টর্চ হাতে নিয়ে দৌড়ালে কি আলোর গতিবেগ আরো বৃদ্ধি পাবে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+5 টি ভোট
7,022 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (71,000 পয়েন্ট)

7 উত্তর

+2 টি ভোট
করেছেন (71,000 পয়েন্ট)

Parvez Hassan

ধরেন আমি আমি বসে আছি আপনি আলোর অর্ধেক বেগে দৌড়াচ্ছেন। এখন আপনিও আলোকে দেখছেন c গতিতে যেতে আর আমিও দেখছি c গতিতে যেতে তাহলে আমার বসে থাকা আর আপনার দৌড়ানোর পার্থক্যটা কই! এক্স্যাকটলি এখানেই পার্থক্যটা। আপনার আর আমার কাছে আলোর বেগ ধ্রুব থাকলেও আপনার সময় আর আমার সময় ভিন্ন চলবে। আপনার সময় চলবে ধীরে, আমার সময় চলবে দ্রুত। আমি যা বলতে চাচ্ছি তা হলো আপনার আমার সাপেক্ষে আলোর বেগের কিছু আসে যায়না। বরং আমাদের বেগের সাথে আলোর বেগের ধ্রুবতা বজার রাখার জন্য সময়, ভর আর দৈর্ঘ্যই পরিবর্তিত হয়ে যায়।
আরেকটা কথা, অনেকেই বলছে আলোর গতি সামান্য বাড়বে। আচ্ছা ধরে নিচ্ছি আপনি আলোর বেগের অর্ধেক বেগে আলোর দিকের দিকে আগাচ্ছেন। এখন আপনার কাছে কি আলোর বেগ অর্ধেক মনে হবে? এখানেই টুইস্ট, তা হয়না। আপনি অনেক বেশি বেগে গেলেও আপনার কাছে আলোর বেগ ৩×১০^৮ ই থাকবে। এ যেন এক অধরা।

+1 টি ভোট
করেছেন (71,000 পয়েন্ট)

Imran Mahmood: মজার একটা প্রশ্ন, এর উত্তরটাও মজার। আপনি লাইট হাতে দৌড়ালে আলোর গতি বাড়ার কথা, অন্তত আমাদের প্রচলিত পদার্থবিজ্ঞান তাই বলে। কিন্তু আলোর গতি ব্যাটা হচ্ছে খুব সেলফিশ, ও ওর গতি বাড়াবে না। সেই ক্ষেত্রে সমীকরণে ব্যালেন্স আনার জন্য স্পেসটাইম অল্টারেশন হয় বা টাইম ডায়লেশন হয়, কিন্তু তবুও আলোর গতি পরিবর্তন হয় না। আপনি লাইট হাতে দৌড়ালে এর এফেক্টটা এতই কম হবে যে বুঝতেও পারবেন না। তবে লাইট হাতে খুব জোরে ছুটলে অর্থাৎ আলোর বেগের কাছাকাছি কোনো বেগে দৌড়ালে এর এফেক্ট হবে নাটকীয়!

0 টি ভোট
করেছেন (71,000 পয়েন্ট)

Parvez Hassan

মোটেও না।

ধরে নিচ্ছি আলোর বেগ C আর আপনি দৌড়াচ্ছেন X বেগে। এখন দৌড়াতে দৌড়াতে হঠাৎ টর্চ জ্বালালেন। এখন আপনার সাপেক্ষে স্থির একজন লোকের কাছে মনে হবে আলোর বেগ =C+X । কিন্তু আপেক্ষিকতার দুটি প্রধান স্বীকার্যের অন্যতম হচ্ছে আলোর বেগ কোনো পর্যবেক্ষকের ওপর নির্ভর করেনা। অর্থাৎ আপনি যদি ১০০ কি.মি. প্রতি ঘন্টা বেগে দৌড়ান আর আমি স্থির বসে একটা নির্দিষ্ট আলোকে দেখি, দুজনের কাছেই মনে হবে আলো C বেগে গতিশীল।

আগে আমরা আপেক্ষিক গতির হিসাব করতাম গ্যালিলিও রুপান্তরের মাধ্যমে। কিন্তু যখন আইনস্টাইনের আপেক্ষিকতা তত্ত্ব এলো এবং অন্যান্য বিজ্ঞানীদের নানান পরীক্ষার মাধ্যমে প্রমাণিত হলো যে আলোর বেগ সকল পর্যবেক্ষকের কাছে ধ্রুব তখন লরেণৎজ নামের একজন বিজ্ঞানী গ্যালিলিও রুপান্তরে একটা পরিবর্তন ঘটালো। আধুনিক পদার্থবিজ্ঞানের ধ্রুব বলতে যদি কিছু থাকে তবে তা হচ্ছে আলোর বেগ।

0 টি ভোট
করেছেন (71,000 পয়েন্ট)

S. M. Tamim

ধরেন আপনি আলোর খুব কাছাকাছি বেগে দৌড়াতে পারেন , অথবা ঠিক আলোর সমান বেগেই দৌড়াতে পারেন!! তাহলে আপনার কাছে নিশ্চয় আলোকে স্থির মনে হবে ? খুব দুঃখজনক ভাবে , না !!!

আপনার কাছে আলোকে স্থির মনে হবে না এবং একটু ধির গতি সম্পন্ন ও মনে হবে না , বরং আলোকে ঠিক একই গতির মনে হবে ! অর্থাৎ , আপনি স্থির হয়ে দাড়িয়ে থাকলেও আপনার জন্য আলোর গতি 3×10⁸ m/s আবার আপনি যদি 3×10⁷ m/s বেগে দৌড়ান তখনও আপনার কাছে আলোর বেগ ঠিক একই অর্থাৎ 3×10⁸ m/s মনে হবে , এবং আপনি যদি 3×10⁸ m/s অথবা এর থেকে বেশি বেগেও যান , তখনও আপনার কাছে আলোর বেগ ঠিক একই অর্থাৎ 3×10⁸ m/s মনে হবে ! অর্থাৎ আলোর আসলে আপেক্ষিক কোনো গতিই নেই ! আলোর গতি সর্বদা সমান !

0 টি ভোট
করেছেন (71,000 পয়েন্ট)
আর যদি পেছনের দিকে দৌড় দেই?

না,আলোর গতি কমবে না,কিন্তু আলোর তরঙ্গদৈর্ঘ্য বাড়বে।ব্যাপারটা হাবলের সুত্রের মতো,নীল অপসরণ ও লাল অপসরণ থেকে ব্যাখ্যা করতে পারবেন।নীল অপসারণ তখন ঘটে যখন কোনো নক্ষত্র পৃথিবীর দিকে ছুটে চলে,আর লাল অপসারণ তখন ঘটে যখন কোনো নক্ষত্র বা জোতিষ্ক পৃথিবী থেকে দুরে ছুটে চলে।কারণ দূরে ছুটে চলার কারণে আলোর তরঙ্গদৈর্ঘ্যের বৃদ্ধি ঘটিয়ে লাল বর্ণ সৃষ্টি করে,আর পৃথিবীর দিকে ছুটে চললে আলোর তরংগদৈর্ঘ্যের হ্রাস ঘটে,যা নীল বর্ণ সৃষ্টি করে।তবে তার জন্য প্রচুর বেগ লাগবে,প্রায় আলোর কাছালাছি।
আমি যতটুক জানি ততটুক বললাম,ভুল হলে শুধরে দেন। @Fardin Mahi
করেছেন (110 পয়েন্ট)
আপনি বললেন পিছনে ফিরলে আলোর বেগের পরিবর্তন হবে না।
এখন কথা হলো সামনে যাই পিছনে যাই আলোর বেগের কোনো পরিবর্তন হবে না!
কিন্তু আপনি হাবল এর সূত্র টানলেন, এখানে তরঙ্গ বাড়া কমার ব্যাপার আছে,
তাহলে, v=f(lambda) সূত্র আনুযায়ী আলোর বেগের বাড়ার কমার কথা,কিন্তু তা যেহেতু হয় না, তাই আমার (ব্যক্তিগতভাবে) মনে হচ্ছে এ সূত্র এখানে মানানসই না!

তবে আমি কম বুঝি,ভুল কিছু বললে ক্ষমা সু্ন্দর দৃষ্টিতে দেখবেন
0 টি ভোট
করেছেন (6,150 পয়েন্ট)
জ্বী না, কোনো নির্দিষ্ট মাধ্যমে আলোর গতি সর্বদা ধ্রুব। এর আপেক্ষিক কোনো গতি নেই।
0 টি ভোট
করেছেন (140 পয়েন্ট)
One of the foundations of special theory of relativity is that light speed is constant no matter what. So, answer is no.

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
2 টি উত্তর 652 বার দেখা হয়েছে
18 এপ্রিল 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ubaeid (28,310 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 224 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 1,320 বার দেখা হয়েছে
17 অক্টোবর 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন তানভীর. (220 পয়েন্ট)

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,169 জন সদস্য

74 জন অনলাইনে রয়েছে
5 জন সদস্য এবং 69 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...