প্লেনের তেল তৈরি হয় কী দিয়ে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
639 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (1,630 পয়েন্ট)

1 উত্তর

+1 টি ভোট
করেছেন (24,230 পয়েন্ট)

এভিয়েশন ফুয়েল 

এভিয়েশন ফুয়েল হ'ল এক বিশেষ ধরণের পেট্রোলিয়াম-ভিত্তিক জ্বালানী যা পাওয়ার এয়ারক্র্যাফ্টে ব্যবহৃত হয়। হিটিং বা রোড ট্রান্সপোর্টের মতো কম তাৎপর্যপূর্ণ ব্যবহৃত জ্বালানির তুলনায় এটি সাধারণত উচ্চ মানের হয় এবং অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে প্রায়শই উচ্চ তাপমাত্রার কারণে আইসিং বা বিস্ফোরণের ঝুঁকি কমাতে কিছু বিশেষ মিশ্রণ থাকে

সর্বাধিক বর্তমান বাণিজ্যিক বিমান সংস্থা এবং সামরিক বিমানগুলি সর্বাধিক জ্বালানী দক্ষতা এবং সর্বনিম্ন ব্যয়ের জন্য জেট জ্বালানী ব্যবহার করে। এই বিমানগুলি আজ বিমানের বৃহত সংখ্যক জ্বালানী সংশোধন করে, যা ডিজেল বিমান ইঞ্জিনগুলিতেও ব্যবহৃত হয়। বিমানের জন্য উপলব্ধ অন্যান্য বিমান চলাচল জ্বালানী হ'ল স্পার্ক প্লাগ (যেমন, পিস্টন এবং ওয়াঙ্কেল রোটারি ইঞ্জিন) সহ ইঞ্জিনগুলিতে ব্যবহৃত পেট্রোলিয়াম স্পিরিট।

একটি এয়ারক্রাফ্টকে পাওয়ারের জন্য উপযুক্ত জ্বালানী নির্বাচন করার ক্ষেত্রে নির্দিষ্ট শক্তিই গুরুত্বপূর্ণ মানদণ্ড। একটি এয়ারক্রাফ্টের ওজনের বেশিরভাগ পরিসীমা সরবরাহ করতে জ্বালানী স্টোরেজে যায় এবং আরও বেশি ওজন মানে বেশি জ্বালানী খরচ হয়। বিমানের উচ্চ শক্তি থাকে এবং তাই টেক অফ এবং অবতরণের সময় জ্বালানী চাহিদা থাকে। এটি এখন পর্যন্ত বৈদ্যুতিক বিমানগুলিকে বৈদ্যুতিক ব্যাটারি ব্যবহারকে আটকা দিয়েছে কারণ প্রধান চালক শক্তি স্টোরটি বাণিজ্যিকভাবে বাণিজ্যিকভাবে কার্যকর হয়ে উঠছে।

জেট জ্বালানি

আনলেটেড কেরোসিন (জেট এ -১), বা নেফথা-কেরোসিন মিশ্রণ (জেট বি) এর উপর ভিত্তি করে জেট জ্বালানী খড়ের রঙের মতো । ডিজেল জ্বালানীর অনুরূপ, এটি সংক্ষেপণ ইগনিশন ইঞ্জিন বা টারবাইন ইঞ্জিনে ব্যবহৃত হতে পারে।

জেট-এ আধুনিক বাণিজ্যিক বিমান পরিবহনের ক্ষমতা দেয় এবং খাঁটি কেরোসিনের মিশ্রণ হয় এবং এটি তাপমাত্রায় 49 ডিগ্রি সেন্টিগ্রেড (120 ডিগ্রি ফারেনহাইট) এ পোড়া হয়। কেরোসিন ভিত্তিক জ্বালানীর পেট্রোল-ভিত্তিক জ্বালানির চেয়ে অনেক বেশি ফ্ল্যাশ পয়েন্ট রয়েছে যার অর্থ এটি জ্বলতে যথেষ্ট উচ্চতর তাপমাত্রার প্রয়োজন। এটি একটি উচ্চ মানের জ্বালানী; যদি এটি জেট বিমানের ব্যবহারের জন্য বিশুদ্ধতা এবং অন্যান্য মানের পরীক্ষায় ব্যর্থ হয়, তবে এটি রেলরোড ইঞ্জিনগুলির মতো কম চাহিদাযুক্ত প্রয়োজনীয়তা সহ অন্যান্য গ্রাউন্ড-ভিত্তিক ব্যবহারকারীদের কাছে বিক্রি করা হয় [[২]

অ্যাভগাস

অ্যাভাসস (বিমান চালনা পেট্রল) বিমানের স্পার্ক-জ্বলিত অভ্যন্তরীণ-দহন ইঞ্জিনগুলিতে ব্যবহৃত হয়। স্থিতিশীলতা, সুরক্ষা এবং প্রাকৃতিক পরিবেশের বিস্তৃত পরিমানের জন্য অনুমানযোগ্য পারফরম্যান্সের জন্য সূচিত, অ্যাভাস সাধারণত বিমানগুলিতে ব্যবহৃত হয় যা পুনরুক্তি বা ওয়াঙ্কেল ইঞ্জিন ব্যবহার করে। এর গঠনটি মোটর পেট্রল থেকে আলাদা, গাড়িতে ব্যবহৃত ওরফে পেট্রোল - যা বিমানচালক মোগাস হিসাবে উল্লেখ করুন। যদিও এটি বিভিন্ন বিভিন্ন গ্রেডে আসে, সাধারণভাবে অকটেন রেটিং মোটর পেট্রোলের তুলনায় সাধারণত অনেক বেশি।

উদীয়মান বিমান জ্বালানী

প্রচলিত জীবাশ্ম-ভিত্তিক বিমান চলাচলের জ্বালানির বিকল্প, বায়োমাসের মাধ্যমে তরল পদ্ধতির (সময়োপযোগী জ্বালানির মতো) তৈরি করা নতুন জ্বালানী এবং নির্দিষ্ট কিছু সরল উদ্ভিজ্জ তেলও ব্যবহার করা যেতে পারে।

টেকসই বিমান জ্বালানীর মতো জ্বালানীর সুবিধা রয়েছে যে বিমানটিতে নিজেই কয়েক বা কোনও পরিবর্তন প্রয়োজন হয়, তবে শর্ত হয় যে জ্বালানীর বৈশিষ্ট্যগুলি তৈলাক্তকরণ এবং ঘনত্বের জন্য নির্দিষ্টকরণের পাশাপাশি বর্তমান বিমানের জ্বালানী সিস্টেমগুলিতে পর্যাপ্ত পরিমাণে ইলাস্টোমারের সীলগুলিকে ফুলে যায়। সময়োপযোগী বিমান চলাচলের জ্বালানী এবং জীবাশ্মের মিশ্রণ এবং সময়োপযোগী বিকল্প জ্বালানীগুলি কণার এবং জি-এইচ-জি-এস কম নির্গমন করে। এগুলি অবশ্য বিপুল ভাবে ব্যবহার করা হচ্ছে না, কারণ তারা এখনও রাজনৈতিক, প্রযুক্তিগত এবং অর্থনৈতিক বাধার মুখোমুখি হচ্ছে প্রচলিতভাবে বিমান চালনার জ্বালানীর চেয়ে অনেক বেশি ব্যয়বহুল।

করেছেন (1,630 পয়েন্ট)
ধন্যবাদ আপনাকে, উত্তর দেয়ার জন্য!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 376 বার দেখা হয়েছে
24 ডিসেম্বর 2023 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nahid Jahan Bhuiyan (4,340 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 1,239 বার দেখা হয়েছে
26 ফেব্রুয়ারি 2021 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,820 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 109 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 607 বার দেখা হয়েছে
+2 টি ভোট
3 টি উত্তর 633 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,030 জন সদস্য

45 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 45 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...