Disease X মূলত কি? এই রোগ কেন হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
91 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (970 পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (5,060 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO-এর মতে,Disease X কথাটির অর্থ হল, এমন একটি রোগ যা অতিমারি ঘটাতে পারে বলে মনে করা হচ্ছে। কিন্তু সেই রোগটির প্যাথোজেন কীভাবে মানুষের ক্ষতি করতে পারে, তা অজানা ।          বিজ্ঞানীরা বলছেন, এটিও এক ধরনের Zoonotic রোগ হওযার আশঙ্কাই বেশি। কী এই Zoonotic রোগ? সাধারণত মানুষ থেকে অন্য প্রাণীদের মধ্যে বা অন্য প্রাণীদের থেকে মানুষের মধ্যে ছড়াতে পারে এমন রোগকেই Zoonotic রোগ বলা হয়। বিজ্ঞানীদের আশঙ্কা তেমনই কোনও অসুখ হতে চলেছে এই Disease X .
0 টি ভোট
করেছেন (4,260 পয়েন্ট)

Disease X হল একটি কাল্পনিক রোগের নাম যা বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) দ্বারা একটি সম্ভাব্য অতিমারি সৃষ্টিকারী রোগ হিসাবে চিহ্নিত করা হয়েছে। এটি এমন একটি রোগ যা এখনও আবিষ্কৃত হয়নি বা মানুষের মধ্যে ছড়িয়ে পড়েনি, তবে এটি ভবিষ্যতে একটি বড় জনস্বাস্থ্য হুমকির সম্ভাবনা রয়েছে।

Disease X এর কারণগুলি এখনও অজানা, তবে এটি একটি জুনোটিক রোগ হতে পারে, অর্থাৎ এটি প্রাণী থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে। এটি একটি নতুন ভাইরাস, ব্যাকটেরিয়া বা ফাঙ্গাস দ্বারা সৃষ্ট হতে পারে।

Disease X এর কারণগুলির মধ্যে রয়েছে:

  • প্রাণী থেকে মানুষের মধ্যে রোগের সংক্রমণ বৃদ্ধি
  • পরিবেশগত পরিবর্তন
  • বিশ্বব্যাপী ভ্রমণের বৃদ্ধি
  • জনসংখ্যার বৃদ্ধি

Disease X এর লক্ষণগুলি রোগের কারণ এবং রোগীর প্রতিরোধ ক্ষমতার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে:

  • জ্বর
  • সর্দি-কাশি
  • শ্বাসকষ্ট
  • পেট খারাপ
  • মাথাব্যথা
  • পেশী ব্যথা

Disease X এর চিকিৎসা এখনও অজানা। তবে, যদি এই রোগটি সত্যিই ঘটে তবে বিজ্ঞানীরা এবং স্বাস্থ্যসেবা পেশাদাররা রোগটিকে রোধ এবং চিকিত্সার জন্য পদক্ষেপ নিতে সক্ষম হবেন বলে আশা করা হচ্ছে।

Disease X একটি সম্ভাব্য মহামারী হুমকি, তবে এটি একটি বাস্তব হুমকি নয়। বিজ্ঞানীরা এবং স্বাস্থ্যসেবা পেশাদাররা এই রোগটি সম্পর্কে সচেতন এবং এটি ঘটার সম্ভাবনা কমাতে পদক্ষেপ নিচ্ছেন।

আশা করি উত্তরটি পেয়েছেন। ধন্যবাদ!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
4 টি উত্তর 284 বার দেখা হয়েছে
28 ডিসেম্বর 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+1 টি ভোট
4 টি উত্তর 294 বার দেখা হয়েছে
03 ডিসেম্বর 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 4,916 বার দেখা হয়েছে

10,709 টি প্রশ্ন

18,306 টি উত্তর

4,726 টি মন্তব্য

235,028 জন সদস্য

67 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 67 জন গেস্ট অনলাইনে
  1. Jihadul Amin

    320 পয়েন্ট

  2. Md Shahadat Hossain

    220 পয়েন্ট

  3. Asniya Ayub Ava

    190 পয়েন্ট

  4. আমি কই

    180 পয়েন্ট

  5. Nahid Jahan Bhuiyan

    160 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি বিজ্ঞান #science #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন তাপমাত্রা রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...