কোনও 'তারা' কি গ্রহে পরিণত হতে পারে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+4 টি ভোট
166 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (2,660 পয়েন্ট)

5 উত্তর

+2 টি ভোট
করেছেন (2,350 পয়েন্ট)

হ্যাঁ, একটি তারা কোনও গ্রহে পরিণত হতে পারে, তবে এই রূপান্তরটি কেবল একটি বাদামী বামন হিসাবে পরিচিত একটি বিশেষ ধরণের তারার জন্য ঘটে। ... তারকা হিসাবে জীবনের শুরু সত্ত্বেও, একটি বাদামী বামন দ্রুত তার ভারী হাইড্রোজেন ব্যবহার করে, অন্ধকার হয়ে যায়, শীতল হয় এবং তার বাকী জীবন গ্রহ হিসাবে ব্যয় করে।

+1 টি ভোট
করেছেন (12,950 পয়েন্ট)
হ্যাঁ, একটি নক্ষত্র একটি গ্রহে পরিণত হতে পারে, কিন্তু এই রূপান্তরটি শুধুমাত্র একটি বিশেষ ধরনের নক্ষত্রের জন্য ঘটে যা বাদামী বামন নামে পরিচিত। কিছু বিজ্ঞানী বাদামী বামনদেরকে সত্যিকারের নক্ষত্র মনে করেন না কারণ তাদের সাধারণ হাইড্রোজেনের পারমাণবিক সংমিশ্রণ জ্বালানোর জন্য পর্যাপ্ত ভর নেই। একই সময়ে, কিছু বিজ্ঞানী বাদামী বামনদেরকে সত্যিকারের গ্রহ মনে করেন না কারণ তারা সাধারণত একটি নক্ষত্রের মতো সৌরজগতের কেন্দ্রে বসে থাকে। একটি বাদামী বামন একটি অদ্ভুত বস্তু যা একটি ভর সহ বৃহত্তর নিয়মিত গ্রহের চেয়ে বড় (যেমন বৃহস্পতির ভরের 13 গুণের উপরে) এবং ক্ষুদ্রতম নিয়মিত নক্ষত্রের চেয়ে কম (যেমন বৃহস্পতির ভরের 80 গুণের নিচে)। যদিও একটি বাদামী বামনের নিয়মিত হাইড্রোজেনের পারমাণবিক সংমিশ্রণ প্রজ্বলিত করার জন্য যথেষ্ট অভ্যন্তরীণ মহাকর্ষীয় চাপ নেই, তবে এটি ভারী হাইড্রোজেনের পারমাণবিক সংযোজন (ডিউটেরিয়াম) জ্বালানোর জন্য যথেষ্ট। একটি বাদামী বামন জীবনের প্রথম দিকে, তার ভারী হাইড্রোজেনের পারমাণবিক সংযোজন প্রচুর পরিমাণে আলো এবং তাপ নির্গত করে। ফলস্বরূপ, একটি তরুণ বাদামী বামন একটি নিয়মিত তারার মত জ্বলজ্বল করে। এর নাম সত্ত্বেও, একটি বাদামী বামন যা এখনও জ্বলজ্বল করছে তা বাদামী দেখায় না। বরং, এটি ম্যাজেন্টা বা লালচে কমলা প্রদর্শিত হবে। একটি নক্ষত্র হিসাবে জীবন শুরু করা সত্ত্বেও, একটি বাদামী বামন দ্রুত তার ভারী হাইড্রোজেন ব্যবহার করে, অন্ধকার হয়ে যায়, শীতল হয়ে যায় এবং তার বাকি জীবন একটি গ্রহ হিসাবে ব্যয় করে।

ভারী হাইড্রোজেনের একটি পরমাণু নিয়মিত হাইড্রোজেনের একটি পরমাণুর মতো, এটির প্রোটন ছাড়াও নিউক্লিয়াসে একটি নিউট্রন থাকে। নিউক্লিয়াসের এই অতিরিক্ত কণা এটিকে ভারী করে তোলে। এই নিউট্রন অতিরিক্ত পারমাণবিক আঠার মতো কাজ করে, যার ফলে ভারী হাইড্রোজেনের দুটি পরমাণু একত্রিত করা সহজ হয়। উপরন্তু, ভারী হাইড্রোজেন মহাবিশ্বে এবং তারায় নিয়মিত হাইড্রোজেনের তুলনায় অনেক বিরল। অতএব, একটি বাদামী বামন তার নিয়মিত হাইড্রোজেন পোড়াতে পারে না এবং দ্রুত তার ভারী হাইড্রোজেনকে পুড়িয়ে ফেলতে পারে (কারণ এর পরিমাণ খুব কম)। ফলস্বরূপ, একটি বাদামী বামন তার জীবনের প্রথম দিকে আলো এবং তাপ নির্গত করা বন্ধ করে দেয়। এটি তারপর ক্রমাগত ঠান্ডা এবং নিস্তেজ হয়ে যায় যতক্ষণ না এটি বৃহস্পতির মতো গ্রহের মতো আচরণ করে। একটি সাধারণ বাদামী বামন একটি সৌরজগতের কেন্দ্রে একটি নিয়মিত তারার মতো অবস্থান করে তা সত্ত্বেও - এটি তার বাকি জীবন একটি গ্রহের মতো দেখতে এবং কাজ করতে ব্যয় করে। এই ধরনের একটি সৌরজগতে, শেষ ফলাফল হল একটি বৃহৎ কেন্দ্রীয় গ্রহকে প্রদক্ষিণকারী গ্রহের সংগ্রহ যেখানে কোন তারকা নেই। এই ধরনের সৌরজগৎ খুব ঠান্ডা এবং অন্ধকারে শেষ হয়। (লক্ষ্য করুন যে কিছু বাদামী বামন নিয়মিত তারাকে প্রদক্ষিণ করে।)
0 টি ভোট
করেছেন (7,600 পয়েন্ট)

yes! A star can turn into a planet, but this is true only for a specific category of stars called brown dwarfs

-scienceabc

0 টি ভোট
করেছেন (28,780 পয়েন্ট)
তারার মধ্যকার হাইড্রোজেন জ্বালানি ফুরিয়ে গেলে তার মৃত্যু ঘটে।
0 টি ভোট
করেছেন (5,160 পয়েন্ট)
মহাকাশে অবস্থিত যে সকল বস্তু নিজের অভ্যন্তরে থাকা পদার্থকে জ্বালিয়ে ফিউশন বিক্রিয়া ঘটাতে পারে এবং আলোক উজ্জ্বল হয় তাদেরকে নক্ষত্র বলা হয়। এছাড়া তারা, তারকা বা নক্ষত্র বলতে মহাশূন্যে প্লাজমা দশায় অবস্থিত অতি উজ্জ্বল এবং সুবৃহৎ গোলাকার বস্তুপিণ্ডকেও বোঝায়।

ধন্যবাদ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর 80 বার দেখা হয়েছে
28 সেপ্টেম্বর 2021 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন shahadat (2,100 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 59 বার দেখা হয়েছে
27 ডিসেম্বর 2021 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rishad Ud Doula (5,740 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 69 বার দেখা হয়েছে
+3 টি ভোট
4 টি উত্তর 85 বার দেখা হয়েছে
27 ডিসেম্বর 2021 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rishad Ud Doula (5,740 পয়েন্ট)
+8 টি ভোট
4 টি উত্তর 104 বার দেখা হয়েছে

9,642 টি প্রশ্ন

16,094 টি উত্তর

4,577 টি মন্তব্য

131,728 জন সদস্য

75 জন অনলাইনে রয়েছে
7 জন সদস্য এবং 68 জন গেস্ট অনলাইনে
  1. synthia faiz sheyma

    140 পয়েন্ট

  2. রিমি

    140 পয়েন্ট

  3. Md. Taseen Alam

    130 পয়েন্ট

  4. Nushrat

    120 পয়েন্ট

  5. priyapatel

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান - পৃথিবী জীববিজ্ঞান রোগ চোখ পদার্থ শরীর রক্ত আলো কী মোবাইল ক্ষতি চিকিৎসা চুল এইচএসসি-আইসিটি মহাকাশ পদার্থবিজ্ঞান বৈজ্ঞানিক মাথা সূর্য স্বাস্থ্য পার্থক্য প্রাণী প্রযুক্তি রাসায়নিক গণিত খাওয়া কেন ডিম বিজ্ঞান #biology গরম কারণ বৃষ্টি #জানতে #ask রং চাঁদ শীতকাল উপকারিতা আগুন কাজ বিদ্যুৎ সাদা লাল রাত সাপ উপায় শক্তি মনোবিজ্ঞান দুধ গাছ হাত ব্যাথা ভয় আবিষ্কার খাবার মশা শব্দ #science মাছ গ্রহ ঠাণ্ডা কি মস্তিষ্ক কালো পা বৈশিষ্ট্য স্বপ্ন সমস্যা উদ্ভিদ বাতাস রঙ হলুদ মন রসায়ন মেয়ে ভাইরাস আম বিস্তারিত পাতা আকাশ তাপমাত্রা ব্যথা ঔষধ পাখি মৃত্যু চার্জ দাঁত গ্যাস কান্না নাক হরমোন বিড়াল বাচ্চা
...