ফ্রিজের ডোর (দরজা) খোলা রাখলে কি রুম ঠান্ডা হবে? - ScienceBee Q&A

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন অথবা উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
6.3k বার দেখা হয়েছে
"চিন্তা ও দক্ষতা" বিভাগে করেছেন (63.8k পয়েন্ট)

3 উত্তর

+3 টি ভোট
করেছেন (63.8k পয়েন্ট)
না, কারণ ফ্রিজ তার ভেতর থেকে বাতাসের তাপ শুষে নিয়ে বাইরে সেই তাপ নির্গমন করে। ফলে ফ্রিজের ভেতরে ঠান্ডা হয়। আর সেই নির্গত তাপ রুমের ভেতরেই অবস্থান করে। তাই, আপনি ফ্রিজের দরজা খোলা রাখলে রুমের তাপমাত্রার কোনো পরিবর্তন হবে না। অবশ্য,  ফ্রিজের পেছনের অংশ( যেখান থেকে গরম বাতাস/ শোষিত তাপ বের হয়) রুমের বাইরে রাখেন তবে অন্য কথা। এভাবে AC কাজ করে রুম ঠান্ডা করে।  তবে একটি ফ্রিজ একটি AC-র মতো এত শক্তিশালী নয়। তাই, এতটাও লাভ হবে না।
+3 টি ভোট
করেছেন (63.8k পয়েন্ট)
ফ্রিজ বা এসির কার্যপদ্ধতিতে ১০০% কর্মদক্ষতা নেই, তাই ফ্রিজের কুলিং এবং হিটিং ইউনিট দুইতাই যদি ঘরের ভিতরে থাকে তাহলে ফ্রিজের কুলিং ইউনিটের সামনে ঠান্ডা বোধ করলেও সমগ্র রুমের তাপ বৃদ্ধি পারে এবং রুম গরম হতে থাকবে। তবে হিটিং ইউনিটকে যদি বাহিরে স্থাপন করা যায় তাহলে ঠান্ডা হবে আর এই পদ্ধতিই হলো এসির ইনডোর আর আউটডোর  আলাদা করা।
আরো কিছু দিক বিবেচনা করতে হবে প্রজেক্টটি দীর্ঘস্থায়ী হওয়ার জন্যঃ ১. কমপ্রেসার এর BTU
2. হিটিং কনসেনডার দ্রুত শীতলীকরণ ইত্যাদি।
+1 টি ভোট
করেছেন (131k পয়েন্ট)
ফ্রিজ বা রেফ্রিজারেটরের দরজা খুলে রাখলে ঘর তো ঠান্ডা হয়ই না, বরং রুমের তাপমাত্রা বাড়ে। হ্যাঁ, ঠিকই পড়েছেন।

খুব weird, তাই না?

এখন এক্সপ্লেইন করি হাল্কা পাতলা। নর্মালি ফ্রিজ তার ভেতরে রাখা খাবারের তাপ শোষণ করে। এই তাপ হঠাৎ উধাও হয়ে যায় না। শক্তির সংরক্ষণশীলতার নীতি অনুসারে সেটা পসিবল না। এই তাপ ফ্রিজের কনডেন্সিং পাইপে থাকা ফ্রেয়নকে উত্তপ্ত করে বাষ্পীভূত করে। সুপ্ততাপ কন্সেপ্টটার সাথে পরিচয় থাকলে বুঝতে সহজ হবে। যাই হোক, এই শক্তির রূপান্তর কিন্তু এমনি এমনি হয় না। ফ্রেয়ন লিকুইডটা ফ্রিজের উপর থেকে নিচে পাইপের মধ্য দিয়ে চলাফেরা করতে থাকে। এই চলাফেরার জন্য পাম্প এবং কম্প্রেসর দরকার, আর পাম্প চালানোর জন্য দরকার ইলেক্ট্রিসিটি। ফ্রিজের ভেতর থেকে শুষে নেয়া তাপ কিছুটা ফ্রেয়ন গ্রহণ করে, আর বাকিটা বাইরে ছেড়ে দেয়। ফ্রিজের গায়ে হাত দিয়ে দেখবেন বেশ গরম।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
1 উত্তর 78 বার দেখা হয়েছে
+2 টি ভোট
2 টি উত্তর 31 বার দেখা হয়েছে
16 এপ্রিল "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ubaeid Hasan (25.7k পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 27 বার দেখা হয়েছে

6.4k টি প্রশ্ন

7.9k টি উত্তর

4.3k টি মন্তব্য

50.5k জন সদস্য

60 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 60 জন গেস্ট অনলাইনে
  1. Nusrat Jahan Nukta

    920 পয়েন্ট

  2. Muaz Affan Rafin

    910 পয়েন্ট

  3. Fahad Alamgir Dhruba

    670 পয়েন্ট

  4. chhqwoht

    400 পয়েন্ট

  5. Md Amzad Hossain

    170 পয়েন্ট

মাসিক গিফট
১ম স্থান: ১০০ টাকা
২য় স্থান : ৭০ টাকা
৩য় স্থান: ৫০ টাকা

সাইন্স বী QnA তে আপনাকে স্বাগতম। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান পানি এইচএসসি-প্রাণীবিজ্ঞান ঘুম চোখ এইচএসসি-আইসিটি জীববিজ্ঞান মোবাইল ক্ষতি পৃথিবী শরীর রক্ত চুল - আলো মাথা শীতকাল বৈজ্ঞানিক প্রাণী চিকিৎসা বৃষ্টি কারণ রোগ পার্থক্য সাপ কাজ #biology উপকারিতা খাওয়া ডিম গরম রং কী বিদ্যুৎ হাত খাবার প্রযুক্তি ভয় মশা মহাকাশ আগুন উপায় গাছ ব্যাথা রাত কেন সাদা বৈশিষ্ট্য পা #জানতে মনোবিজ্ঞান গণিত দুধ #ask মেয়ে উদ্ভিদ পদার্থবিজ্ঞান শক্তি মাছ গ্রহ দাঁত লাল বাচ্চা ঠাণ্ডা ফোবিয়া বাতাস বিড়াল সূর্য চাঁদ শব্দ আম চার্জ নখ পাতা রঙ স্বাস্থ্য নাক পাখি হরমোন বৃদ্ধি স্বপ্ন ওজন মস্তিষ্ক কালো ত্বক আকাশ সমস্যা কান্না বিস্তারিত রাগ আবিষ্কার হলুদ কম মুখ বেশি গরু গুগল অতিরিক্ত কুকুর
...