মোবাইল ফোনের রেডিয়েশন এবং মাইক্রোওয়েভ এর রেডিয়েশন নিয়ে কেউ বিস্তারিত বলুন - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
215 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (2,140 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)

মোবাইল ফোন কিনতে গেলে আমরা ক্যামেরা কত মেগাপিক্সেলের, ইন্টারনাল মেমরি কত জিবি বা ব্যাটারি ব্যাকআপ কত ঘণ্টা তা জেনে নেই। কিন্তু ফোনের এমন অনেক গুরুত্বপূর্ণ ফিচার থাকে, যে গুলি নিয়ে আমরা চিন্তাভাবনা করি না বললেই চলে। এর মধ্যে একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে রেডিয়েশন লেভেল।

ফোনের মধ্যে থাকা ট্রান্সমিটিং ডিভাইস থেকে সব সময় অদৃশ্য রেডিও ফ্রিকোয়েন্সি তরঙ্গ  নির্গত হয়। সেই তরঙ্গ নিঃসরণের হার একটি নির্দিষ্ট মাত্রা পর্যন্ত আমাদের শরীরের তেমন ক্ষতি করে না। কিন্তু এই রেডিয়েশন লেভেল প্রতি কিলোগ্রামে ১.৬ ওয়াটের বেশি হলে মানবদেহে মারাত্বক প্রবাব পড়ে।

সেকারণে মোবাইল ফোনে রেডিয়েশনের মাত্রাটা নিরাপদ কিনা সেটা জানাটাও কিন্তু জরুরি। ফোনের রেডিয়েশনের পরিমাপ করা হয় ‘এসএআর ভ্যালু’ দিয়ে। প্রতিটি মোবাইল ফোনের ইউজার ম্যানুয়ালে ফোনের এসএআর ভ্যালু উল্লেখ করে থাকে।

এছাড়াও স্মার্টফোনের মাধ্যমেও এই রেডিয়েশন লেভেল জানা যায়, এজন্য ফোনের ডায়াল প্যাডে গিয়ে *#07# টাইপ করুন। তাহলেই আপনার স্ক্রিনে ফুটে উঠবে আপনার ফোনের রেডিয়েশনের মাত্রা।

 

মাইক্রোওয়েব রেডিয়েশন ঃ

অণুতরঙ্গ বা মাইক্রোওয়েভ (ইংরেজি: Microwave) দ্বারা সে সকল তাড়িতচৌম্বক বিকিরণ নির্দেশ করা হয় যাদের তরঙ্গদৈর্ঘ্য ন্যূনতম ১ মিলিমিটার হতে সর্বোচ্চ ১ মিটার পর্যন্ত।[১] এদের কম্পাঙ্ক ৩০০ মেগাহার্জ (তরঙ্গদৈর্ঘ্য ১ মিটার) হতে ৩০০ গিগাহার্জ (তরঙ্গদৈর্ঘ্য ১ মিলিমিটার) এর মধ্যে সীমাবদ্ধ। মাইক্রোওয়েভ শব্দে 'মাইক্রো-' উপসর্গটি মাইক্রোমিটার পাল্লার দৈর্ঘ্যবিশিষ্ট তরঙ্গ বোঝায় না এবং অণুতরঙ্গ শব্দে 'অণু-' উপসর্গটি আণবিক আকৃতির তরঙ্গ প্রকাশ করে না, বরং উভয়ক্ষেত্রেই সাধারণ অর্থে 'ক্ষুদ্র তরঙ্গ' প্রকাশ করে, কারণ 'মাইক্রোওয়েভ' দ্বারা সংজ্ঞায়িত তরঙ্গগুলোর দৈর্ঘ্য সাধারণ বেতার সম্প্রচারে ব্যবহৃত তরঙ্গের দৈর্ঘাপেক্ষা ক্ষুদ্রতর।

টেলিযোগাযোগের জন্য টাওয়ারে ব্যবহৃত বিভিন্ন ধরনের মাইক্রোওয়েভ ডিশ অ্যান্টেনা

উচ্চ ক্ষমতাসম্পন্ন মাইক্রোওয়েভের উৎস হিসেবে বিশেষ নির্বাত-নল (ভ্যাক্যুয়াম টিউব) ব্যবহৃত হয়। নিয়ন্ত্রক তড়িৎ বা চৌম্বক ক্ষেত্রের দ্বারা প্রভাবিত ইলেক্ট্রন কে শূন্যস্থানে প্রবাহ ঘটিয়ে মাইক্রোওয়েভ সৃষ্টি করা হয়। তাতে আরও থাকে ম্যাগণেট্রন (মাইক্রোওয়েভ ওভেনে ব্যবহৃত), ক্লাইস্ট্রনচল-তরঙ্গ নল (traveling-wave tube বা TWT) এবং জাইরোট্রন

অল্প ক্ষমতাসম্পন্ন মাইক্রোওয়েভের উৎস হিসেবে ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর (কম কম্পাঙ্কের ক্ষেত্রে), টানেল ডায়োডগান ডায়োড (Gunn diode), ইমপ্যাট ডায়োড (IMPATT diode) ইত্যাদি ব্যবহার করা হয়।

সকল উষ্ণ বস্তু হতে কিছু মাইক্রোওয়েভ কৃষ্ণবস্তু বিকিরণ (black-body radiation) নির্গত হয়, যার পরিমাণ বস্তুর তাপমাত্রার উপর নির্ভরশীল। এজন্য আবহবিদ্যায় দূরপাল্লার মাইক্রোওয়েভ পরিমাপক যন্ত্র ব্যবহার করে কোন বস্তু বা পৃষ্ঠের তাপমাত্রা মাপা হয়। নক্ষত্র হতে বিকিরিত দূর্বল মাইক্রোওয়েভ তরঙ্গ বিশ্লেষণ করে তাদের গঠন সম্পর্কে ধারণা লাভ করা যায়। মহাজাগতিক অণুতরঙ্গ পটভূমি বিকিরণ (cosmic microwave background radiation, সংক্ষেপে CMBR) বিশ্লেষণ করে মহাবিশ্বের উৎপত্তি সংক্রান্ত মহা বিস্ফোরণ তত্ত্বের অনেক তথ্য পাওয়া

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+6 টি ভোট
2 টি উত্তর 187 বার দেখা হয়েছে
+1 টি ভোট
3 টি উত্তর 225 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,196 জন সদস্য

47 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 47 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...