কোনও 'তারা' কি গ্রহে পরিণত হতে পারে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+4 টি ভোট
702 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (2,670 পয়েন্ট)

5 উত্তর

+2 টি ভোট
করেছেন (2,350 পয়েন্ট)

হ্যাঁ, একটি তারা কোনও গ্রহে পরিণত হতে পারে, তবে এই রূপান্তরটি কেবল একটি বাদামী বামন হিসাবে পরিচিত একটি বিশেষ ধরণের তারার জন্য ঘটে। ... তারকা হিসাবে জীবনের শুরু সত্ত্বেও, একটি বাদামী বামন দ্রুত তার ভারী হাইড্রোজেন ব্যবহার করে, অন্ধকার হয়ে যায়, শীতল হয় এবং তার বাকী জীবন গ্রহ হিসাবে ব্যয় করে।

+1 টি ভোট
করেছেন (12,990 পয়েন্ট)
হ্যাঁ, একটি নক্ষত্র একটি গ্রহে পরিণত হতে পারে, কিন্তু এই রূপান্তরটি শুধুমাত্র একটি বিশেষ ধরনের নক্ষত্রের জন্য ঘটে যা বাদামী বামন নামে পরিচিত। কিছু বিজ্ঞানী বাদামী বামনদেরকে সত্যিকারের নক্ষত্র মনে করেন না কারণ তাদের সাধারণ হাইড্রোজেনের পারমাণবিক সংমিশ্রণ জ্বালানোর জন্য পর্যাপ্ত ভর নেই। একই সময়ে, কিছু বিজ্ঞানী বাদামী বামনদেরকে সত্যিকারের গ্রহ মনে করেন না কারণ তারা সাধারণত একটি নক্ষত্রের মতো সৌরজগতের কেন্দ্রে বসে থাকে। একটি বাদামী বামন একটি অদ্ভুত বস্তু যা একটি ভর সহ বৃহত্তর নিয়মিত গ্রহের চেয়ে বড় (যেমন বৃহস্পতির ভরের 13 গুণের উপরে) এবং ক্ষুদ্রতম নিয়মিত নক্ষত্রের চেয়ে কম (যেমন বৃহস্পতির ভরের 80 গুণের নিচে)। যদিও একটি বাদামী বামনের নিয়মিত হাইড্রোজেনের পারমাণবিক সংমিশ্রণ প্রজ্বলিত করার জন্য যথেষ্ট অভ্যন্তরীণ মহাকর্ষীয় চাপ নেই, তবে এটি ভারী হাইড্রোজেনের পারমাণবিক সংযোজন (ডিউটেরিয়াম) জ্বালানোর জন্য যথেষ্ট। একটি বাদামী বামন জীবনের প্রথম দিকে, তার ভারী হাইড্রোজেনের পারমাণবিক সংযোজন প্রচুর পরিমাণে আলো এবং তাপ নির্গত করে। ফলস্বরূপ, একটি তরুণ বাদামী বামন একটি নিয়মিত তারার মত জ্বলজ্বল করে। এর নাম সত্ত্বেও, একটি বাদামী বামন যা এখনও জ্বলজ্বল করছে তা বাদামী দেখায় না। বরং, এটি ম্যাজেন্টা বা লালচে কমলা প্রদর্শিত হবে। একটি নক্ষত্র হিসাবে জীবন শুরু করা সত্ত্বেও, একটি বাদামী বামন দ্রুত তার ভারী হাইড্রোজেন ব্যবহার করে, অন্ধকার হয়ে যায়, শীতল হয়ে যায় এবং তার বাকি জীবন একটি গ্রহ হিসাবে ব্যয় করে।

ভারী হাইড্রোজেনের একটি পরমাণু নিয়মিত হাইড্রোজেনের একটি পরমাণুর মতো, এটির প্রোটন ছাড়াও নিউক্লিয়াসে একটি নিউট্রন থাকে। নিউক্লিয়াসের এই অতিরিক্ত কণা এটিকে ভারী করে তোলে। এই নিউট্রন অতিরিক্ত পারমাণবিক আঠার মতো কাজ করে, যার ফলে ভারী হাইড্রোজেনের দুটি পরমাণু একত্রিত করা সহজ হয়। উপরন্তু, ভারী হাইড্রোজেন মহাবিশ্বে এবং তারায় নিয়মিত হাইড্রোজেনের তুলনায় অনেক বিরল। অতএব, একটি বাদামী বামন তার নিয়মিত হাইড্রোজেন পোড়াতে পারে না এবং দ্রুত তার ভারী হাইড্রোজেনকে পুড়িয়ে ফেলতে পারে (কারণ এর পরিমাণ খুব কম)। ফলস্বরূপ, একটি বাদামী বামন তার জীবনের প্রথম দিকে আলো এবং তাপ নির্গত করা বন্ধ করে দেয়। এটি তারপর ক্রমাগত ঠান্ডা এবং নিস্তেজ হয়ে যায় যতক্ষণ না এটি বৃহস্পতির মতো গ্রহের মতো আচরণ করে। একটি সাধারণ বাদামী বামন একটি সৌরজগতের কেন্দ্রে একটি নিয়মিত তারার মতো অবস্থান করে তা সত্ত্বেও - এটি তার বাকি জীবন একটি গ্রহের মতো দেখতে এবং কাজ করতে ব্যয় করে। এই ধরনের একটি সৌরজগতে, শেষ ফলাফল হল একটি বৃহৎ কেন্দ্রীয় গ্রহকে প্রদক্ষিণকারী গ্রহের সংগ্রহ যেখানে কোন তারকা নেই। এই ধরনের সৌরজগৎ খুব ঠান্ডা এবং অন্ধকারে শেষ হয়। (লক্ষ্য করুন যে কিছু বাদামী বামন নিয়মিত তারাকে প্রদক্ষিণ করে।)
0 টি ভোট
করেছেন (7,700 পয়েন্ট)

yes! A star can turn into a planet, but this is true only for a specific category of stars called brown dwarfs

-scienceabc

0 টি ভোট
করেছেন (28,740 পয়েন্ট)
তারার মধ্যকার হাইড্রোজেন জ্বালানি ফুরিয়ে গেলে তার মৃত্যু ঘটে।
0 টি ভোট
করেছেন (5,210 পয়েন্ট)
মহাকাশে অবস্থিত যে সকল বস্তু নিজের অভ্যন্তরে থাকা পদার্থকে জ্বালিয়ে ফিউশন বিক্রিয়া ঘটাতে পারে এবং আলোক উজ্জ্বল হয় তাদেরকে নক্ষত্র বলা হয়। এছাড়া তারা, তারকা বা নক্ষত্র বলতে মহাশূন্যে প্লাজমা দশায় অবস্থিত অতি উজ্জ্বল এবং সুবৃহৎ গোলাকার বস্তুপিণ্ডকেও বোঝায়।

ধন্যবাদ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর 197 বার দেখা হয়েছে
28 সেপ্টেম্বর 2021 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন shahadat (2,110 পয়েন্ট)
+1 টি ভোট
3 টি উত্তর 154 বার দেখা হয়েছে
27 ডিসেম্বর 2021 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rishad Ud Doula (5,760 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 204 বার দেখা হয়েছে
+3 টি ভোট
4 টি উত্তর 338 বার দেখা হয়েছে
27 ডিসেম্বর 2021 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rishad Ud Doula (5,760 পয়েন্ট)
+8 টি ভোট
4 টি উত্তর 317 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,144 জন সদস্য

51 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 51 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...