত আপনার খাদ্যে। কোলেস্টেরল প্রাণীজ খাবারে থাকে যেমন: লিভার ও অন্যান্য অঙ্গের মাংস, ডিমের কুসুম, চিংড়ি এবং পুরো দুধের দুগ্ধজাত পণ্য।

প্রচুর  দ্রবণীয়(soluable Fiber) ফাইবার খান। সহজে দ্রবনীয় ফাইবার সমৃদ্ধ খাবার আপনার পরিপাকতন্ত্রকে কোলেস্টেরল শোষণ করতে বাধা দেয়। 
এই গুলোর মধ্যে 
ফল যেমন আপেল, কলা, কমলা, নাশপাতি এবং মসুর ডাল, ছোলার মটর, কালো মটর এবং মটরশুটি
প্রচুর ফল ও শাকসবজি খেতে পারেন ৷ ফল এবং সবজি সমৃদ্ধ একটি খাদ্য আপনার খাদ্যের গুরুত্বপূর্ণ কোলেস্টেরল-হ্রাসকারী যৌগ (cholesterol reducing agent)বাড়াতে পারে। উদ্ভিদ স্ট্যানল বা স্টেরল নামক এই যৌগগুলি দ্রবণীয় ফাইবারের মতো কাজ করে।

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড বেশি থাকে এমন মাছ খেতে হবে
 এই অ্যাসিডগুলি আপনার এলডিএল(LDL)স্তরকে কমিয়ে দেবে না, তবে তারা আপনার এইচডিএল (HDL) স্তর বাড়াতে সাহায্য করতে পারে। তারা আপনার Heart এ রক্ত ​​​​জমাট বাঁধা এবং প্রদাহ থেকে রক্ষা করতে পারে এবং আপনার হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে পারে। যেসব মাছ ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের ভালো উৎস সেগুলোর মধ্যে রয়েছে সামুদ্রিক মাছ (আমি মাছ খায় না তাই নামগুলো বলতে পারলামনা আশা করি আপনি জানেন সামুদ্রীক মাছ কোনগুলো:) | সপ্তাহে অন্তত দুইবার এই মাছ খাওয়ার চেষ্টা করুন।

লবণ সীমিত করুন। আপনি যে পরিমাণ সোডিয়াম (লবণ) খান তা দিনে 2,300 মিলিগ্রামের (প্রায় 1 চা চামচ লবনে থাকে) তাই সীমাবদ্ধ করার চেষ্টা করা উচিত। এতে আপনার খাওয়া সমস্ত সোডিয়াম অন্তর্ভুক্ত রয়েছে, লবণ সীমিত করলে আপনার কোলেস্টেরল কমবে না, তবে এটি আপনার রক্তচাপ কমাতে সাহায্য করে আপনার হৃদরোগের ঝুঁকি কমাতে পারে। আপনি টেবিলে বা রান্না করার সময় কম-লবণ ব্যবহার করুন " না দিলে বেশি ভাল" লবন এর পরিবর্তে অন্যন্য মশলা একটু বেশি ব্যাবহার করতে পারেন ৷
আর পারলে দৈনিক বিকাল অথবা সকালে হাটাহাটি অভ্যাস গড়ে তুলুন |
0 টি ভোট
করেছেন (240 পয়েন্ট)

কোলেস্টেরল রক্তচাপ বাড়িয়ে দেয়, ওজনকে নিয়ে যেতে পারে অস্বাস্থ্যকর মাত্রায়। কমিয়ে দিতে পারে শরীরের স্বাভাবিক রক্ত সঞ্চালনের গতি। এছাড়াও বুক ব্যথা, পেট ব্যথা, ‘গলব্লাডার’য়ে পাথর সৃষ্টি এবং হৃদরোগের মতো জটিল সমস্যার কারণও এই কোলেস্টেরলের উচ্চমাত্রা।

চিকিৎসাবিজ্ঞানের তথ্যানুসারে, কোলেস্টেরলই খারাপ নয়, ‘হাই-ডেনসিটি লিপোপ্রোটিন (এইচডিএল)’ নামক কোলেস্টেরল শরীরে তৈরি করে স্বাস্থ্যকর ও প্রয়োজনীয় চর্বি এবং সাহায্য করে ওজন কমাতে।

‘লো-ডেনসিটি লিপোপ্রোটিন (এলডিএল)’ হল ক্ষতিকর কোলেস্টেরল, যা ধমনীতে চর্বি জমায় এবং রক্ত সঞ্চালন ব্যহত করে। তাই এই কোলেস্টেরল শরীর থেকে বের করা যে জরুরি তা আর বলার অপেক্ষা রাখে না।

কোলেস্টেরল মানুষের শরীরে জৈবিকভাবেই তৈরি হয় যকৃতের মাধ্যমে। তবে খাদ্যাভ্যাসের পছন্দের উপর ভিত্তি করে শরীরে এর মাত্রা বাড়ে, আর তখনই স্বাস্থ্যকর কোলেস্টেরলের চাইতে ক্ষতিকর কোলেস্টেরলের পরিমাণ বেড়ে যায়। তাই সব বয়সের মানুষের উচিত কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখা।

দৈনন্দিন অভ্যাসে কিছু পরিবর্তন আনার মাধ্যমেই তা সম্ভব। এরই সহজ কিছু অভ্যাস সম্পর্কে জানানো হলো স্বাস্থ্য-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনের তথ্যের আলোকে।

কেনার আগে পণ্যের বিবরণ দেখা: যেকোনো ভোজ্য উপকরণ কেনা ও পেটে চালান করার আগে জানা উচিত তাতে কী উপকারী ও অপকারী উপকরণ আছে। প্যাকেট, বোতল, কৌটাজাত পণ্য কেনার আগে এই কাজটি করা অত্যন্ত জরুরি। এমনও হতে পারে প্রচণ্ড স্বাস্থ্য সচেতন থাকার পরও প্রতিদিনের ব্যবহার্য কোনো উপাদানের মধ্যেই লুকিয়ে আছে এমন একটি উপকরণ যার কারণে সকল সচেতনতাই পণ্ডশ্রম হচ্ছে।

উদাহরণ হিসেবে বলা যেতে পারে ‘ট্রান্স-ফ্যাট’য়ের কথা। সকল ভোজ্য উপকরণের চাইতে এতেই থাকে বেশি পরিমাণ ‘এলডিএল’।

আরেকটি উপাদান হল ‘হাইড্রোজেনেটেড অয়েল, যা চিপস, প্রক্রিয়াজাত খাবার, বিস্কুট ইত্যাদি তৈরিতে ব্যবহার হয়। এই তেল হৃদযন্ত্রের বিভিন্ন সমস্যার নেপথ্যের কারণ।

পর্যাপ্ত পানি পান: শরীরের আর্দ্রতা বজায় রাখার গুরুত্ব ও উপকারী। যুক্তরাষ্ট্রের লোমা লিনডা ইউনিভার্সিটির এক গবেষণা বলে, পানি পানে পরিমাণ বাড়ানো বা দিনে পাঁচ গ্লাস পানি করা এবং নিয়মিত ‘ডিটক্স’ নেওয়া শরীর থেকে অন্যান্য বিষাক্ত উপাদানের পাশাপাশি ক্ষতিকর কোলেস্টেরল বের করে দেয়, যা পক্ষান্তরে হৃদরোগের ঝুঁকি কমিয়ে দেয় ৫০ থেকে ৬০ শতাংশ। ওজন কমানো কিংবা ধূমপান ত্যাগ করার কারণেও হৃদরোগের ঝুঁকি কমে যায় একই পরিমাণ।

বাদাম: ওজন কমাতে স্ন্যাকস হিসেবে বাদাম একটি আদর্শ উপায়। শুধু তাই নয়, ‘এলডিএল’য়ের মাত্রা কমাতেও বাদাম বেশ কার্যকর। চিপস, ভাজাপোড়া ইত্যাদি খেয়ে শরীরের যে ক্ষতিসাধন হয়েছে তা নিরাময় করতে পারে প্রতিদিন একমুঠ বাদাম খাওয়ার অভ্যাস কমাবে শরীরে ‘ট্রাইগ্লিসেরাইড’য়ের মাত্রাও। বীজজাতীয় খাবার থেকেও মিলবে একই গুণ। এগুলো ছাড়াও ভোজ্য আঁশ প্রচুর পরিমাণে আছে এমন খাবার যেমন ওটস, সিরিয়াল, যব, আঙ্গুর, বেদানা ইত্যাদিও স্ন্যাকস হিসেবে চমৎকার।

শারীরিক পরিশ্রম: শরীর ভালো রাখতে করসতের বিকল্প নেই, আর তা শুরু করার সময় কখনই ফুরিয়ে যায় না। সব বয়সের মানুষের জন্যেই শারীরিক পরিশ্রমের উপায় আছে। শারীরিক পরিশ্রম কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখার মাধ্যমে হৃদযন্ত্র সুস্থ্য রাখবে দীর্ঘদিন।

বিশেষজ্ঞরা বলেন, “সময় নিয়ে শুধুমাত্র হাঁটাহাঁটি আর ‘স্ট্রেচিং’য়ের মাধ্যমেও শরীরে নানান জটিলতা থেকে দূরে রাখা যায়।”

#NIBIR

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+6 টি ভোট
1 উত্তর 273 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 192 বার দেখা হয়েছে
22 ফেব্রুয়ারি 2023 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fatema Tasnim (4,820 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 6,696 বার দেখা হয়েছে
+1 টি ভোট
4 টি উত্তর 216 বার দেখা হয়েছে
05 জানুয়ারি 2022 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md. Arafat Hasan (16,190 পয়েন্ট)
+5 টি ভোট
2 টি উত্তর 180 বার দেখা হয়েছে

10,722 টি প্রশ্ন

18,365 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,680 জন সদস্য

37 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 35 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...