শনি গ্রহের চারপাশে কেন বলয় থাকে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
90 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (1,530 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (2,100 পয়েন্ট)
" গ্রহীয় বলয় " (Planetary ring) হলো কোনো গ্রহের চারপাশে একটি নির্দিষ্ট চাকতি আকৃতির অঞ্চলে আবর্তনরত ধূলি ও ছোট ছোট পাথুরে কণার বেষ্টনী । সৌরজগতে শনি গ্রহের চারপাশে রয়েছে সবচেয়ে স্পষ্ট ও দর্শনীয় বলয় । শনি ছাড়াও সৌরজগতে বৃহস্পতি , ইউরেনাস ও নেপচুন গ্রহের চারপাশেও বলয় রয়েছে । 'ক্যাসিনি' নভোযান থেকে প্রাপ্ত তথ্য থেকে ধারণা করা হচ্ছে যে শনির একটি উপগ্রহের চারদিকেও বলয় রয়েছে । ' রিয়া ' নামক এই উপগ্রহের বলয় আবিষ্কৃত হলে প্রমাণিত হবে যে , " উপগ্রহেরও বলয় থাকতে পারে " ।

মূলত ৩টি পদ্ধতিতে এই ' গ্রহীয় বলয় ' সৃষ্টি হতে পারে । এগুলো হলো :-

1." ভ্রূণ গ্রহীয় চাকতির " যেসকল উপাদানগুলো " রোশ সীমার " মধ্যে ছিল সেগুলো একত্রিত হয়ে উপগ্রহ গঠন করতে পারেনি বলে এরা শনির চারপাশে বলয় তৈরি করেছে ।

2.গ্রহটির কোনো উপগ্রহ বিরাট কোনো সংঘর্ষের মাধ্যমে বা অন্য কোনো কারণে ধ্বংস হয়ে গেলে সেই ধ্বংসাবশেষ থেকে বলয়গুলো গঠিত হতে পারে ।

3.কোনো উপগ্রহ হয়তো হঠাৎ কখনো গ্রহটির রোশ সীমার ভেতর দিয়ে যাচ্ছিল এবং যাওয়ার সময় গ্রহের জোয়ার - ভাটা জনিত টানে ধ্বংসপ্রাপ্ত হয়েছে , যেখান থেকে বলয়বরফ ও পাথর দিয়ে গঠিত বলয়গুলো কিন্তু স্থির নয় । শনির চারদিকে ঘুরছে খুব উচ্চ গতিতে । শনির বলয়ে ৪টি বড় গ্রুপ ও অপেক্ষাকৃত হালকা ৩ টি গ্রুপ আছে । সবচেয়ে বড় গ্রুপটির ব্যাস শনির ব্যাসের "২০০ গুণ" বড় ।

সম্প্রতি জাপান ও ফ্রান্সের কিছু গবেষক এই বিষয়ে ধারণা ও অনুমানের ভিত্তিতে কিছুটা ইঙ্গিত পেয়েছেন । তারা বলেছেন , বরফ ও পাথরখণ্ড দিয়ে শনির রিং গঠিত যা সম্ভবত প্লুটোর মতো হাজারো বস্তুর সংঘর্ষে গঠিত হয়েছে ।

গবেষকদের ধারণা , প্রায় ৪০০ কোটি বছর আগে বৃহস্পতি , শনি , ইউরেনাস ও নেপচুন অস্থিতিশীল ছিল । ফলে সূর্য থেকে আরও দূরের প্লুটোর আকারের বস্তুদের ' বেগ ' ও গ্রহদের ' মহাকর্ষীয় আকর্ষণের ' পরিবর্তন হয়েছিল বলে ধারণা করা হয় । এই বস্তুরা তখন সৌরজগতের আরো ভেতরে এসে গ্রহদের সাথে সংঘর্ষে লিপ্ত হয় ।

জাপানের ' ন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল অবজারভেটরির ' গবেষকরা সুপার কম্পিউটার ব্যবহার করে এই ঘটনাটির মডেল তৈরি করেছেন । এতে বলা হয়েছে , সেসব সংঘর্ষে সৃষ্ট ধ্বংসাবশেষগুলোকে বড় গ্রহরা নিজেদের দিকে টেনে নিয়ে তাদের কক্ষপথে স্থান করে দেয় । সংঘর্ষ অব্যাহত থাকলে নতুন খণ্ড এসে জমা হয় আগেরগুলোর আশেপাশে । এভাবেই ধীরে ধীরে তৈরি হয় 'বলয় গ্রুপ' ।

এই বলয় আবিষ্কারের পর ৪০০ বছর কেটে গেলেও , এর রহস্য এখনো কাটেনি । এখনও নিশ্চিতভাবে জানা যায়নি যে ঠিক কীভাবে সৃষ্টি হয়েছিল শনির বলয় ?!!!গুলোর উৎপত্তি হয়েছে ‌।

source: wikipedia
0 টি ভোট
করেছেন (54,060 পয়েন্ট)
সূর্যের কক্ষপথে যেমন গ্রহাণু বেল্ট আছে, তেমনই শনি গ্রহের কক্ষপথেও বলয় বা রিং আছে। শনির বলয় আর সূর্যের গ্রহাণু বেল্ট তৈরি হওয়ার কারণ প্রায় একই। পৃথিবীর চাঁদের মতোই শনিরও অনেক উপগ্রহ আছে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
2 টি উত্তর 188 বার দেখা হয়েছে
+12 টি ভোট
0 টি উত্তর 69 বার দেখা হয়েছে
+9 টি ভোট
1 উত্তর 253 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 51 বার দেখা হয়েছে
+12 টি ভোট
1 উত্তর 2,545 বার দেখা হয়েছে

9,386 টি প্রশ্ন

15,668 টি উত্তর

4,548 টি মন্তব্য

124,099 জন সদস্য

83 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 80 জন গেস্ট অনলাইনে
  1. Md. Ariful Haque

    1770 পয়েন্ট

  2. Maksud

    1060 পয়েন্ট

  3. Jihadul Amin

    980 পয়েন্ট

  4. azratuni

    640 পয়েন্ট

  5. স্বপ্নিল

    580 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান জীববিজ্ঞান রোগ চোখ পৃথিবী - শরীর পদার্থ রক্ত আলো মোবাইল কী ক্ষতি চিকিৎসা এইচএসসি-আইসিটি চুল পদার্থবিজ্ঞান মহাকাশ বৈজ্ঞানিক মাথা সূর্য প্রাণী পার্থক্য প্রযুক্তি স্বাস্থ্য কেন খাওয়া ডিম গরম রাসায়নিক কারণ #biology বৃষ্টি #জানতে শীতকাল রং বিজ্ঞান চাঁদ গণিত উপকারিতা কাজ বিদ্যুৎ আগুন লাল রাত সাদা সাপ #ask দুধ উপায় ব্যাথা শক্তি খাবার মনোবিজ্ঞান গাছ ভয় আবিষ্কার মশা মাছ হাত শব্দ ঠাণ্ডা কি গ্রহ মস্তিষ্ক কালো বৈশিষ্ট্য সমস্যা উদ্ভিদ স্বপ্ন রঙ পা হলুদ মন রসায়ন মেয়ে বাতাস ভাইরাস #science আম পাতা ব্যথা মৃত্যু দাঁত আকাশ কান্না পাখি চার্জ গ্যাস ঔষধ বিস্তারিত হরমোন বিড়াল তাপমাত্রা নাক ফোবিয়া
...