একটি নক্ষত্র কি গ্রহে পরিণত হতে পারে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
49 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (2,080 পয়েন্ট)
একটি নক্ষত্র কি গ্রহে পরিণত হতে পারে?

1 উত্তর

+2 টি ভোট
করেছেন (12,940 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
হ্যাঁ, একটি নক্ষত্র একটি গ্রহে পরিণত হতে পারে, কিন্তু এই রূপান্তরটি শুধুমাত্র একটি বিশেষ ধরনের নক্ষত্রের জন্য ঘটে যা বাদামী বামন নামে পরিচিত। কিছু বিজ্ঞানী বাদামী বামনদেরকে সত্যিকারের নক্ষত্র মনে করেন না কারণ তাদের সাধারণ হাইড্রোজেনের পারমাণবিক সংমিশ্রণ জ্বালানোর জন্য পর্যাপ্ত ভর নেই। একই সময়ে, কিছু বিজ্ঞানী বাদামী বামনদেরকে সত্যিকারের গ্রহ মনে করেন না কারণ তারা সাধারণত একটি নক্ষত্রের মতো সৌরজগতের কেন্দ্রে বসে থাকে। একটি বাদামী বামন একটি অদ্ভুত বস্তু যা একটি ভর সহ বৃহত্তর নিয়মিত গ্রহের চেয়ে বড় (যেমন বৃহস্পতির ভরের 13 গুণের উপরে) এবং ক্ষুদ্রতম নিয়মিত নক্ষত্রের চেয়ে কম (যেমন বৃহস্পতির ভরের 80 গুণের নিচে)। যদিও একটি বাদামী বামনের নিয়মিত হাইড্রোজেনের পারমাণবিক সংমিশ্রণ প্রজ্বলিত করার জন্য যথেষ্ট অভ্যন্তরীণ মহাকর্ষীয় চাপ নেই, তবে এটি ভারী হাইড্রোজেনের পারমাণবিক সংযোজন (ডিউটেরিয়াম) জ্বালানোর জন্য যথেষ্ট। একটি বাদামী বামন জীবনের প্রথম দিকে, তার ভারী হাইড্রোজেনের পারমাণবিক সংযোজন প্রচুর পরিমাণে আলো এবং তাপ নির্গত করে। ফলস্বরূপ, একটি তরুণ বাদামী বামন একটি নিয়মিত তারার মত জ্বলজ্বল করে। এর নাম সত্ত্বেও, একটি বাদামী বামন যা এখনও জ্বলজ্বল করছে তা বাদামী দেখায় না। বরং, এটি ম্যাজেন্টা বা লালচে কমলা প্রদর্শিত হবে। একটি নক্ষত্র হিসাবে জীবন শুরু করা সত্ত্বেও, একটি বাদামী বামন দ্রুত তার ভারী হাইড্রোজেন ব্যবহার করে, অন্ধকার হয়ে যায়, শীতল হয়ে যায় এবং তার বাকি জীবন একটি গ্রহ হিসাবে ব্যয় করে।

ভারী হাইড্রোজেনের একটি পরমাণু নিয়মিত হাইড্রোজেনের একটি পরমাণুর মতো, এটির প্রোটন ছাড়াও নিউক্লিয়াসে একটি নিউট্রন থাকে। নিউক্লিয়াসের এই অতিরিক্ত কণা এটিকে ভারী করে তোলে। এই নিউট্রন অতিরিক্ত পারমাণবিক আঠার মতো কাজ করে, যার ফলে ভারী হাইড্রোজেনের দুটি পরমাণু একত্রিত করা সহজ হয়। উপরন্তু, ভারী হাইড্রোজেন মহাবিশ্বে এবং তারায় নিয়মিত হাইড্রোজেনের তুলনায় অনেক বিরল। অতএব, একটি বাদামী বামন তার নিয়মিত হাইড্রোজেন পোড়াতে পারে না এবং দ্রুত তার ভারী হাইড্রোজেনকে পুড়িয়ে ফেলতে পারে (কারণ এর পরিমাণ খুব কম)। ফলস্বরূপ, একটি বাদামী বামন তার জীবনের প্রথম দিকে আলো এবং তাপ নির্গত করা বন্ধ করে দেয়। এটি তারপর ক্রমাগত ঠান্ডা এবং নিস্তেজ হয়ে যায় যতক্ষণ না এটি বৃহস্পতির মতো গ্রহের মতো আচরণ করে। একটি সাধারণ বাদামী বামন একটি সৌরজগতের কেন্দ্রে একটি নিয়মিত তারার মতো অবস্থান করে তা সত্ত্বেও - এটি তার বাকি জীবন একটি গ্রহের মতো দেখতে এবং কাজ করতে ব্যয় করে। এই ধরনের একটি সৌরজগতে, শেষ ফলাফল হল একটি বৃহৎ কেন্দ্রীয় গ্রহকে প্রদক্ষিণকারী গ্রহের সংগ্রহ যেখানে কোন তারকা নেই। এই ধরনের সৌরজগৎ খুব ঠান্ডা এবং অন্ধকারে শেষ হয়। (লক্ষ্য করুন যে কিছু বাদামী বামন নিয়মিত তারাকে প্রদক্ষিণ করে।)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 23 বার দেখা হয়েছে
27 ডিসেম্বর 2021 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rishad Ud Doula (5,740 পয়েন্ট)
+4 টি ভোট
4 টি উত্তর 116 বার দেখা হয়েছে
15 এপ্রিল 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Linza Reza (2,650 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 29 বার দেখা হয়েছে
+3 টি ভোট
4 টি উত্তর 45 বার দেখা হয়েছে
27 ডিসেম্বর 2021 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rishad Ud Doula (5,740 পয়েন্ট)
+8 টি ভোট
4 টি উত্তর 75 বার দেখা হয়েছে

8,958 টি প্রশ্ন

14,924 টি উত্তর

4,489 টি মন্তব্য

103,766 জন সদস্য

67 জন অনলাইনে রয়েছে
7 জন সদস্য এবং 60 জন গেস্ট অনলাইনে
  1. রেয়াজুর রহমান রাজ

    3910 পয়েন্ট

  2. Jihadul Amin

    1390 পয়েন্ট

  3. Sazzad Ahammad Fahim

    1190 পয়েন্ট

  4. Anindo Brody

    810 পয়েন্ট

  5. Anupom

    670 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান রোগ জীববিজ্ঞান পৃথিবী চোখ - শরীর পদার্থ রক্ত কী মোবাইল ক্ষতি আলো এইচএসসি-আইসিটি চিকিৎসা চুল মাথা মহাকাশ পদার্থবিজ্ঞান সূর্য বৈজ্ঞানিক প্রাণী স্বাস্থ্য প্রযুক্তি পার্থক্য কেন গরম কারণ ডিম রং #জানতে শীতকাল গণিত উপকারিতা খাওয়া কাজ #biology বৃষ্টি আগুন রাসায়নিক চাঁদ বিদ্যুৎ বিজ্ঞান রাত সাপ লাল সাদা উপায় খাবার দুধ ভয় আবিষ্কার শক্তি #ask গাছ ব্যাথা মশা ঠাণ্ডা হাত কি মনোবিজ্ঞান মাছ শব্দ গ্রহ কালো বৈশিষ্ট্য উদ্ভিদ সমস্যা পা রসায়ন মস্তিষ্ক ভাইরাস মেয়ে হলুদ স্বপ্ন মন আম পাখি বাতাস পাতা ব্যথা কান্না বিস্তারিত দাঁত গ্যাস বিড়াল রঙ নাক চার্জ হরমোন আকাশ তাপমাত্রা #science ঔষধ মৃত্যু চা
...