মহাশূন্য কি ঠান্ডা নাকি গরম? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
405 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (15,280 পয়েন্ট)

7 উত্তর

+1 টি ভোট
করেছেন (15,280 পয়েন্ট)
খুব কঠিন প্রশ্ন। এককথায় বলা যায়, মহাশূন্য প্রচলিত অর্থে ঠান্ডাও না আবার গরমও বলা যাবে না। কারণ মহাশূন্যে তো কোনো বস্তু নেই। আর সে ক্ষেত্রে উষ্ণতা পরিমাপের কোনো সুযোগও থাকে না। এখন ধরা যাক, কোনো তপ্ত বস্তু মহাশূন্যে গেল। যেমন কোনো রকেট। তাহলে সে মহাশূন্যে তাপ হারাতে থাকবে এবং এর তাপমাত্রা হবে মাইনাস ২৭০.৫৫৬ ডিগ্রি সেলসিয়াস। এটা হলো মহাজাগতিক পটভূমি বিকিরণের (CMB) তাপমাত্রা। মানে জমে বরফের চেয়েও বরফ। ওদিকে তার হারানো তাপ আশপাশের কোনো বস্তু থাকলে তাকে উত্তপ্ত করবে, কিন্তু সে-ও তাপ হারিয়ে শেষ পর্যন্ত এই তাপমাত্রায় চলে যাবে। অবশ্য সূর্যের আলোয় সে উত্তপ্ত হবে। কিন্তু যে দিকটা সূর্যের আলো পাবে না, সেটা দ্রুত তাপ হারিয়ে ঈগই তাপমাত্রায় পৌঁছে যাবে। সেই অর্থে মহাশূন্য চূড়ান্ত ঠান্ডা। যদি তা-ই হয়, তাহলে প্রশ্ন ওঠে সূর্য কেন ঠান্ডায় জমে যায় না? পৃথিবী কেন গরম? এর উত্তর হচ্ছে, বিশাল ভর ও প্রচণ্ড মহাকর্ষ বলের কারণে সূর্য বা বড় বড় নক্ষত্রের কেন্দ্রে পারমাণবিক বিক্রিয়ায় ক্রমাগত তাপ উত্পন্ন হচ্ছে এবং এই প্রক্রিয়া শত শত কোটি বছর ধরে চলতে থাকে। ফলে মহাশূন্যের পরম ঈগই তাপমাত্রায় সূর্য ঠান্ডা হতে পারে না। তাহলে পৃথিবী কেন গরম থাকছে? তার কারণ, পৃথিবীর চারপাশে রয়েছে বায়ুমণ্ডল। সূর্যের তাপে এই বায়ুমণ্ডল উত্তপ্ত হচ্ছে। মহাশূন্যের ঠান্ডায় সে তাপ হারালেও প্রতিনিয়ত সূর্যের তাপে সে গরম থাকছে। যেসব গ্রহ সূর্য থেকে বেশি দূরে, বা যাদের বায়ুমণ্ডল নেই সেসব গ্রহ ঠান্ডা বরফে আচ্ছন্ন থাকে। সূর্যের কাছাকাছি যেসব গ্রহ সূর্যের দিকে মুখ করে থাকে, সেই দিকটা সূর্যের তাপে পাথুরে রূপ ধারণ করে, বিপরীত দিক বরফে ঢাকা থাকে।
0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)

এককথায় বলা যায়, মহাশূন্য প্রচলিত অর্থে ঠান্ডাও না আবার গরমও বলা যাবে না। কারণ মহাশূন্যে তো কোনো বস্তু নেই। আর সে ক্ষেত্রে উষ্ণতা পরিমাপের কোনো সুযোগও থাকে না। এখন ধরা যাক, কোনো তপ্ত বস্তু মহাশূন্যে গেল। যেমন কোনো রকেট। তাহলে সে মহাশূন্যে তাপ হারাতে থাকবে এবং এর তাপমাত্রা হবে মাইনাস ২৭০.৫৫৬ ডিগ্রি সেলসিয়াস। এটা হলো মহাজাগতিক পটভূমি বিকিরণের (CMB) তাপমাত্রা। মানে জমে বরফের চেয়েও বরফ। ওদিকে তার হারানো তাপ আশপাশের কোনো বস্তু থাকলে তাকে উত্তপ্ত করবে, কিন্তু সে-ও তাপ হারিয়ে শেষ পর্যন্ত এই তাপমাত্রায় চলে যাবে। অবশ্য সূর্যের আলোয় সে উত্তপ্ত হবে। কিন্তু যে দিকটা সূর্যের আলো পাবে না, সেটা দ্রুত তাপ হারিয়ে ঈগই তাপমাত্রায় পৌঁছে যাবে। সেই অর্থে মহাশূন্য চূড়ান্ত ঠান্ডা। যদি তা-ই হয়, তাহলে প্রশ্ন ওঠে সূর্য কেন ঠান্ডায় জমে যায় না? পৃথিবী কেন গরম? এর উত্তর হচ্ছে, বিশাল ভর ও প্রচণ্ড মহাকর্ষ বলের কারণে সূর্য বা বড় বড় নক্ষত্রের কেন্দ্রে পারমাণবিক বিক্রিয়ায় ক্রমাগত তাপ উত্পন্ন হচ্ছে এবং এই প্রক্রিয়া শত শত কোটি বছর ধরে চলতে থাকে। ফলে মহাশূন্যের পরম ঈগই তাপমাত্রায় সূর্য ঠান্ডা হতে পারে না। তাহলে পৃথিবী কেন গরম থাকছে? তার কারণ, পৃথিবীর চারপাশে রয়েছে বায়ুমণ্ডল। সূর্যের তাপে এই বায়ুমণ্ডল উত্তপ্ত হচ্ছে। মহাশূন্যের ঠান্ডায় সে তাপ হারালেও প্রতিনিয়ত সূর্যের তাপে সে গরম থাকছে। যেসব গ্রহ সূর্য থেকে বেশি দূরে, বা যাদের বায়ুমণ্ডল নেই সেসব গ্রহ ঠান্ডা বরফে আচ্ছন্ন থাকে। সূর্যের কাছাকাছি যেসব গ্রহ সূর্যের দিকে মুখ করে থাকে, সেই দিকটা সূর্যের তাপে পাথুরে রূপ ধারণ করে, বিপরীত দিক বরফে ঢাকা থাকে।

 

সংগ্রহ: বিজ্ঞানচিন্তা

0 টি ভোট
করেছেন (7,700 পয়েন্ট)

Some parts of space are hot! Gas between stars, as well as the solar wind, both seem to be what we call "empty space," yet they can be more than a thousand degrees, even millions of degrees. However, there's also what's known as the cosmic background temperature, which is minus 455 degrees Fahrenheit.

-space.com

0 টি ভোট
করেছেন (28,740 পয়েন্ট)
এককথায় বলা যায়, মহাশূন্য প্রচলিত অর্থে ঠান্ডাও না আবার গরমও বলা যাবে না। কারণ মহাশূন্যে তো কোনো বস্তু নেই। আর সে ক্ষেত্রে উষ্ণতা পরিমাপের কোনো সুযোগও থাকে না।
0 টি ভোট
করেছেন (28,740 পয়েন্ট)
, মহাশূন্য প্রচলিত অর্থে ঠান্ডাও না আবার গরমও বলা যাবে না। কারণ মহাশূন্যে তো কোনো বস্তু নেই। আর সে ক্ষেত্রে উষ্ণতা পরিমাপের কোনো সুযোগও থাকে না।
0 টি ভোট
করেছেন (28,740 পয়েন্ট)
পৃথিবীতে তাপ ঢুকে গেলে গ্রীন হাউস এফেক্ট এর জন্যে তা পৃথিবীতেই আটকা পড়ে যায়, আর বেরোতে পারে না। তাই পৃথিবীতে এতো গরম বেড়েই চলেছে। ... কিন্তু মহাকাশে যেহেতু এই সমস্ত গ্যাস নেই এবং তাপ ছড়িয়ে যাওয়ার জন্য যথেষ্ট জায়গা পায় তাই মহাকাশ ঠান্ডা।
0 টি ভোট
করেছেন (10,050 পয়েন্ট)
মহাশূন্যের তাপমাত্রা পরিমাপক কোনো যন্ত্র নেই।তিই মহাশূন্য ঠান্ডা নাকি গরম বলা যাবে না ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
4 টি উত্তর 4,904 বার দেখা হয়েছে
+12 টি ভোট
3 টি উত্তর 2,483 বার দেখা হয়েছে
+3 টি ভোট
3 টি উত্তর 587 বার দেখা হয়েছে
+8 টি ভোট
1 উত্তর 370 বার দেখা হয়েছে
12 ডিসেম্বর 2020 "চিন্তা ও দক্ষতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Zubayer Mahmud (11,220 পয়েন্ট)

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,182 জন সদস্য

71 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 70 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...