পুরো ঘর পিংক কালার রং করালে নাকি রাগ কমে যায়?? মানে রং এর কারণে নাকি রাগ কমে?? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+13 টি ভোট
429 বার দেখা হয়েছে
"মনোবিজ্ঞান" বিভাগে করেছেন (10,860 পয়েন্ট)

1 উত্তর

+1 টি ভোট
করেছেন (10,860 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
Nishat Tasnim বিভিন্ন রঙের সাথে মানুষের অনুভূতি বা আচরণের যোগস্থাপন করাকে রঙের মনোবিজ্ঞান বা colour psychology বলা হয়। গোলাপী এই রংটি মূলত নম্রতা, প্রশান্তি, নির্দোষিতা, সহমর্মিতা, সংবেদনশীলতার সাথে জড়িত।

গোলাপি রং মানব প্রজাতির টিকে থাকা ও প্রতিপালনের প্রতিনিধিত্ব করে। উদ্বেগ ও রাগ কমিয়ে শরীরে প্রশান্তির অনুভূতি ছড়িয়ে দেয় এই রং। এমনকি আমেরিকান ইনস্টিটিউট অব বায়োসোশ্যাল অ্যান্ড মেডিক্যাল রিসার্চের ড. অ্যালেকজান্ডার শাউস জানান যে,

“গোলাপি রঙের উপস্থিতিতে কোনো ব্যক্তি চাইলেও রাগান্বিত বা আগ্রাসী আচরণ করতে পারেন না। তার হৃদপেশীগুলো তখন দ্রুত স্পন্দিত হতে পারে না।”

ক্রেতার সঙ্গে যোগাযোগ স্থাপন এবং তাদের প্রভাবিত করা, জনসমক্ষে বক্তৃতা বা কোনো প্রস্তাবনা পেশ করা, উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে বেতন বাড়ানো বা পদোন্নতি বিষয়ক আলোচনা- এসব সময়ে পরার জন্যে গোলাপী রং বেছে নেওয়া যেতে পারে। এই রংটিকে নারীসুলভ ভেবে অনেক পুরুষই এড়িয়ে চলতে চান। এমতাবস্থায় কোনো পুরুষ যদি গোলাপী রং পরেন, এটি তার নিজের ব্যক্তিত্বের প্রতি দৃঢ় আত্মবিশ্বাস ও সাহসিকতাকেই নির্দেশ করে।

ঘরে গোলাপীর নানা ধরনের শেড ব্যবহার করে ভিন্ন ভিন্ন আবহ সৃষ্টি করা যেতে পারে। উজ্জ্বল, গাঢ় গোলাপী যেখানে জমকালো ভাব ফুটিয়ে তোলে, সেখানে চাপা, হালকা গোলাপী আবার শীতল, শান্তিদায়ক অনুভূতি ছড়ায়। নিজের রুচি অনুসারে গোলাপীর সঙ্গে গাঢ় নীল, বাদামী, কালো, সবুজ, সোনালী বা রূপালী রঙের সমন্বয় করে ঘর সাজানো যেতে পারে। শোবার ঘর, সাজঘর বা বাড়ির প্রবেশমুখে গোলাপী রং ব্যবহার করা যেতে পারে।

অবশ্য অতিরিক্ত গোলাপীর ছড়াছড়ি শরীরের কর্মচাঞ্চল্য নিঃশেষ করে শরীরকে দুর্বল করে দিতে পারে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+10 টি ভোট
2 টি উত্তর 169 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 129 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 89 বার দেখা হয়েছে
+2 টি ভোট
4 টি উত্তর 886 বার দেখা হয়েছে
18 এপ্রিল 2021 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (140,740 পয়েন্ট)

9,642 টি প্রশ্ন

16,094 টি উত্তর

4,577 টি মন্তব্য

131,721 জন সদস্য

72 জন অনলাইনে রয়েছে
12 জন সদস্য এবং 60 জন গেস্ট অনলাইনে
  1. synthia faiz sheyma

    140 পয়েন্ট

  2. রিমি

    140 পয়েন্ট

  3. Md. Taseen Alam

    130 পয়েন্ট

  4. Nushrat

    120 পয়েন্ট

  5. priyapatel

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান - পৃথিবী জীববিজ্ঞান রোগ চোখ পদার্থ শরীর রক্ত আলো কী মোবাইল ক্ষতি চিকিৎসা চুল এইচএসসি-আইসিটি মহাকাশ পদার্থবিজ্ঞান বৈজ্ঞানিক মাথা সূর্য স্বাস্থ্য পার্থক্য প্রাণী প্রযুক্তি রাসায়নিক গণিত খাওয়া কেন ডিম বিজ্ঞান #biology গরম কারণ বৃষ্টি #জানতে #ask রং চাঁদ শীতকাল উপকারিতা আগুন কাজ বিদ্যুৎ সাদা লাল রাত সাপ উপায় শক্তি মনোবিজ্ঞান দুধ গাছ হাত ব্যাথা ভয় আবিষ্কার খাবার মশা শব্দ #science মাছ গ্রহ ঠাণ্ডা কি মস্তিষ্ক কালো পা বৈশিষ্ট্য স্বপ্ন সমস্যা উদ্ভিদ বাতাস রঙ হলুদ মন রসায়ন মেয়ে ভাইরাস আম বিস্তারিত পাতা আকাশ তাপমাত্রা ব্যথা ঔষধ পাখি মৃত্যু চার্জ দাঁত গ্যাস কান্না নাক হরমোন বিড়াল বাচ্চা
...