পৃথিবীসহ বাকি গ্রহ গুলো নিজ অক্ষে অনবরত ঘুরতে এই শক্তি কি থেকে বা কোথায় পায়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+9 টি ভোট
552 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (47,700 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
করেছেন (210 পয়েন্ট)
সৃষ্টিলগ্নে সকল মহাজাগতিক বস্তু বেগপ্রাপ্ত হয়।স্থির বস্তু স্থির এবং গতিতে থাকা বস্তু গতিতে থাকতে চাওয়ার প্রবণতাকে জড়তা বলে।পৃথিবীসহ অন্যান্য গ্রহ বেগপ্রাপ্ত হওয়ার পর জড়তার কারণে নিজ অক্ষের চারদিকে ঘুরতে থাকে।
0 টি ভোট
করেছেন (8,570 পয়েন্ট)
বিগ ব্যাং এর পর মহাবিশ্বের সকল শক্তি উচ্চ গতিতে ছড়িয়ে পড়তে শুরু করে। এরপর ধীরে ধীরে কণা তৈরি হয়। কিন্তু সেই কণাও ওই শুরুর সময়ের গতির কারণে গতিশীল থাকে। এই কণাগুরো তখন এদিক ওদিক ছুটছিল। এই গতিশীল অবস্থাতেই কণাগুলো পরস্পরের সাথে যুক্ত হয়ে আরও বড় কণা তেরী করে। ফলে মহাবিশ্বের পদার্থগুলো একটা গতি লাভ করে। আবার নক্ষত্র বিস্ফোরিত হয়ে এর মধ্যকার পদার্থও ছড়িয়ে পড়ে উচ্চ গতিতে। পরে এই পদার্থ একত্রিত হয়ে গ্রহ তৈরি করে। এসব কারণে গ্রহগুলো গতিশীল হয়। আর মহাশূন্যে যেহেতু কোনো পদার্থ নেই বা বায়ু নেই যার ক্রণে গ্রহের গতি হ্রাস পাবে। তাই জড়তার কারণে গতিশীল গ্রহ গতিশীলই থাকে।
0 টি ভোট
করেছেন (1,860 পয়েন্ট)
পৃথিবী এই শক্তির উৎস মহাকর্ষ বল!

পৃথিবী অভিকর্ষ বলের প্রভাবে নিজ অক্ষের উপর  ঘোরে। অভিকর্ষ বল সৃষ্টি হয় ঘূর্ণনজনিত বেগের কারণে। আমরা জানি, মহাকর্ষ বলের প্রভাবে পৃথিবী সহ অন্যান্য গ্রহ প্রচন্ড বেগে সূর্যের  চারিদিকে ঘোরে। এই প্রচন্ড বেগের কারণে কৌনিক ত্বরন সৃষ্টি হয় যার ফলে পৃথিবী নিজ অক্ষে ঘোরে!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+4 টি ভোট
1 উত্তর 214 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 165 বার দেখা হয়েছে
04 ফেব্রুয়ারি 2022 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nibir nath (750 পয়েন্ট)

10,719 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,760 জন সদস্য

49 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 48 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...