তার মানে গ্রহগুলো সৃষ্টি হওয়ার সময় থেকেই জড়তার কারনে ঘুরছে? এমন কি হতে পারে সৃষ্টির প্রাক্কালে গ্রহগুলো ঘূর্ণায়মান ছিলো না পরে কোন বাহ্যিক ক্তির প্রভাবে ঘুরতে শুরু করেছে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
394 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (15,280 পয়েন্ট)
এর জন্য কোন একটি সম্পর্কযুক্ত উত্তর: গ্রহসমূহের নিজ অক্ষের ঘূর্ণন কখনো থেমে যায়না কেন?

1 উত্তর

0 টি ভোট
করেছেন (180 পয়েন্ট)
এ প্রশ্নের উত্তর দিতে গেলে বিলিয়ার্ড খেলার একটা দৃষ্টান্ত দেওয়া যায়। ধরুন, আপনি কিউ বল দিয়ে অন্য একটা বলের উপর মারলেন। যদি টার্গেট নিখুঁত হয়, তাহলে কিউ বলটা গতি লাভ করে সেই গতি আবার টার্গেটকৃত বলটাকে ভরবেগের সংরক্ষণ সূত্র অনুসরণ করে গতিসম্পন্ন করে তুলবে। কিন্তু অনেক সময় দেখা যায়, কিউ বলটা সোজাসুজি টার্গেট বলে না লেগে একদম কিনারের দিকে লাগে। ফলে বলটা গতি লাভ করলেও তা হয় আহ্নিক গতি, অর্থাৎ বলটা নিজের জায়গাতেই স্পিন করতে থাকে।

গ্রহদের ব্যাপারটাও অনেকটা তেমনি। আজ থেকে ৪.৫ বিলিয়ন বছর আগে যখন গ্রহগুলো সৃষ্টি হয়েছিল, তখন বিভিন্ন মহাজাগতিক বস্তু  গ্রহগুলোর সাথে সংঘর্ষে লিপ্ত হয়। এর ফলে গ্রহগুলো আহ্নিক গতি লাভ করে।
করেছেন (8,570 পয়েন্ট)
সংঘর্ষ ছাড়াও গ্রহগুলো তৈরি হয় নক্ষত্র নির্গত বিভিন্ন পদার্থ থেকে। কোনো নক্ষত্র বিস্ফোরিত হলে বা সুপারনোভা ঘটলে নক্ষত্র থেকে যে পদার্থ ছিটকে যায় তার গতি অনেক থাকে। সেখানে থেকেও গ্রহগুলো গতিপ্রাপ্ত হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+9 টি ভোট
3 টি উত্তর 589 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 181 বার দেখা হয়েছে
04 ফেব্রুয়ারি 2022 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nibir nath (750 পয়েন্ট)
+4 টি ভোট
1 উত্তর 225 বার দেখা হয়েছে
+11 টি ভোট
5 টি উত্তর 1,476 বার দেখা হয়েছে

10,753 টি প্রশ্ন

18,417 টি উত্তর

4,734 টি মন্তব্য

245,635 জন সদস্য

42 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 42 জন গেস্ট অনলাইনে
  1. shuvosheikh

    350 পয়েন্ট

  2. talal

    150 পয়েন্ট

  3. nahidemon

    110 পয়েন্ট

  4. Soyfa chakma

    110 পয়েন্ট

  5. 888bnyc

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী গণিত বৈজ্ঞানিক মাথা মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...