স্মার্টফোন গরম হলে ফ্রিজে রেখে ঠান্ডা করলে কোনো সমস্যা হবে কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
3,330 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (7,950 পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (7,950 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

মোবাইল প্রচন্ড গরম হয়ে যাচ্ছে?  তার জন্য আবার মোবাইল ফোনকে ফ্রিজে রাখছেন না তো? 

প্রযুক্তি নির্ভর এই বিশ্বে মোবাইল ফোন আমাদের নিত্যপ্রয়োজনীয় একটি বস্তু। একে ছাড়া চলা যেন এক প্রকার কষ্টসাধ্য বিষয় হয়ে দাঁড়িয়েছে আমাদের জন্য। কিন্তু আমাদের এই নিত্যপ্রয়োজনীয় বস্তুটিকে প্রায় সময় গরম হয়ে যেতে দেখা যায় ।অনেকে মনে করেন, মোবাইল ফোন অতিরিক্ত ব্যবহারের ফলে হয়তো এমনটি হচ্ছে। আসলেই কি তাই? নাকি এর পিছনে রয়েছে অন্য কোনো কারণ?  

প্রথমেই চলুন জেনে নেওয়া যাক কী পরিমাণ ফোন গরম হওয়াটা স্বাভাবিক বলে বিবেচনা করা হয়?
  

সাধারণত অনেকেই মনে করেন যে, কম দামি ফোন হয়তো বেশি এবং তাড়াতাড়ি গরম  হয়। আসলে কিন্তু তা সঠিক নয়। স্বাভাবিকভাবে স্মার্টফোন ৩৫-৪৭ °C পর্যন্ত গরম হতে পারে তাতে কোনো সমস্যা নেই। কিন্তু আপনার ফোনটি যদি স্ট্যান্ড বাই মোডেও ৩৫-৪৭°C পর্যন্ত গরম হয় তবে বুঝে নিবেন আপনার ফোনটিতে হয়তো কোনো সমস্যা আছে।  

তারপর ব্যাটারির কারণেও কিন্তু ফোন গরম হতে পারে। জানেন কিভাবে?  

মোবাইল কোম্পানিগুলো বর্তমানে স্মার্টফোন দিন দিন পাতলা করলেও, সেই তুলনায় ব্যাটারির প্রযুক্তির তেমন কোনো উন্নতি ঘটেনি। যার ফলে অতিরিক্ত তাপ উৎপন্ন হওয়ার ফলেও কিন্তু আপনার স্মার্টফোনটি গরম হয়।  এছাড়াও ফোনের প্রসেসর এবং দুর্বল নেটওয়ার্কও ফোন গরমের জন্য দায়ী হয়ে থাকে। এখন এগুলোর সম্মুখীন হওয়ায় অনেকেই  হয়তো  তাদের ফোনটিকে গরম হলে ফ্রিজে রাখছেন ঠান্ডা করতে। কিন্তু এটি কি আসলেই যুক্তিযুক্ত?  

ধরুন, আপনার ফোনটি যখন অতিরিক্ত গরম আছে, তখন আপনি এটিকে ফ্রিজে রাখলেন ঠান্ডা করতে। আপনার মনে হলো এটি করাই সবচেয়ে বুদ্ধিমানের কাজ হবে। কিন্তু লাভের বদলে উল্টো আপনার ক্ষতি হয়ে যেতে পারে। আপনার অতিরিক্ত গরম ফোনটি ওই ঠান্ডা আবহাওয়ায় গেলে তার স্ক্রিন ফেটে যেতে পারে। এরই সাথে ফ্রিজে জমে থাকা পানিবিন্দুগুলো ফোনের উপর এসে পড়বে, যার ফলে ফোনের প্রসেসরসহ অন্যান্য পার্টসেও  সমস্যা দেখা দিতে পারে।  এর ফলে আপনার ফোনটি নষ্ট হওয়ার সম্ভাবনাই তুলনামূলক বেশি।  

তাই ফোনে যদি এমন কোনো সমস্যা থাকে তাহলে অভিজ্ঞদের পরামর্শ নিন এবং এসব ভুল করা থেকে বিরত থাকবেন।

লেখকঃ Nafisa Tasmiya

0 টি ভোট
করেছেন (7,950 পয়েন্ট)

Uwaise Ibna Islam : ফোনটি বাহিরের তাপমাত্রায় আস্তে আস্তে হিট এক্সচেঞ্জ করে ঠাণ্ডা হয় তাই কোন ক্ষতি হয় না কিন্তু ফ্রিজে রাখলে হঠাৎ পরিবর্তন এর কারনে ফোন এর ভিতরে জলীয় বাস্প জমতে পারে আর এখন অধিকাংশ ফোন এর ব্যাটারি নন রিমুভেবল যার কারনে ব্যাটারি নষ্ট কিংবা আরও ক্ষতি হতে পারে। তাই গরম হয়ে গেলে যা করা যায়ঃ

  • ডাটা কানেকশান বা ওয়াইফাই অফ করে।
  • গেম বা হেভি প্রোগ্রাম ক্লোজ করে।
  • চার্জ এর সময় ফোন বালিশ এর নিচে বা বন্ধ জায়গায় না রেখে খোলা জায়গায় রাখা।

আর স্মার্টফোন গরম হওয়াই স্বাভাবিক তাই গরম হয়ে গেলে কিছুক্ষণ হেভি ইউস না করে স্বাভাবিক তাপমাত্রায় কিছুক্ষণ রাখলে এমনিতেই ঠাণ্ডা হয়ে যাবে ।

করেছেন (100 পয়েন্ট)
iPhone ee to pani dukhbe na'-' oitar belay?

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
2 টি উত্তর 774 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 287 বার দেখা হয়েছে
04 জুলাই 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,830 পয়েন্ট)
+8 টি ভোট
7 টি উত্তর 21,503 বার দেখা হয়েছে
0 টি ভোট
3 টি উত্তর 476 বার দেখা হয়েছে

10,750 টি প্রশ্ন

18,403 টি উত্তর

4,731 টি মন্তব্য

244,116 জন সদস্য

23 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 21 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    1380 পয়েন্ট

  2. shuvosheikh

    330 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    120 পয়েন্ট

  5. Muhammad_Alif

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...