ঘাড় ও বগলের কালো দাগ দূর করার উপায় কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
2,934 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (130 পয়েন্ট)

3 উত্তর

+1 টি ভোট
করেছেন (24,230 পয়েন্ট)

অনেকের মুখ ফর্সা হলেও গলা ও ঘাড়ের অনেক যায়গায় কালো দাগ হয়ে থাকে। এটি বেশি অস্বস্তিকর। নানা রকম প্রসাধনী ব্যবহার করেও এই সমস্যা সমাধান পাচ্ছেন না। মাত্র ২টি উপায় অবলম্বন করে আপনি এই সমস্যা থেকে পরিত্রান পেতে পারেন। তাহলে আসুন দেখে নেই কিভাবে এই সমস্যার সমাধান পাবেন।

গলা ঘাড়ের কালো দাগ দূর করতে করনীয়:-

যাদের গলা ও ঘাড়ে কালো দাগ রয়েছে তাদের জন্য এই প্যাক। এই প্যাক তৈরি করতে লাগবে চন্দনের গুড়া, গ্লিসারিন, গোলাপ জন, লেবুর রস। লেবুর রস প্রাকৃতিক গ্লিসারিন হিসেবে কাজ করে।

প্রথমে চন্দনের গুড়ার সাথে বাকি উপাদান গুলো মিশিয়ে নিন। তার পর উষ্ণ গরম পানি দিয়ে পেস্ট তৈরি করে নিন। এই উপাদান, গলা ও ঘাড়ে মেখে ২০-২৫ মিনিট অপেক্ষা করুন। পুরো শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক সপ্তাহে ৩ দিন ব্যবহার করুন। ১ সপ্তাহেই দেখতে পারবেন ফলাফল।

বগলের কালো দাগ দূর করার পদ্ধতি:-

আন্ডার আর্মের কালো দাগ নিয়ে চিন্তায় আছেন?
চিন্তা নেই ঘরোয়া কিছু উপাদান সঠিক ভাবে ব্যবহারের ফলে আপনি মুক্তি পবেন এই বিচ্ছিরি সমস্যা থেকে। আসুন জেনে নেওয়া যাক কিভাবে দূর করবেন বগলের কালো দাগ।

বেকিং সোডা

বগলের কালো দাগ দূর করতে অনেক ভালো কাজ করে বেকিং সোডা, এতে রয়েছে এন্টিব্যাকটেরিয়াল উপাদান। যা বগলের কালো দাগ দূর করে। বেকিং সোডার সাথে সামান্য পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। তার পর এই পেস্ট বগলে লাগিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করুন।

নারকেল তেল বেকিং সোডার মত একই ভাবে নারিকেল তেল ব্যবহার করতে পারেন, নারিকেল তেলের সাথে বেকিং সোডা মিশিয়ে বগলে মাখতে পারেন। এতে দাগ দূর হওয়ার পাশাপাশি গন্ধ থেকেও মুক্তি মিলবে।

লেবুর রস

লেবুর রস শরীরের যেকন দাগ দূর করতে ব্যবহার করা হয়ে থাকে, বগলের ক্ষেত্রেও এটি ভালো কাজ করে। লেবুর সাথে সামান্য চিনি মিশিয়ে ব্যবহার করতে পারেন।

টমেটো

টমেটো প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে থাকে। এটির নিয়মিত বগলে ঘসলে ভালো ফল পাওয়া যায়।

অ্যালোভেরা

আন্ডার আর্ম ওয়াক্স করার পর এলোভেরার জেল লাগাতে পারেন, এটি ব্যবহার করার ফলে ত্বক হবে নরম ও দাগ মুক্ত।

0 টি ভোট
করেছেন (2,000 পয়েন্ট)

গায়ের রঙ ফর্সা, কালো বা মাঝারি নিয়ে মাথা ব্যাথা থাকে না থাকলেও, গায়ে কালো দাগ মোটে পছন্দ হয়না। আর যদি সেটা গলা বা ঘাড়ে হয় তাহলে তা খুবই অস্বস্তিকর। তবে, নানা কারণে হতে পার এই দাগ। বংশগত কারণে, অতিরিক্ত ডিওডোরেন্ট ও বডি স্প্রে ব্যবহারের কারণে, ডায়াবিটিসের কিংবা হঠাৎ ওজন বেড়ে যাওয়া বা কমে যাওয়ার কারণেও সৃষ্টি হতে পারে এ ধরনের বিশ্রি দাগের। নিয়মিত ওয়াক্সিং, শেভিং বা হেয়ার রিমুভিং ক্রিম ব্যবহারের ফলে বাহুমূলে কালো ছোপ পড়ার সমস্যায় অনেকেই ভোগেন।
কি করবেন এমন দাগ হয়ে গেলে?

 

 

লেবুর খোসা দিয়ে স্ক্র্যাবিং

 

অনেক সময় মৃত চামড়ার কারণে কালো দাগ হয়ে যায়। তাই মৃত চামড়া সরিয়ে ফেলতে পারলে বগলের কালো দাগ অনেকটাই কমে যায়। আর মরা চামড়া পরিষ্কার করার জন্য প্রয়োজন নিয়মিত স্ক্র্যাবিং করা। স্ক্র্যাবিং এর দুটি পদ্ধতি। আধা চা চামচ লবণ, দুই চামচ গোলাপ জল, সামান্য জনসন বেবি পাউডার মিশিয়ে বগলের নিচে কিছুক্ষন ঘষে নিন। ৩০ মিনিট পরে ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত ব্যবহার করুন। লেবুর খোসায় চিনি লাগিয়ে নিন। এবার চিনি সহ লেবুর খোসাটি বগলের ত্বকে ভালো করে ঘষুন। নিয়মিত ব্যবহারে ফলাফল পাবেন।


কেসর


কেসরের মধ্যে স্বাভাবিক উপায়ে ত্বকের রঙ হালকা করার গুণ রয়েছে। যেকোনও হালকা লোশন ২ টেবিল চামচ নিয়ে এক চিমটি কেসর মেশান। ভাল করে মিশিয়ে নিয়ে কালো ছোপ ধরা অংশে লাগিয়ে নিন। শুধু কালো ছোপ দূর হবে না, দুর্গন্ধও কমাতে পারে কেসর। আলুর রস বগলের কালো দাগে নিয়মিত আলুর রস ব্যবহার করুন। আলুর রস প্রাকৃতিক ভাবে দাগ দূর করতে সহায়তা করে। তাই সপ্তাহে অন্তত দিন দিন বগলের ত্বকে আলুর রস লাগিয়ে ৩০ মিনিট রেখে দিন। এরপর ধুয়ে ফেলুন। ধীরে ধীরে বগলের কালো দাগ দূর হয়ে যাবে।


আপেল


আপেল থেঁতো করে যদি নিয়মিত বাহুমূলে লাগাতে পারেন তবে অবশ্যই কমবে কালো ছোপ। কমবে দুর্গন্ধও।আপেলের মধ্যে থাকা AHA দূর জীবানু ও ব্যাকটেরিয়া রুখে কালো ছোপ দূর করতে পারে। এবার এই মিশ্রনটি বগলের নিচের ত্বকে ভাল করে ঘষে ১৫ মিনিট রেখে দিন। এরপর ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে কমপক্ষে চার বার ব্যবহার করুন। এতে ধীরে ধীরে বগলের কালো দাগ দূর হয়ে যাবে। চোখের তলার কালি থেকে বগলের কালো ছোপ, সবকিছুতেই শশা অপরিহার্য্য। শশার টুকরো কালো অংশে ঘষতে থাকুন। শশা ত্বককে ব্লিচ করবে ও কিছুক্ষণ আর্দ্র রাখবে।


বেকিং সোডা


বগলের কালচে দাগ ওঠাতে বেকিং সোডা বেশ কার্যকরী। বেকিং সোডার সাথে সামান্য জল মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার এই মিশ্রনটি বগলের নিচের ত্বকে ভাল করে ঘষে ১৫ মিনিট রেখে দিন। এরপর ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে কমপক্ষে চার বার ব্যবহার করুন। এতে ধীরে ধীরে বগলের কালো দাগ দূর হয়ে যাবে। শেভিং এর বদলে ওয়াক্সিং বগলের ত্বকে শেভিং করার বদলে ওয়াক্সিং করুন। ওয়াক্সিং করলে ত্বকের গভীর থেকে রোমকূপ উঠে আসে এবং ত্বক কালচে দেখায় না। এছাড়াও নিয়মিত ওয়াক্সিং করলে ধীরে ধীরে বগলের কালো দাগ কমে যায়।


নারকেল তেল


রূপচর্চায় নারকেল তেলের কোনও তুলনাই হয় না। যদিও নারকেলের তেলের প্রভাবে কালো ছোপ কমতে সময় নেবে। তবে প্রতিদিন স্নানের আগে যদি ১০ থেকে ১৫ মিনিট নারকেল তেল মাসাজ করতে পারেন তবে অবশ্যই কালো ছোপ কমে যাবে। এভাবে সপ্তাহে কমপক্ষে চার বার ব্যবহার করুন। এতে ধীরে ধীরে বগলের কালো দাগ দূর হয়ে যাবে। শেভিং এর বদলে ওয়াক্সিং বগলের ত্বকে শেভিং করার বদলে ওয়াক্সিং করুন। ওয়াক্সিং করলে ত্বকের গভীর থেকে রোমকূপ উঠে আসে এবং ত্বক কালচে দেখায় না। এছাড়াও নিয়মিত ওয়াক্সিং করলে ধীরে ধীরে বগলের কালো দাগ কমে যায়।

0 টি ভোট
করেছেন (12,550 পয়েন্ট)
বেকিং সোডা বগলের কালো দাগ দূর করতে অনেক ভালো কাজ করে। বেকিং সোডায় রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান। যা বগলের কালো দাগ দূর করে। বেকিং সোডার সঙ্গে সামান্য জল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। তারপর এই পেস্ট বগলে লাগিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করুন।

নারকেল তেল বেকিং সোডার প্যাকও ব্যবহার করতে পারেন। নারিকেল তেলের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে বগলে মাখতে পারেন। এতে দাগ দূর হওয়ার পাশাপাশি গন্ধ থেকেও মুক্তি মিলবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+4 টি ভোট
1 উত্তর 269 বার দেখা হয়েছে
27 ডিসেম্বর 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+5 টি ভোট
3 টি উত্তর 2,720 বার দেখা হয়েছে
+3 টি ভোট
2 টি উত্তর 3,962 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 337 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 313 বার দেখা হয়েছে
17 সেপ্টেম্বর 2022 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Msknirob (6,760 পয়েন্ট)

10,720 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,069 জন সদস্য

56 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 56 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...