রোগ নির্ণয় এম আর আই পরীক্ষার মূলনীতি - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
1,738 বার দেখা হয়েছে
"রসায়ন" বিভাগে করেছেন (140 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (12,550 পয়েন্ট)

এম আর আই বা Magnetic Resonance Imaging হল, সবচেয়ে আধুনিক রোগ নির্ণয়কারী একটি পরীক্ষা, যার মাধ্যমে নির্দিষ্ট রোগ বা অস্বাভাবিক অবস্থা খুঁজে বের করতে মানব শরীরের অভ্যন্তরীণ অঙ্গের খুব স্পষ্ট ছবি (Image) নেওয়া হয়।

এম আর আই (MRI) কি?

এম আর আই বা Magnetic Resonance Imaging হল, সবচেয়ে আধুনিক রোগ নির্ণয়কারী একটি পরীক্ষা, যার মাধ্যমে নির্দিষ্ট রোগ বা অস্বাভাবিক অবস্থা খুঁজে বের করতে মানব শরীরের অভ্যন্তরীণ অঙ্গের খুব স্পষ্ট ছবি (Image) নেওয়া হয়। এম আর আই পরীক্ষায় কোন ক্ষতিকারক বিকিরণ ব্যবহার করা হয় না ।

কি কারণে এম আর আই পরীক্ষা (MRI SCANNER) করা হয়?

বিভিন্ন অংশের সুক্ষ রোগ নির্ণয়ের জন্য বর্তমানে এমআরআই একটি নির্ভরযোগ্য ও পছন্দের পদ্ধতিতে পরিণত হয়েছে। মস্তিষ্ক, মেরুদণ্ড, জয়েন্ট (যেমন হাঁটু, কাঁধ, কব্জি, এবং গোড়ালি), পেট, স্তন, রক্তনালী, হার্ট এবং শরীরের অন্যান্য অংশের পরীক্ষার জন্য এমআরআই ব্যবহার করা হয়।

সাধারণ ভাবে এমআরআই পরীক্ষা দ্বারা নিম্নলিখিত রোগ নির্ণয় করা যায় :

১. মস্তিষ্কের রোগ, যেমন টিউমার, স্ট্রোক এবং অন্যান্য

২. মেরুদণ্ডের রোগ/আঘাত

৩. জোড়া রোগ ও ক্রীড়াজনিত আঘাত

৪. হাড় ও মাংসপেশির সমস্যা

৫. রক্তনালীর অস্বাভাবিকতা

৬. মহিলাদের স্তন ও তল পেটের সমস্যা

৭. প্রস্টেট সমস্যা

৮. লিভার, পিত্ত নালী ও কিছু আন্ত্রিক রোগ

৯. নির্দিষ্ট নাক, কান ও গলা (ইএনটি) রোগ, ইত্যাদি।

 

কিভাবে এম আর আই পরীক্ষার জন্য প্রস্তুত করা হয়?

এমআরআই পরীক্ষার জন্য সাধারনত বিশেষ কোন প্রস্তুতির প্রয়োজন হয় না। বেশিরভাগ পরীক্ষার ক্ষেত্রে আপনি স্বাভাবিক খেতে/পান করতে, বা কোনো নির্দিষ্ট ঔষধ চালিয়ে যেতে পারেন। তবে এমআরআই সিস্টেমের শক্তিশালী চুম্বক দ্বারা আকৃষ্ট না হওয়ার জন্য, রোগী কোন প্রকার ধাতব বস্তু নিয়ে এমআরআই কক্ষে প্রবেশ করতে পারবে না।

নিরাপদে স্ক্যান করা যাবে তা নিশ্চিত করার জন্য একজন সদস্য কিছু নিরাপত্তা প্রশ্নাবলী করবেন ও আপনাকে একটি স্ক্রীনিং ফর্ম পূরণ করতে বলা হবে।

পরীক্ষা করার আগে রোগীকে যে সব ধাতব বস্তু অপসারণ করতে হবে তা হল: পার্স, মানিব্যাগ, ব্যাংক কার্ড, ঘড়ি, চশমা, কলম, ক্লিপ, কয়েন, চাবি, জুতা, বেল্ট, সেফটি পিন, চুলের পিন, মেটাল গহনা, ইলেক্ট্রনিক ডিভাইস যেমন সেল ফোন, শ্রবণ যন্ত্র (Hearing aids) ধাতব প্লেট লাগানো আলগা দাঁত, পোষাক যাতে ধাতব দ্রব্য আছে, যেমন – মেটাল চেইন, বোতাম, হুক ইত্যাদি।  - সংগৃহীত 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
1 উত্তর 156 বার দেখা হয়েছে
+4 টি ভোট
1 উত্তর 285 বার দেখা হয়েছে
09 নভেম্বর 2021 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Roky palit (550 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 108 বার দেখা হয়েছে
29 সেপ্টেম্বর 2023 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন RUBAYET (970 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 174 বার দেখা হয়েছে
24 জানুয়ারি 2023 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন ریفات احمد (120 পয়েন্ট)

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,166 জন সদস্য

66 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 66 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...